ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুল আঁচড়ানোর সময় অনেক চুল উঠে আসছে! ঠিক ভাবে চুল আঁচড়াচ্ছেন তো?

চুল আঁচড়ানোর সময় অনেক চুল উঠে আসছে! ঠিক ভাবে চুল আঁচড়াচ্ছেন তো?

চুল পড়া বন্ধ করার জন্য় আপনি একাধিক পদক্ষেপ করেন। সঠিক ভাবে চুলের যত্ন নেন। অর্থাৎ, নিয়মিত শ্যাম্পু করেন, কন্ডিশনার ব্যবহার করেন, সপ্তাহে একদিন হেয়ার মাস্ক লাগান। তার পরেও চুল আঁচড়ানোর সময়ে হয়তো চুল উঠে আসে। চুল পড়া কিন্তু একদম বন্ধ হয়ে যায় না। কেন এমন হয়, তা কি ভেবে দেখেছেন? আসলে চুল আঁচাড়ানোর সময়েই আমরা সবাই কিছু না কিছু ভুল করে ফেলি। তার জন্যেই চুল উঠে আসে। এই কথা শুনতে অবাক লাগলেও এই কথা সত্যি যে, চুল আঁচড়ানোর নির্দিষ্ট কিছু পদ্ধতি আছে। আর সেই নিয়ম মেনেই আমাদের চুল আঁচড়ে নেওয়া উচিত। এতে চুল ভেঙে ঝরে যাওয়া, ডগা ফাটা বা জট পড়ার মতো সমস্য়া হয় না। তাহলে আসুন জেনে নিই চুল আঁচড়ানোর সঠিক পদ্ধতি কী (comb your hair) ।

কীভাবে চুল আঁচড়ানো উচিত

বেশিরভাগ সময়েই তাড়াহুড়ো করে আমরা চিরুণি বা ব্রাশ চালিয়ে নিই। কারণ, আমাদের সবার অত সময় কোথায় যে, দীর্ঘ সময় ধরে চুল আঁচড়াব। কিন্তু আপনাকে চুলের ধরন ও চুলের দৈর্ঘ্য অনুযায়ী আপনাকে চিরুণি চালানোর কায়দা রপ্ত করতে হবে। কিন্তু তাই বলে বাড়ির বড় সদস্যরা অনেক সময় বলে থাকেন, বার বার চুল আঁচড়ানোর কথা। সেই কাজটিও করবেন না। অতিরিক্ত ব্রাশ বা চিরুণির ব্যবহারও চুলের জন্য খারাপ (comb your hair)।

জট ছাড়ানোর সময় ধৈর্য্য রাখবেন

চুলের জট ছাড়ানোর সময় সত্যিই ধৈর্য্যের প্রয়োজন। সারাদিন চুলে ধুলোবালির জন্য এবং চুল রুক্ষ হয়ে যাওয়ার কারণে চুলে জট পড়ে যায়। আঁচড়ানোর সময়ে আপনাকে সতর্ক থাকতেই হবে। চুলের জট ছাড়াতে চিরুণিই ভালো। হেয়ারব্রাশ ব্যবহার করবেন না। চুলের গোড়ার দিক থেকে জট ছাড়াতে শুরু করবেন না। বরং নীচের দিক থেকে ছোট ছোট অংশে চুল নিয়ে আঁচড়ে জট ছাড়ান। এরপর আস্তে আস্তে উপরে উঠুন। প্রথমে ধীরে ধীরে আঙুল (comb your hair)চালিয়েও জট ছাড়িয়ে নিতে পারেন।

অতিরিক্ত চিরুণি বা ব্রাশের ব্য়বহার নয়

চুলে বারবার চিরুণি বা ব্রাশের ব্য়বহার করবেন না। এতে চুলের ক্ষতিই বেশি হয়। অতিরিক্ত চিরুণি ব্যবহারের কারণে কিউটিকল ভেঙে যায়, ও চুল রুক্ষ হয়ে যায়। সহজেই ভেঙে যেতে পারে। চুল জটমুক্ত রাখুন। বার বার আঁচড়াবেন না।

ADVERTISEMENT

চিরুণির ক্ষেত্রেও সতর্ক হন

আপনার চুলের ধরন অনুযায়ী আপনাকে চিরুণি বেছে নিতে হবে। যে কোনও চিরুণি আপনার চুলের জন্য উপযুক্ত নাও হতে পারে। আপনার চুল যদি কোঁকড়া হয় সেক্ষেত্রে আপনি মোটা দাঁড়ার চিরুণি বেছে নিন। পাতলা চুলের জন্য় আপনার প্রয়োজন নরম ব্রাশ। আপনি চুলে সঠিক চিরুণি বা ব্রাশ ব্যবহার করলে আপনার চুলও ভাল থাকবে। তাই এরপর থেকে চুল আঁচাড়ানোর সময় অবশ্যই এই বিষয়গুলি খেয়াল রাখবেন। চুল ভাল থাকবে ও আঁচড়ানোর সময় চুল উঠে আসার মতো সমস্য়াও অনেক অংশে কম হয়ে যাবে (comb your hair)।

https://bangla.popxo.com/article/all-you-need-to-know-about-essential-oil-and-infused-oil-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT