মেকআপের নানা সরঞ্জামে জমে থাকা জীবাণু চরম ক্ষতি করতে পারে। জেনে নিন স্যানিটাইজ করার পদ্ধতি

মেকআপের নানা সরঞ্জামে জমে থাকা জীবাণু চরম ক্ষতি করতে পারে। জেনে নিন স্যানিটাইজ করার পদ্ধতি in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

সাজতে আমরা সবাই ভালবাসি। সাজগোজের মধ্যে মেকআপের (sanitize your makeup products and cosmetics) কিন্তু বেশ বড় একটা ভূমিকা রয়েছে। বাইরে বেরবেন, একটু মেকআপ করে নিন; বিয়েবাড়ি বা পার্টিতে যাবেন, মানানসই মেকআপ করে নিন; মন খারাপ, মেঘ কাটাতে মেকআপ করে নিন – মোটকথা, কারণ যাই হোক না কেন, মেকআপ করতেই হবে। সাজগোজ করা একদিকে কিন্তু ভাল। মন ভাল থাকে, মেজাজ ফুরফুরে থাকে। কিন্তু যে প্রসাধনীর সাহায্যে মেকআপ করছেন, সেগুলোও যে জীবাণুমুক্ত করা প্রয়োজন, সেকথা ভুলে গেলে চলবে? প্রতিটি প্রসাধনীই জীবাণুমুক্ত করা একান্ত প্রয়োজন, তা না হলে করোনা ভাইরাস সহ আরও নানা জীবাণু মেকআপের প্রোডাক্টের (sanitize your makeup products and cosmetics) সঙ্গে মিশে আপনাকে শারীরিকভাবে আক্রমণ করতে পারে।

মেকআপের সরঞ্জাম সহ অন্যান্য প্রসাধনী জিবানুমুক্ত করবেন কিভাবে?

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub
INR 349 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Sanitizing Wipes
INR 69 AT MyGlamm
Buy
POPxo Exclusive
Beauty
WIPEOUT Sanitizing Spray
INR 199 AT MyGlamm
Buy

ক) প্রথমেই মনে রাখতে হবে মেকআপ প্রোডাক্ট ও আনুসঙ্গিক প্রসাধনী জীবাণুমুক্ত করা আর এক্সপায়ার হয়ে যাওয়া মেকআপ ব্যবহার করা কিন্তু এক জিনিস নয়। প্রতিটি মেকআপেরই একটা নির্দিষ্ট এক্সপায়ারি তারিখ থাকে, সেটি পেরিয়ে গেলে সেই প্রসাধনীটি ব্যবহার না করাই ভাল। এতে ত্বকের ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা থাকে।

খ) যারা নিয়মিত মেকআপ করেন তাঁদের একটি খুব গুরুত্বপূর্ণ টুল হল মেকআপের ব্রাশ। মেকআপ ব্রাশও কিন্তু নিয়মিত পরিষ্কার (sanitize your makeup products and cosmetics) করা উচিত। প্রথমেই উষ্ণ জল দিয়ে মেকআপ ব্রাশ ধুয়ে নিন। এবার একটি বাটিতে উষ্ণ জল ও বেবি শ্যাম্পু নিয়ে ভাল করে মেকআপ ব্রাশ চুবিয়ে রাখুন। এবার মেকআপ ব্রাশের ব্রিসল আলতো ভাবে মাসাজ করুন যাতে লেগে থাকা মেকআপ অনায়াসে বেরিয়ে আসে। ভাল করে পরিষ্কার করে ধুয়ে নিন। আঙুলের ডগার সাহায্যে শেপ ঠিক করে পরিষ্কার জায়গায় শুকিয়ে নিন। এভাবে মেকআপ ব্রাশও জীবাণুমুক্ত করা সম্ভব।

গ) বেশিরভাগ সময়েই আমরা ব্রাশের সাহায্যে লিপস্টিক না লাগিয়ে সরাসরি ঠোঁটে লাগিয়ে নিই। আবার হয়তো আপনারই ব্যবহার করা লিপস্টিক আপনার বন্ধু বা বোন বা অন্য কেউ ব্যবহার করতে চাইলেন, আর আপনি তাঁকে না করতে পারলেন না। এতে যে কীভাবে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থেকে যায় তা আপনারা কেউই বুঝতে পারেন না। সবচেয়ে ভাল হয় যদি লিপ ব্রাশের সাহায্যে লিপস্টিক লাগান। তা না হলে যখনই লিপস্টিক লাগাবেন, সামান্য রাবিং অ্যালকোহল স্প্রে করে, কিছুক্ষণ অপেক্ষা করে তারপরেই লিপস্টিক লাগান।

ঘ) লিপলাইনার, আইলাইনার বা আইব্রো পেনসিল ব্যবহার করার আগে একবার শার্পনারের সাহায্যে ছুলে নিন। শার্পনার ব্যবহার করার আগে কিছুক্ষণ যে-কোনও অ্যান্টিব্যাক্টেরিয়াল সলিউশনে পাঁচ মিনিটের জন্য চুবিয়ে রাখুন এবং পরিষ্কার কাপড় বা টিস্যু দিয়ে মুছে তারপরেই পেনসিল ছুলে নিন। আইলাইনার বা লিপলাইনার বা আইব্রো পেনসিল ছুলে নেওয়ার পর মেকআপ রিমুভার ও কটন প্যাডের সাহায্যে তা মুছে নিন। এতে শার্পনারটিও জীবাণুমুক্ত (sanitize your makeup products and cosmetics) হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!