শুধু মেকআপকে দোষ দিয়ে লাভ নেই, কিছু অভ্যাসও ত্বকের সমস্যার কারণ হতে পারে

শুধু মেকআপকে দোষ দিয়ে লাভ নেই, কিছু অভ্যাসও ত্বকের সমস্যার কারণ হতে পারে in bengali

গত এক বছরেরও বেশি সময় ধরে করোনা আতঙ্কে রয়েছি আমরা সকলেই। মনে করে দেখুন, গত বছর এই সময়ে আমরা স্বেচ্ছায় ঘর বন্দী ছিলাম। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো হচ্চিল না। এখনও কিন্তু সেই পরিস্থিতি আবার এসেছে। দেশের অনেক জায়গাতেই লক ডাউন হয়েছে। গত এক বছর ধরে বাড়ি থেকেই অফিস সামলাচ্ছেন কেউ। এই পরিস্থিতিতে মানসিক ভাবে ভেঙে পড়ছেন অনেকেই। নিজেকে ভাল রাখতে নানা কাজে ব্যস্ত থাকছেন। ঠিক তেমনই শরীরও ভেঙে যাচ্ছে অনেকের। নষ্ট হয়ে যাচ্ছে যত্নে লালিত ত্বক (skin care mistakes during pandemic)

ত্বকের হাল বেহাল?

অনেকের কাছেই ত্বকচর্চা এখন বাড়াবাড়ি মনে হতে পারে। কারণ বেঁচে থাকার ন্যূনতম রসদ জোগাড় করতেই হিমশিম খেতে হচ্ছে। তার উপরে রয়েছে ভবিষ্যতের চিন্তা। কিন্তু কারও ক্ষেত্রে হয়তো ত্বক সুন্দর (skin care mistakes during pandemic) রাখাটা তাঁর প্রফেশনের অঙ্গ। তিনি কী করবেন? আর সাধারণ ভাবে ভাল ত্বক পেতে তো আমরা সকলেই চাই।

এখন প্রশ্ন হল, গৃহবন্দি থাকার সময় কী কী কারণে আপনার ত্বক খারাপ হয়ে যাচ্ছে? কারণটা স্পষ্ট হলে তার সমাধান বের করা সহজ। এই প্রতিবেদনে আমরা তেমনই কিছু কারণ নিয়ে আলোচনা করার চেষ্টা করব। হয়তো আপনার কাজে লাগতে পারে।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

১। স্ট্রেস। মানসিক অবসাদ। এই শব্দগুলো এতদিন আপনার পরিচিত ছিল। এখন হয়তো এর শিকার আপনিও। কী হবে, এটা ভেবেই আতঙ্কিত হয়ে পড়ছি আমরা। তার প্রভাব পড়ছে ত্বকে (skin care mistakes during pandemic)। ব্রণ, চোখের তলায় কালি দেখা দিচ্ছে। পর্যাপ্ত ঘুম না হওয়ায় এর অন্যতম কারণ। 

২। মেকআপ। এটা একটা জরুরি পয়েন্ট হতে পারে আপনার জন্য। হয়তো প্রতিদিন আপনার মেকআপ করার অভ্যেস ছিল। আপনার ত্বক সেটাতেই অভ্যস্ত ছিল। এখন সেটা হচ্ছে না। কিন্তু মেকআপ করছেন না বলে যদি ত্বকের সাধারণ যত্নও না করেন তাহলে বিপদ। তাই যেটুকুতে আপনার ত্বক ভাল থাকবে সেই রুটিন ফলো করা উচিত।

৩। ভেবে দেখুন, করোনা আতঙ্কের আগে আপনার যা রুটিন ছিল এখন কিন্তু আর সেই রুটিন নেই। আপনারা সেই রুটিনের সঙ্গে অভ্যস্ত ছিল আপনার ত্বক। এখন তা বদলেছে। এই বদলের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে। এমনকি আগে আপনার ত্বক চর্চার যে রুটিন ছিল (skin care mistakes during pandemic) তাও ঘেঁটে গিয়েছে। এখন সেভাবে হয়তো ত্বক চর্চাও করছেন না। ইচ্ছে করছে না হয়তো। ফলে ত্বক স্বাভাবিক উজ্জ্বলতা হারাচ্ছে।

৪। খাওয়ার পরিবর্তনে ত্বকে খারাপ প্রভাব পড়তে বাধ্য। এই মুহূর্তে ভুল সময়ে ভুল জিনিস খেয়ে ফেলছেন আপনি। অনেকটা চিপস বা কুকিজ খেয়ে ফেললেন হয়তো। প্রয়োজন মতো ওয়ার্কআউটও হচ্ছে না। ফলে সঠিক সময়ে সঠিক খাবার খাওয়ার চেষ্টা করুন। মেনুতে সবজি, ফল রাখতে পারলে খুব ভাল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!