আপনি কি ফ্রিলান্সার? তবে এই কয়েকটি পরিস্থিতির মুখোমুখি হয়েছেন আপনিও

আপনি কি ফ্রিলান্সার? তবে এই কয়েকটি পরিস্থিতির মুখোমুখি হয়েছেন আপনিও

যাঁরা নিয়মিত অফিস যান, যাঁদের কাজের একটি নির্দিষ্ট সময় বাঁধা আছে তাঁদের ব্যাপার একরকম। তাঁদের বাড়ি থেকে বেরিয়ে বেশ অনেকটা রাস্তা জার্নি করে অফিসে যেতে হয় সেই কথা যদিও ঠিক, কিন্তু তাও যেন তাঁদের জীবন কিছুটা হলেও ট্র্যাকে আছে। অফিসকর্মীদের কথা তো প্রায়ই আলোচনা হয়, কিন্তু এমন কিছু মানুষ রয়েছেন যাঁদের নির্দিষ্ট কোনও মাস মাইনে নেই। যাঁদের কাজের কোনও বাঁধা সময় পর্যন্ত নেই। এমনকী অফিসের পরিবেশও তাঁরা পান না।

কাজ অনুযায়ী বেশিরভাগ সময়টা তাঁদের বাড়ি বসেই কাজ করতে হয় কিংবা ঘুরে ঘুরে কাজ করতে হয়। তাঁদের জীবনে একটাই সত্যি, আর সেটা হল ডেডলাইন? কী নিজেকে কি রিলেট করতে পারলেন? আজ ফ্রিলান্সারদের কথা আলোচনা করব। কারণ আমাদের অনেক পাঠক এমনও রয়েছে যাঁরা ফ্রিলান্সার (problems every freelancer faces)। বিভিন্ন ক্রিয়েটিভ কাজ তাঁরা বাড়ি থেকেই করেন।

কাজের এত চাপ কেন?

ফ্রিলান্সারদের বেশিরভাগ সময়েই কয়েকটা প্রশ্নের সম্মুখীন হতে হয় (problems every freelancer faces)। কয়েকটা পরিস্থিতিরও মুখোমুখি হতে হয়। আজ বরং আলোচনার প্রথমেই সেই কথা থাক।

"আপনি চাকরি করেন না?"

আমার অনেক ফ্রিলান্সার বন্ধুকেই দেখেছি বারবার এই প্রশ্নের মুখোমুখি হতে হয়। দোকানে আইসক্রিম কিনতে গেলেও পরিচিত দোকানদার বলেন কী করছেন এখন? বন্ধু হয়তো উত্তর দিল, ফ্রিলান্স ভিডিয়ো এডিটর। তাঁর সেই উত্তরে দোকানদার একদম খুশি হন না। বরং ঘুরিয়ে প্রশ্ন করেন, "আপনি কোনও চাকরি করেন না?"

সময়ের কোনও ঠিক নেই

"মাসমাইনে নেই?"

স্থায়ী উপার্জন ছাড়া বাঙালি মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবার কী বা বোঝে। সবার মনেই প্রথম প্রশ্ন আসে নিরাপত্তা ও স্থায়ী উপার্জন নিয়ে। যখন শোনেন, তাঁর কোনও স্থায়ী উপার্জন নেই। কোনও কোনও মাস হয়তো কোনও উপার্জনই হয় না, তখন সেটা মেনে নিতে খুবই সমস্যা হয় (problems every freelancer faces)।

"ওই তো বাড়ি বসে কাজ"

আমার অনেক ফ্রিলান্স রাইটার বা ট্রান্সলেটর বন্ধু আছেন। যাঁরা বেশিরভাগ সময়ে বাড়ি থেকেই কাজ করেন। কিন্তু মূলত যাঁরা বাড়ি থেকে কাজ করেন তাঁদের উপর পারিপার্শ্বিক লোকের একটি ধারণা থাকে, তাঁরা হয়তো কোনও কাজই করে না। বাড়ি থেকে কাজ করলে খুবই আরামে থাকা যায়। অনেককেই এই ধরনের মন্তব্য শুনতে হয়। কিন্তু কী করা যাবে?

এই ধরনের প্রশ্ন বা মন্তব্য আপনাকেও যদি কেউ করে আপনি কিন্তু আর চুপ করে থাকবেন না। এরপর উত্তর দেবেন। কখনও কখনও নিজের স্ট্যান্ড পয়েন্ট ও নিজের শ্রম অন্যকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার প্রয়োজন হয় বৈ কী (problems every freelancer faces)!

ফ্রিলান্সারের জন্য সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ

অফিসকর্মীদের কাজের একটি বাঁধা সময় থাকে। কিন্তু ফ্রিলান্সারদের ক্ষেত্রে কিন্তু তা থাকে না। যখন তখন তাঁদের কাজ আসে। এবং একটি নির্দিষ্ট ডেডলাইনের মধ্য়ে কাজ জমা দেওয়ার জন্য তাঁদের দিন রাত এক করে কাজ করতে হয়। কখনও কখনও সারাদিনে খাওয়ার সময়ও পান না তাঁরা। আর ফ্রিলান্সারদের জীবন এমনই। অফিসকর্মীদের থেকে সহজ কিছু নয়, বরং কিছু অংশে কঠিন। তাই প্রত্যেকে প্রত্যেকের কাজকে সম্মান করুন (problems every freelancer faces)। আপনি ভাল থাকবেন, অন্যরাও ভাল থাকবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!