এই দশটি অভ্যাস যে-কোনও মজবুত সম্পর্কে ফাটল ধরাতে পারে

এই দশটি অভ্যাস যে-কোনও মজবুত সম্পর্কে ফাটল ধরাতে পারে in bengali

বড় কষ্টে আছি জানেন। এক সময় লোকের চোখে কত কদর ছিল আমার। এখন তো কথায়-কথায় সকলেই লাথি-জুতো মারে। বড় দুঃখ দেয়। দেখুন কাণ্ড, নিজের পরিচয়টা না দিয়েই দুঃখের পশরা সাজিয়ে বসলাম। এই অভাগার নাম 'ভালবাসা' (these 10 things are enough to ruin your marriage)। হ্যাঁ, সেই ভালবাসা, যাকে নিয়ে লোকের এত আদিখ্যেতা! তবু দেখুন কেমন তাসের ঘরের মতো ভেঙে যাচ্ছে একের পর এক সম্পর্ক। আচ্ছা বলতে পারেন আমার এমন হতদরিদ্র অবস্থা কেন?

ভুল ভাল অভ্যেস থাকলে ভালবাসায় চিড় ধরতে সময় লাগে না

এমন পরিস্থিতির পিছনে দায়ী কিছু ভুল সিদ্ধান্ত বা মানসিকতা, যে ভুলের কারণে অচিরেই চিড় ধরছে সম্পর্কে। তাই ভালবাসাকে আগলে রাখতে চাইলে একটু সাবধান হতে হবে। সম্পর্ককে যদি ফিনিশিং লাইন পর্যন্ত নিয়ে যেতে হয়, তা হলে এড়িয়ে চলতে এসব ভুলের ফাঁদ! তা হলেই দেখবেন বদলে যাবে ছবিটা!

বহু দিনের বৈবাহিক সম্পর্কেও ফাটল ধরতে পারে এই দশটি ভুলের জন্য

ছোটখাটো ভুল বোঝাবুঝি থেকে নষ্ট হতে পারে সম্পর্ক

১। সারাক্ষণ সঙ্গীর ভুল ধরা: সমালোচনা শুনতে কারও ভাল লাগে না। আর আপনি যদি সেই কাজটাই করে যান, তা হলে তিক্ততা বাড়বে। প্রথম-প্রথম আপনার পার্টনার হয়তো মুখে কিছু বলবেন না। কিন্তু এক সময় গিয়ে বোমা যে ফাটবেই (these 10 things are enough to ruin your marriage)। তখন সমলানো কিন্তু কঠিন হয়ে দাঁড়াবে।

২। মন খুলে কথা না বলা: আপনি মুখে কিছু বললেন না, এদিকে এই ভেবে অভিমান করে বসে থাকলেন যে, আপনার মনের মানুষ আপনার মনের কাথা বুঝলে না! আচ্ছা এ কেমন কথা বলুন! না বললে সে বুঝবে কীভাবে? মনের কথা পড়ে ফেলার বিদ্যা না আপনার জানা আছে, না ওর। তাই এমন প্রত্যাশা করা যে বোকামি, তা কি বলার অপেক্ষা রাখে?

৩। সব সময়ে শ্বশুরবাড়ির খারাপ দিকটা তুলে ধরা: প্রথম-প্রথম শ্বশুরবাড়িতে গিয়ে মানিয়ে নিতে একটু কষ্ট হবে। কিন্তু একটু সময় দিতে হবে, তা হলেই দেখবেন একদিন না-একদিন দুয়ে-দুয়ে মিলে ঠিক চার হয়ে যাবেই। ততদিন পর্যন্ত একটু ধৈর্য ধরে থাকুন। সমালোচনার পথে পা না বাড়িয়ে কোথায় ভুলটা হচ্ছে, তা বোঝার চেষ্টা করুন। কারণ, একথা ভুলে গেলে চলবে না যে বাবা-মায়ের সম্পর্কে খারাপ কথা শুনতে না আপনার ভাল লাগবে, না আপনার স্বামীর! তাই এমন সমালোচনা (these 10 things are enough to ruin your marriage) করে কারও কোনও লাভ নেই। বরং ক্ষতিটাই বেশি।

