বয়স অনুযায়ী হওয়া উচিত স্কিন কেয়ার রুটিন - জেনে নিন কোন বয়সে কিভাবে যত্ন নেবেন

বয়স অনুযায়ী হওয়া উচিত স্কিন কেয়ার রুটিন - জেনে নিন কোন বয়সে কিভাবে যত্ন নেবেন in bengali
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

বয়স বাড়ার সাথে সাথে আমাদের জীবনে দায়িত্বও অনেক বেড়ে যায়। মানসিক দিক থেকে আমরা অনেক পরিণত হয়ে উঠি। কেরিয়ারে উন্নতি হয়, আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠি। কিন্তু এগুলো হল বয়স বাড়ার ভালো দিক। শরীর আর মনের দিকে আমরা যেমন পরিণত হয়ে উঠি ঠিক সেরকমই আমাদের ত্বকও পরিণত (skincare routine for 30 40 and 50 years old women) হয়ে যায়। আগের সেই লাবণ্য আর আভা আর থাকে না। ত্বক বুড়িয়ে যেতে শুরু করে। চোখের আশেপাশে বলিরেখা দেখা দেয়, গাল আর কপালের চামড়া কুঁচকে যায়। তবে এত চিন্তার কিছু নেই। সময় থাকতে থাকতে ঠিকঠাক রুটিনমাফিক যত্ন  নিলে ত্বকের এই বুড়িয়ে যাওয়া অনেকটাই রোধ করা সম্ভব। তবে, আপনি ২০ বছর বয়সে যেভাবে ত্বকের যত্ন নিতেন, ৪০-এ পৌঁছে কিন্তু সেভাবে যত্ন নিলে হবে না। কোন বয়সে কিভাবে ত্বকের যত্ন নিলে লাবণ্য ধরে রাখতে পারবেন, তা নিয়েই আজকের প্রতিবেদন

৩০ বছর পেরোলে যেভাবে ত্বকের যত্ন নেবেন

ত্রিশের কোঠায় পৌঁছে গেলেই আপনাকে নিয়মিত ক্লিন্সিং, টোনিং আর এক্সফোলিয়েশানের রুটিন শুরু করে দিতে হবে। অ্যানটি অক্সিডেন্ট সেরাম লাগানো ভুলবেন না। তবে এই সময় সবচেয়ে জরুরি হল রেটিনল। কারণ এতে আছে ভিটামিন এ। এটি ত্বকের (skincare routine for 30 40 and 50 years old women) অনেক গভীরে গিয়ে কাজ করে। এছাড়া চোখের নিচে আইক্রিম লাগানো এবং বাইরে বেরোলে এসপিএফযুক্ত সানস্ক্রিন লাগানো বাধ্যতামূলক।

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Essence
INR 1,195 AT MyGlamm
Buy

৪০ বছর পেরোলে যেভাবে ত্বকের যত্ন নেবেন

ত্রিশের কোঠা থেকে যে রুটিন আপনি শুরু করেছেন সেটাই মোটামুটি ফলো করবেন। তবে দিনের বেলা ব্রাইটনিং এজেন্টযুক্ত ক্রিম লাগাবেন। কারণ চল্লিশ বছর থেকে ত্বকে পিগমেনটেশানের সমস্যা দেখা দেয়। আইক্রিম, ময়েশ্চারাইজার আগের মতই ব্যাবহার করবেন। রাত্রিবেলা রেটিনল আর ফেসঅয়েল ব্যাবহার করবেন। কারণ এই সময় অতিরিক্ত মাত্রায় আর্দ্রতা (skincare routine for 30 40 and 50 years old women) প্রয়োজন। রাত্রে স্লিপিং মাস্কও ব্যবহার করতে পারেন। 

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Eye Cream
INR 1,195 AT MyGlamm
Buy

৫০ বছর পেরোলে যেভাবে ত্বকের যত্ন নেবেন

পঞ্চাশের কোঠা পাড় করে গেছেন মানে আপনার ত্বক যথেষ্ট পরিমাণে পরিণত হয়ে গেছে। সুতরাং এই সময় এমন প্রোডাক্ট ব্যবহার করবেন যাতে এজ ডিলেইং উপাদান আছে। রেটিনল এমন বেছে নেবেন যার ঘনত্ব খুব একটা বেশি নয়। এক্সফোলিয়েটিং ক্রিম এমন বেছে নেবেন যেটা খুব হাল্কা হয় কারণ কড়া এক্সফলিয়েটারে এই সময় ত্বকের ক্ষতি হয়। আইব্রো আর আইল্যাশের জন্য এই সময় কনডিশানার প্রয়োজন হয়। এতে আইব্রো আর আইল্যাশ অনেক তরুণ (skincare routine for 30 40 and 50 years old women) লাগে।

POPxo Exclusive
Beauty
Manish Malhotra Amla Moisturising Gel
INR 945 AT MyGlamm
Buy

এছাড়াও যে বিষয়গুলি মনে রাখবেন এবং মেনে চলবেন

ক) রাতে শোওয়ার আগে এক গ্লাস গরম দুধ পান করে শোবেন। দুধে রয়েছে অ্যামিনো অ্যাসিড এবং প্রয়োজনীয় ভিটামিন, ত্বকের জেল্লা বাড়াতে এগুলি খুবই জরুরি।

খ) প্রতিদিন অন্তত আট থেকে বারো গ্লাস জল পান করুন। এতে ভিতর থেকেও ত্বক আর্দ্র থাকবে এবং অকালে বুড়িয়ে যাবে না।

গ) CTM অর্থাৎ ক্লেনজিং টোনিং এবং ময়শ্চারাইজিং – কোনওভাবেই যেন দৈনন্দিন রুটিন (skincare routine for 30 40 and 50 years old women) থেকে বাদ না পড়ে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!