ফুচকা, কচুরি, কষা মাংস, ফুটবল... বাঙালির ইমোশনের লিস্টে কিছু বাদ পড়ল কি?

ফুচকা, কচুরি, কষা মাংস, ফুটবল... বাঙালির ইমোশনের লিস্টে কিছু বাদ পড়ল কি? in bengali

প্রত্যেকটা কম্যুনিটির একটা নিজস্বতা থাকে, বাঙালিদেরও আছে। এমনিতেই আমরা বাঙালিরা একটু বেশিই ইমোশনাল (things bengalis are super sentimental for), আর কিছু কিছু ব্যাপারে তো আমাদের সেন্টিমেন্টে আঘাত না করাই ভালো। আপনি বাঙালি হলে তো জানেনই যে আমরা ঠিক কোন কোন ব্যাপারগুলোতে চরম ইমোশনাল, কিন্তু আপনি যদি বাঙালি না হন কিংবা কলকাতার বাইরে থাকেন, তাহলে আপনার জেনে রাখা ভালো যে কি কি বিষয়ে বাঙালিদেরকে একেবারেই চটাতে নেই

১। ভাতঘুম : বাঙালিদের (বেশিরভাগেরই) প্রিয় খাদ্য মাছ-ভাত আর এই কথাটা শুধু দেশে না, বিদেশের লোকজনও জানে। কিন্তু এটা কি জানেন যে দুপুরে যেই ভাতটা পেটে পড়ে, একটু ঘুম পেয়ে যায় সব বাঙালিরই? যারা বাড়িতে থাকেন তাঁরা এই ‘ভাতঘুম’টা (things bengalis are super sentimental for) বেশ উপভোগ করতে পারেন, কিন্তু আমার মতো যারা অফিসে থাকেন... থাক!

২। ফুটবল: এটা কিন্তু বড্ড বেশি সেন্টিমেন্টের জায়গা। ইস্ট বেঙ্গল আর মোহনবাগানের খেলা যেদিন থাকে সেদিন সব কাজ বাদ দিয়ে খেলা দেখাটা মাস্ট!

৩। ফাউ ফুচকা: এমন বাঙালি খুঁজে পাবেন না, যে ফুচকা খাওয়ার পরে ফুচকাওয়ালাকে ‘একটা ফাউ দাও’ (things bengalis are super sentimental for) বলে ফাউ একটা শুকনো ফুচকা খায়নি। আরে, এটা আমাদের জন্মগত অধিকার!

৪। বোরোলিন: এটা অন্য লেভেলের ইমোশন। বেশি কিছু বলার দরকার নেই, ‘সুরভিত অ্যান্টিসেপ্টিক ক্রিম বোরোলিন’ বললেই যথেষ্ট! কি জিঙ্গেলটা গুনগুন করে গাইছেন তো?

৫। রাস্তার পাশের দোকানের কচুরি আর আলুর তরকারি: কলকাতার প্রতিটি অলিতে-গলিতে কম করে দুটো কচুরির দোকান তো আপনি পাবেনই। কাজেই বুঝতেই পারছেন যে আমরা বাঙালিরা কচুরি খেতে ঠিক কতটা ভালোবাসি! আর কচুরির সঙ্গে যে আলুর তরকারিটা দেয়, সে স্বাদের তুলনা বোধয় আর কোনও কিছুর সাথেই চলে না।

৬। আড্ডাবাজি: ওহ! আপনি কলকাতায় এলে কফি হাউস থেকে আরম্ভ করে পাড়ার মোড়ের চায়ের দোকান – সব জায়গায় দেখতে পাবেন একটা জটলা আর বেশ উঁচু গলায় সবাই কথা বলছে। ঘাবড়াবেন না। ওখানে সান্ধ্যকালীন আড্ডা (things bengalis are super sentimental for) চলছে।  

৭। কোল বালিশ: বাঙালিরা কোল বালিশের প্রতি এতটাই সেন্টিমেন্টাল যে তা নিয়ে গানও লেখা হয়ে গেছে। আরে সত্যি!

৮। রবীন্দ্র নাথ ঠাকুর: রবীন্দ্র নাথ ঠাকুর যে বাঙালির জীবনের কতটা জুড়ে রয়েছেন, সেটা একমাত্র বাঙালিরাই বুঝতে পারেন। এটা একটা শ্রদ্ধার জায়গা, ভালোবাসার জায়গা।  

৯। রবিবার সকালে ফুলকো লুচি আর আলুর দম: রবিবারের সকালে যদি জলখাবারে ফুলকো লুচি আর আলুর দম (things bengalis are super sentimental for) না হল, তাহলে বাঙালির জীবনটাই বৃথা

১০। অষ্টমীতে অঞ্জলি: বাঙালি মেয়েরা সারা বছর যাই পোশাক পরুক না কেন, অষ্টমীতে লাল পাড় সাদা শাড়ি পরে যদি অঞ্জলি না দেয়, তাহলে কিন্তু... না না সেটা হতেই পারে না।

১১। বাসন্তি পোলাও আর কষা মাংস: খাদ্যরসিক বাঙালি যতই মাছের ভক্ত (things bengalis are super sentimental for) হোক না কেন, বাসন্তী পোলাও আর কষা মাংস (অবশ্যই সেটা পাঁঠার মাংস হতে হবে) – এই পদটির প্রতিও কিন্তু সমান দুর্বল।

কিছু কি বাদ গেল?

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!