হাতে হাত রেখে পরিবেশ বাঁচান, পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষিত করুন

হাতে হাত রেখে পরিবেশ বাঁচান, পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষিত করুন

প্রতিদিনই মনে হয় এত গরম কেন পড়ছে? বৃষ্টিও আসে না। শুধু রোদ। বাসে, ট্রেনে ভিড়ের মধ্যে যখন প্রাণ প্রায় ওষ্ঠাগত তখন এই কথাই মনে হয়, কই আগে তো এত গরম পড়ত না, তবে এখন কেন এত গরম পড়ে। এই কথাই আমাদের বারবার মনে হয়। এসব কথা ভাবতে ভাবতে অফিস থেকে বাড়ি ফেরার সময় গেটের পাশে বেড়ে ওঠা গাছটাকে দেখে ভুরু কুঁচকে বলি,"আবার একটা গাছ হয়েছে, একে তুলে ফেলতে হবে!" তারপর ছেলে মেয়েকে গ্লোবাল ওয়ার্মিং নিয়ে একটু পড়াশোনা করাই, তারপর ঘুমাতে চলে যাই। অথচ, ভাবি না এই এত গরমের জন্য আসলে কারা দায়ী! অন্য গ্রহের মানুষের জন্যে নিশ্চয়ই গ্লোবাল ওয়ার্মিং হয়নি কিংবা গরম বাড়ছে না। এই গরম বাড়ার পিছনে দায়ী আমরাই। কারণ, নিয়ম করে একটা গাছ লাগাই না। গাছের যত্ন নিই না। পরিবেশ বাঁচাব কীভাবে (save environment)? তাই পরিবেশ বাঁচানোর জন্য আপনাকেই এগিয়ে আসতে হবে কিংবা আমাকে। আমাদের দেখে আরও হয়তো কয়েকজন এগিয়ে আসবেন।

গাছেই প্রাণ

প্রতিদিন অন্তত একটা গাছ লাগান

যে কোনও গাছ আপনি লাগাতে পারেন। আপনার বাড়িতে রয়েছে এমন গাছের চারা নিয়েও আপনি অন্য গাছ লাগাতে পারেন। অফিস থেকে বাড়ি ফেরার পথে গাছের চারা নিয়ে এসে লাগাতে পারেন। কিন্তু গাছ লাগান। আপনার বাড়ির ছাদে, বারান্দায় গাছ লাগান। না হলে মাঠের মধ্য়েও গাছ লাগাতে পারেন। না হলে রাস্তার ধারে গাছ লাগান। প্রতিদিন সেই গাছে অল্প করে জল দিন। অফিস থেকে ফেরার সময় বোতলে যে জল থেকে যায়, যে জল হয়তো আপনি খাবেন না। সেই জল গাছের গোড়ায় দিয়ে দিন। খুব অল্প যত্নেই গাছ বেঁচে থাকে। তাই আপনিও তাদের সামান্য যত্ন করুন। আপনাকে দেখে আরও কয়েকজন এগিয়ে আসবে। আপনার এলাকা সবুজ হলেই দেখবেন সেই খবর ছড়িয়ে পড়েছে।

গাছ লাগানোর ক্যাম্পেন আয়োজন করুন

আপনি আপনার লোকালয়ে সবার সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে পারেন। সপ্তাহে একদিন কিংবা বিশেষ একটি দিনে প্রত্যেকে মিলে গাছ লাগানোর ক্যাম্পেন করতে পারেন। একটি নির্দিষ্ট সময়ে প্রত্যেকে জড়ো হলেন। তারপর সবাই মিলে অন্তত একটি করে গাছ লাগালেন। বাড়ি ছোট সদস্যদেরও এই কর্মসূচির মধ্য়ে যুক্ত করুন।

প্লাস্টিক নয় ব্যবহার করুন কাগজ বা কাপড়ের ব্যাগ

প্লাস্টিক আমাদের পরিবেশের জন্য কতটা ক্ষতিকারক সেই কথা নিশ্চয়ই আপনি জানেন। আমরা সবাই সেই কথা জানি। কিন্তু মেনে চলি ক'জন? তাই দোকানে যাওয়ার সময় বাড়ি থেকেই কাপড়ের ব্যাগ কিংবা কাগজের ব্যাগ নিয়ে যান। তার মধ্যেই বাজার করে আনুন। এতে আপনার বাজারের সামগ্রীও ধরবে এবং আপনার প্লাস্টিক ব্যবহার বন্ধ হওয়ার কারণে পরিবেশও বাঁচবে। আপনাকে দেখে আরও অনেকেই এগিয়ে আসবে।

আপনিও গাছ লাগান

জল অপচয় বন্ধ করুন

আপনি যত জল বেশি ব্যবহার করবেন মাটির তলায় জলের স্তর তত কমতে থাকবে। সেই কথা নিশ্চয়ই জানেন। আর জল কমে যাওয়া মানে গাছও জল কম পরিমাণে পাবে। মাটি আলগা হয়ে যাবে ও বারবার ধ্বস নামতে পারে। তাই সেইদিকটা খেয়াল রাখবেন। আর একদিন জলস্তর নেমে গেলে আপনিই বা ব্যবহারের জল পাবেন কোথা থেকে? তখন পানীয় জল ব্যবহারের জন্যেও ভাবতে হবে না তো!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!