রান্নাঘরে জিনিস বেশি হয়ে গেছে? রিসাইকেল করার আইডিয়া দিচ্ছি আমরা

রান্নাঘরে জিনিস বেশি হয়ে গেছে? রিসাইকেল করার আইডিয়া দিচ্ছি আমরা in bengali

রবি ঠাকুর বলেছিলেন জীবনের ধন কিছুই যায় না ফেলা। উনি ঠিক কোন দৃষ্টিভঙ্গী থেকে কথাটা বলেছিলেন তা জানি না বটে, কিন্তু আমাদের মধ্যবিত্ত গৃহিণীদের জন্য এই কথা একদম আদর্শ। আমাদের তো আর ফুটবল খেলার ময়দানের মতো বিশাল রান্নাঘর (recycle kitchen equipments) হয়না। তবে ওটুকু জায়গাতেই জড়ো করা থাকে দরকারি অদরকারি নানা জিনিস। সেখানে যে সব সময় শুধু রান্না সম্পর্কিত জিনিস থাকে তা নয় বরং বাড়ির নানা অদরকারি বস্তুরও ঠাই হয় রান্নাঘরের লফটে।

বছরে একবার বা ছ’মাসে একবার সেই রান্নাঘর পরিষ্কার হলে আবিশ্যি দেখা যায় বেশিরভাগ জিনিসই আর কাজে লাগবে না। তখন সেগুলো পুঁটলি করে ফেলে দেওয়া হয়। আবার টুকটাক জিনিস জমতে থাকে। ভাই, এবার এই জমা খরচের খেলাটা বন্ধ করুন। বরং রান্নাঘরের ফেলে দেওয়া জিনিসগুলোই অন্যভাবে ব্যবহার করে কাজে লাগান।কিছু আইডিয়া (recycle kitchen equipments) আমরা দিয়ে দিচ্ছি, আর বাকিটা আপনার সাংসারিক বুদ্ধি আর গিন্নিপনার জোর। চলুন কাজে লেগে পড়ি তাহলে!

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

টিপস ১: বাড়িতে ছোট বাচ্চা থাকলে এই টিপ খুব কাজে আসবে। বড় আকারের যে ছাঁকনিগুলো হয়, মানে যেগুলো আমরা অনেক সময় সবজির জল ঝরানোর কাজে ব্যবহার করি সেগুলো এবার কাজে লাগান। রান্নাঘরে এই বড় ছাঁকনি একটার বেশি হয়ে গেলে সেটা ফেলে দেবেন না। স্নানের পর বাচ্চাদের জলে ভেজা বাথ টয় এই ছাঁকনিতে রেখে দিন। জলও ঝরে যাবে আর খেলনাগুলোও এক জায়গায় থাকবে।

টিপস ২: ওয়াইন খাওয়ার শখ নেই। এদিকে উপহারে দু তিন খানা ওয়াইন গ্লাসের সেট জমে গেছে? কুছ পরোয়া নেহি। গ্লাস উল্টে তার উপর মোমবাতি আটকে মোমদান (recycle kitchen equipments) হিসেবে ব্যবহার করুন।

টিপস ৩: নানা অনুষ্ঠানে অনেক সময়ই সুন্দর সুন্দর গিফট বক্স আমরা পেয়ে থাকি। বেশিরভাগটাই ফেলে দিই। এবার আর সেটা করবেন না। রান্নাঘরের নানা টুকিটাকি জিনিস যেমন চিনি ও নুনের স্যাসে, গার্ডার, দেশলাই ইত্যাদি ওই বাক্সে রাখতে পারেন।

টিপস ৪: মাফিন বা কাপ কেকের ট্রে অনায়াসে আইস ট্রে বা বরফ জমানোর পাত্র হিসেবে ব্যবহার করা যায়। আর কাপ কেকের যে কাগজগুলো ওগুলো যদি কাজে লাগাতে চান সেই বুদ্ধিও বাতলে দিচ্ছি। যদি ছোট মুখের বয়াম থাকে তাহলে সেখানে আচার রাখুন তারপর কাপ কেকের কাগজ দিয়ে মুড়ে রোদ্দুরে দিয়ে দিন। আচার রোদ খেয়ে গেলে কাগজের ঢাকনা ফেলে দিন।

টিপস ৫: বিবাহবার্ষিকী থেকে ছেলে মেয়ের জন্মদিন, ছোটখাট অনুষ্ঠান তো বাড়িতে লেগেই থাকে। এইসব অনুষ্ঠানে যে উপহারগুলো পাবেন তার গিফট র‍্যাপগুলো ফেলবেন না। যদি টেবিলের উপর কাপড়ের টেবিল ক্লথ পাতা থাকে তাহলে সেগুলো কাপড়ের তলায় পেতে দিন। জল শুষে নিতে ভারী কাজে দেয় এগুলো। তাছাড়া বাড়িতে অতিথি এলে তাদের যে বক্স ট্রে করে চা বা সরবত দিচ্ছেন সেখানেও এটা (recycle kitchen equipments) পেতে নিতে পারেন। কোনও পানীয় চলকে পড়ে গেলে ট্রে নষ্ট হবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!