ওয়ার্ক ফ্রম হোম, বাড়িতেই বেশিক্ষণ; এই সময়ে ওজন নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?

ওয়ার্ক ফ্রম হোম, বাড়িতেই বেশিক্ষণ; এই সময়ে ওজন নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে?

আজ দৈনিক সংক্রমণের গণ্ডি পার করে গিয়েছে ৩ লাখ। চারদিকে পরিস্থিতি দেখে অনেকেই দুশ্চিন্তা করছেন। হয়তো কারও সন্তান বা কারও পরিবারের সদস্য অন্য রাজ্যে কাজ করেন বলেও অনেকে চিন্তা করছেন। বেশিরভাগ অফিসেই চলছে ওয়ার্ক ফ্রম হোম। যেহেতু কয়েক মাস আবার জিম বা সাঁতারে যাওয়া শুরু হয়েছিল, তাই শরীরচর্চাও হচ্ছিল। কিন্তু এখন সেসব আবার বন্ধ হয়ে গিয়েছে। বাড়িতে বসে কাজ আর বেশিরভাগ সময়েই দুশ্চিন্তা হচ্ছে। শরীরচর্চার অপশনও প্রায় বন্ধ। এই সময়েই সম্ভাবনা থাকে ওজন বেড়ে যাওয়ার। বাড়িতে বসে বসে ওজন বেড়ে গেলে তা শরীরের জন্য়ই ক্ষতিকারক। তাই ওজন নিয়ন্ত্রণে  (manage your weight) রাখতে হবে। কী কী উপায় ওজন বাড়া আটকানো যায়, আজ সেই প্রাথমিক বিষয়গুলো নিয়েই আলোচনা করব।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

দুশ্চিন্তা নয়

জীবনে এমন অনেক কিছুই থাকে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন না। তাই সেই বিষয় নিয়ে ভেবে ভেবে দুশ্চিন্তা করার কোনও অর্থ নেই। আশপাশের পরিস্থিতি খারাপ হলেও সেখানে আপনার কিছু করার নেই। তাই অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। অফিসের কাজ করুন এবং বাড়ির কাজ করুন। এর মধ্যেই নিজেকে ব্যস্ত রাখুন। নিজে কিছু করার চেষ্টা করুন। এতে আপনার শরীর ভাল থাকবে (manage your weight) , দুশ্চিন্তা কম হবে।

ফল খাবেন

স্বাস্থ্যকর ডায়েট

সুস্থ থাকার অন্যতম উপায় হল স্বাস্থ্যকর ডায়েট। কাজের মধ্য়ে রান্না করতে পারছেন না বলে যা কিছু একটা খেয়ে নিলেন কিংবা খাবার অর্ডার করে দিলেন বা কিছুই খেলেন না, এরকম করবেন না। স্বাস্থ্যকর খাবার খাবেন। ফল, সবজি বেশি পরিমাণে খেতে পারেন। রান্না না করতে পারলে স্যালাড খান। মোট কথা স্বাস্থ্যকর ডায়েটই একমাত্র আপনার ওজনকে নিয়ন্ত্রণে রাখতে পারে।

ব্যায়াম করবেন

নিয়মিত ব্যায়াম

বিছানা ও কাজের টেবিল, এই যেন আপনার সারাদিনের যাওয়ার জায়গা। ওজন বাড়ার অন্যতম কারণই তাই। জিমে যাওয়া বন্ধ কিংবা সাঁতারের ক্লাস বন্ধ হয়েছে তো কী। ইউটিউবে ক্লাসের মতোই অনেক ভিডিয়ো আছে। বাড়িতে সেরকম ২০ মিনিটের কার্ডিও এক্সারসাইজ করবেন। এতে আপনার শরীরে মেদ জমতে পারবে না। শরীরও ভাল থাকবে।

পর্যাপ্ত জল

বাড়িতে আছেন বলে পরিশ্রম কম হচ্ছে। তবে সেটা শুধুই শারীরিক পরিশ্রম। মানসিক পরিশ্রম হচ্ছে অনেক বেশি। তাই বলে যে জল কম খাবেন, এরকম কাজ করবেন না (manage your weight) । পর্যাপ্ত পরিমাণে জল খাবেন সব সময়। তাহলেই আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

সঠিক ঘুম

ওয়ার্ক ফ্রম হোম যাঁরা করেন, তাঁরা জানেন যে কাজের চাপ অনেকটাই বেশি। যাঁদরে রাতের শিফটে কাজ থাকে তাঁদের তো ঘুমের আর কোনও ব্যাপারই নেই। কিংবা রাত জেগে বই পড়া কিংবা ওয়েব সিরিজ দেখাকে যদি অভ্যাস বানিয়ে নেন, তাহলে তো আর কোনও কথা নেই। এই কাজগুলো থেকে বিরত থাকুন। সঠিক ঘুমই একটি সুস্থ জীবন আপনাকে দিতে পারে। তাই সাবধানে থাকুন ও সুস্থ থাকুন। ওজন নিয়ন্ত্রণে থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!