সারাক্ষণ একে অন্যকে দোষ দেওয়াও বন্ধ করতে হবে

৪। সঙ্গীকে বদলাতে চাওয়া: কাউকে ভেঙে নিজের মতো করে গড়ে তোলা সহজ কাজ নয়। আর এমনটা করা উচিতও নয়। তাতে অকারণ ভুল বোঝাভুঝি হওয়ার আশঙ্কা বাড়বে। তাই মানুষটা যেমনই হোক না কেন, তাঁকে মনপ্রাণ দিয়ে ভলবাসুন। সে যেমন, তেমনভাবেই ভালবাসুন। দেখবেন, আপনার এই চেষ্টা দেখে আপনার স্বামীর মধ্যেও পরিবর্তন আসবে।তিনিও চাইবেন তাঁর চরিত্রের খারাপ দিকগুলিকে শুধরে নিতে। এভাবে হাতে হাত মিলিয়ে সম্পর্ককে এগিয়ে নিয়ে গেলেই তো পূর্ণতা পাবে আপনাদের ভালবাসা।

৫। ছোট ছোট বিষয়ে রাগ পুষে রাখা: প্রয়োজনে রাগ করুন, অকারণে নয়। বরং কোনও কিছু নিয়ে মনে খটকা লাগলে তা নিয়ে চিৎকার-চেঁচামেচি না করে ঠান্ডা মাথায় (these 10 things are enough to ruin your marriage) কথা বলুন। নিজের মতামতটা রাখুন তাঁর সামনে। পার্টনারের কথাও মন দিয়ে শুনুন। প্রয়োজনে রাগ কমাতে প্রাণায়াম করুন।

৬। সব সময়ে একে অন্যকে দোষারোপ করা: কোনও ভুল হয়ে গেলে একে অপরের উপর দোষ চাপাবেন না। তাতে তিক্ততা বাড়বে। বরং হাতে হাত মিলিয়ে ভুলের সমাধান খোঁজার চেষ্টা করুন। তাতে যে ঝামেলার মুখোমুখি হয়েছেন, তা তো মিটবেই, সেই সঙ্গে একে অপরের প্রতি বিশ্বাসও বাড়বে।

৭। সারাক্ষণ নিজের মত সঙ্গীর উপরে চাপানোর চেষ্টা: ভালবাসার 'আমি'ত্বকে গুরুত্ব দিলে কিন্তু ভুল করবেন। আমিই সব। আমার ইচ্ছাই শেষ কথা, এমন নিয়মে চললে একদিন গাড্ডায় পরবেনই। তাই নিজেকে ভুলে গিয়ে ভালবাসার মানুষটারও (these 10 things are enough to ruin your marriage) ভালমন্দ নিয়ে ভাবুন। তার ছোট ছোট দুঃখ-কষ্টের দিকে নজর রাখুন।

নিজের প্রতি বিশ্বাস হারাবেন না

৮। নিজের প্রতি বিশ্বাস হারানো: নিজের উপর বিশ্বাস হারালে চলবে না। তা ছাড়া যখন কোনও সম্পর্ক শুরু করেছেন, তখন মাঝপথে থেমে গেলে চলবে না। বরং শেষ পর্যন্ত যেতে হবে। তাই চেষ্টা থামালে চলবে না।

৯। অন্যের সঙ্গে নিজের সঙ্গীর তুলনা করা: কারও সঙ্গে অন্যের তুলনা করা খুব খারাপ অভ্যেস। ভুলেও তাই আপনার স্বামীর সঙ্গে অন্য কারও তুলনা করবেন না। হতে পারে আপনার পার্টনার কিছু ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন। তাই বলে তুলনা করলে তো আর সমাধান মিলবে না। বরং তাতে তাঁর খারাপ তো লাগবেই, সঙ্গে আত্মবিশ্বাসও কমবে। বাড়বে তিক্ততাও।

১০। নিজেকে অতিরিক্ত প্রাধান্য দেওয়া: জানি, এই পয়েন্টটা পড়ে অনেকেই রে রে করে আসবেন। কিন্তু একটা কথা বলুন তো, আপনি যদি প্রতিটি বিষয়ে নিজেকেই প্রাধান্য দেন, আর সঙ্গীর বিষয়ে একটুও না ভাবেন, তাহলে তাঁরও তো খারাপ লাগতে পারে তাই না? এতে কিন্তু অনেক জমাটি সম্পর্কেও (these 10 things are enough to ruin your marriage) চিড় ধরতে বেশি সময় লাগে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!