গরমে সব সময়ে তেলতেলে চুল? মুক্তি পাবেন এই ৪টি টিপস মানলেই

গরমে সব সময়ে তেলতেলে চুল? মুক্তি পাবেন এই ৪টি টিপস মানলেই

গরম পড়ার সঙ্গে সঙ্গেই আপনার চুল, স্ক্যাল্প এবং আপনার মুখে নানারকম সমস্যা হতে শুরু করে। এক একজনের এক একরকম সমস্যা। তৈলাক্ত চুল এবং স্ক্যাল্পের সমস্যা সবেথেকে বেশি হয়। পাঁচ জনের মধ্যে অন্তত তিন জনের এই সমস্যা হবেই।

তবে এই নিয়ে ভাবনার কিছু নেই। এটি আপনার প্রাকৃতিক তেল(সেবাম) যা আপনার চুলকে সুরক্ষিত রাখে এবং চুলের আর্দ্রতা বজায় রাখে। যাই হোক, তবে অস্বাভাবিক তৈলাক্ত স্ক্যাল্প অবশ্যই ভাবনার বিষয়। এতে আপনার চুলে সারাদিন ঘাম হতে থাকে। আঠালো এবং নোংরা হয়ে যায় চুল তা আপনি যতবারই চুল পরিষ্কার করেন না কেন। স্ক্যাল্পে অতিরিক্ত তেল চুলকানি এবং লাল ভাবের কারণও হতে পারে। তাই জন্যই আজ আপনাদের জন্য় কয়েকটি বিশেষ টিপস নিয়ে এসেছি আমরা। গরমকালে যদি এই কয়েকটি টিপস আপনি মেনে চলতে পারেন, তবে এই তৈলাক্ত স্ক্যাল্প ও চুলের সমস্যা (oily hair in summer) থেকে মুক্তি পাবেন।

সুন্দর চুলের যত্ন নিন এভাবেই

একদিন অন্তর শ্যাম্পু করবেন

স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ রাখার একমাত্র উপায় হল চুল পরিষ্কার রাখা। একদিন অন্তর একদিন শ্যাম্পু করবেন। যদি আপনি শ্যাম্পু না করেন তাহলে আপনার স্ক্যাল্পে ঘাম জমবে ও অতিরিক্তি তেলের কারণে কিন্তু আপনার স্ক্যাল্পে নানারকম ফাঙ্গাল ইনফেকশন বাসা বাঁধতে পারে। আর আপনি নিশ্চয়ই তা চান না। তবে আপনি যদি মনে করেন প্রতিদিন শ্যাম্পু করার কারণে আপনি আপনার চুলের ক্ষতি করছেন, তবে সেই কথা ভাববেন না। আসলে গরমকালে প্রথমে আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা জরুরি। স্ক্যাল্প পরিষ্কার থাকলেই চুল পড়া কম হবে, আপনার চুলও ভাল থাকবে। এবং প্রতিবার চুল ধোওয়ার সময়ে হালকা গরম জল ব্যবহার করবেন এবং তেলের পরিমাণ (oily hair in summer) নিয়ন্ত্রণে রাখবেন। শ্য়াম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করে নেবেন।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন

আপনি যদি প্রতিদিন বাইরে বের হন, তবে আপনার অবশ্যই এই ড্রাই শ্যাম্পু প্রয়োজন। যখন আপনার স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়, আপনার চুলের গোড়ায় তেল জমে যায় এবং আপনার চুল আঠালো, নোংরা ও ফ্ল্যাট হয়ে থাকে তখন অবশ্যই আপনার ড্রাই শ্যাম্পু প্রয়োজন। আপনার সব সমস্যা সমাধান করতে পারে ড্রাই শ্য়াম্পু। চুলে ড্রাই শ্যাম্পু স্প্রে করে নেবেন। আপনার চুল থাকবে সুন্দর ও পরিষ্কার (oily hair in summer) । আর যেখানে যাবেন এই বোতল আপনি নিয়ে যেতে পারেন।

গরমেও চুল থাকবে সুন্দর

বারবার তেল ব্যবহার করবেন না

গরম কালে তেল ব্যবহার করবেন না। কারণ আপনার স্ক্যাল্প এমনিতেই তৈলাক্ত থাকে (oily hair in summer) , তাই ঘন ঘন তেল ব্যবহার করলে স্ক্যাল্প আরও তৈলাক্ত হয়ে যায়।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

বার বার চুল আঁচড়াবেন না

আপনি যদি বার বার চুল আঁচড়ান, তবে চুলের গোড়ায় টান পড়ে। এতে আপনার চুল উঠে আসতে পারে। কারণ, ঘাম হয়ে চুলের গোড়া এমনিই দুর্বল হয়ে যায়। ফলে চুলে টান পড়তে পারে। এবং চুল পড়ে যায়। চিরুণিও ধুয়ে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!