কালবৈশাখীর সময় হয়ে এল, মনের ঘরে আর মেঘ জমিয়ে রাখবেন কেন?

কালবৈশাখীর সময় হয়ে এল, মনের ঘরে আর মেঘ জমিয়ে রাখবেন কেন?

কলকাতা ও তার আশপাশে এখনও বৃষ্টি না এলেও রাজ্যের অন্যান্য জায়গায় কিন্তু বৃষ্টি এসেছে। বিকেল হতেই ঝড় আর তারপর ঝমঝমিয়ে বৃষ্টি। এই গরমে আর কী বা চাইতে পারে রাজ্যবাসী। একেই তো নির্বাচনের জ্বর চলছে কয়েক মাস ধরেই, তার উপর আবার করোনার হানা। সেই মুহূর্তে এক পশলা বৃষ্টি যেন সত্যিই শান্তি এনে দেয়। তবে বৃষ্টি পড়ছে বলেই এই মুহূর্তে বেরিয়ে পড়ে কোথাও ভিড় করার প্রয়োজন নেই। আমাদের এই সময়ে যতটা সম্ভভ ভিড় এড়িয়ে চলা উচিত। তাহলে এই বৃষ্টির দিনে কী করতে পারেন (a rainy day)?

চপ ও মুড়ি মাখা

ঝমঝমিয়ে বৃষ্টি নামার পর বাড়ির সবাই মিলে একটু মুড়ি মাখা না খেলে ভাল লাগে নাকি। একটা বাটিতে মুড়ি মেখে নিয়ে, পরিবারের সবাই মিলে মুড়ি খেতে পারেন। আর তার সঙ্গে গরম গরম চপ তো আছেই (a rainy day)।

বাড়ির ছোট সদস্যদের কাগজের নৌকো বানিয়ে দিন

আপনার ছোট বেলার কথা মনে করুন। রঙিন কাগজ দিয়ে নৌকা বানাতেন। সেরকমই আপনার বাড়ির ছোট সদস্যকে কাগজের নৌকা বানিয়ে দিন। তাই জলে ভাসিয়ে দেবে। সেও আনন্দ পাবে, আর আপনিও।

গরম গরম চা আর রেট্রো গান

ষাটের দশক থেকে নব্বই দশক পর্যন্ত হিন্দি গানগুলো সত্য়িই যেন আমাদের সবার প্রিয় আর এভারগ্রিন। বর্ষা নামার সঙ্গে সঙ্গে আপনি গরম গরম চা বানিয়ে নিন নিজের জন্য। বারান্দায় বসে বৃষ্টি উপভোগ (a rainy day) করুন, তার সঙ্গে চলুক রেট্রো গান..."রিমঝিম ঘিরে শাওয়ান"।

মনের দুঃখ ভুলে যান

এই বৃষ্টি যেন আপনার মনের দুঃখ ভুলিয়ে দিতে পারে। মনের জানলা খুলে দিন। সেখানে দীর্ঘদিনের যে মেঘ জমে আছে, সেখানেও বৃষ্টি নামুক। মনের সব গ্লানি ধুয়ে যাক।

পুরনো বন্ধুদের ফোন করুন

এমন কাউকে ফোন করতে পারেন, যার সঙ্গে আপনার দীর্ঘদিন কথা হয়নি। অথচ তার সঙ্গেই একসময় আপনার খুব ভাল সময় কেটেছে। বর্ষার বেশ কিছু স্মৃতি রয়েছে আপনাদের। তাকে ফোন করুন আজ (a rainy day)। পুরনো সেই সব স্মৃতির কথা মনে করুন। সময় ভাল কাটবে।

নতুন কিছু রেসিপি ট্রাই করতে পারেন

বৃষ্টি আসবে ভেবেই হয়তো আপনি আজ তাড়াতাড়ি অফিস থেকে ফিরে এসেছেন। বাড়ি ফিরে আপনার পরিবারের জন্য আপনি কিছু রান্না করতেই পারেন। তারাও আনন্দ পাবে। আপনাদের সবার সময়ই ভাল লাগবে।

পরিবারের ছোট সদস্যের সঙ্গে আপনার ছোট বেলার গল্প

আপনি ছোটবেলায় কালবৈশাখীর দিনে যা যা করতেন, এখন বাচ্চারা আর তাই করে না। তাদের কাছে সত্যিই পৃথিবীটা অন্যরকম। বাড়ির ছোট সদস্যের সঙ্গে বসুন। তার সঙ্গে আপনার বৃষ্টির দিনের অভিজ্ঞতার কথা ভাগ করে নিন। তাকে জানান আপনি ছোটবেলায় কী করতেন। আপনার অভিজ্ঞতা তার কাছে নতুন মনে হবে।

মনে পড়ে ইংরেজি পিরিয়ডের সেই রচনাটার কথা?

আমরা সবাই ছোটবেলায় এই রচনাটা লিখেছি। 'আ রেনি ডে'। অর্থাৎ, এক বৃষ্টির দিনে সারাদিন আপনি কী করেন বা করতে পারেন। এক বৃষ্টির দিনের অভিজ্ঞতাকে পাতায় পাতায় লিখে রাখতাম আমরা। সেইসব রচনা কোথাও হারিয়ে গিয়েছে। কিন্তু বৃষ্টির দিনের স্মৃতি আমাদের ফেলে যায়নি। সেই নস্টাল জিয়া  (a rainy day নিয়েই নস্টালজিক হয়ে যাই বর্ষার দিনে... আজও কালবৈশাখী, আজও কলকাতায় বৃষ্টি। তবে আমরা যেন শৈশব ছাড়া বড়ই একা হয়ে যাই।

মূল ছবি- ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!