ADVERTISEMENT
home / ওয়েলনেস
কঠিন সময়ে অনেকেই হতে পারেন অবসাদের শিকার, দূরে না ঠেলে বরং তাঁকে সাহায্য করুন

কঠিন সময়ে অনেকেই হতে পারেন অবসাদের শিকার, দূরে না ঠেলে বরং তাঁকে সাহায্য করুন

ইংরেজিতে একটি প্রবাদ আছে, “Do Not Judge A Book By Its Cover” অর্থাৎ মলাট দেখেই ভেবে নেবেন না যে বইয়ের ভিতরে কী আছে। ঠিক সেরকমই আমাদের চারপাশে যত মানুষ আছেন, তাঁদের বাইরেটা দেখে হঠাৎ করে সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না যে তাঁরা কেমন বা কেমন আছেন।

আপনার সামনে যে মানুষটি হাসছেন, হয়তো ভিতরে ভিতরে তিনি ততটাও খুশি (tips to help someone to combat depression) নন। টেলিভিশনে বা সিনেমার পর্দায় দেখা কোনও সেলিব্রিটিকে দেখে যখন আপনার মনে হয়, ‘বাহ! এঁরা কত সুখী’, আপনি হয়ত ধারণাও করতে পারবেন না যে তাঁদের ব্যক্তিগত জীবন কেমন। আর শুধু সেলিব্রিটিদের কথা কেন বলছি, আজকাল সোশ্যাল মিডিয়ায় সবাই নিজের সঙ্গে তাঁর সঙ্গীর মিষ্টি মিষ্টি ছবি আপলোড করেন এবং ‘হ্যাশট্যাগ কাপল গোলস’ অথবা ‘হ্যাশট্যাগ কিউট কাপল অফ দ্য ওয়ার্ল্ড’ ক্যাপশন দেন; কিন্তু সত্যি করে বলুন তো, বাড়িতে তাঁদের সম্পর্ক ঠিক কীরকম সে কথা (tips to help someone to combat depression) কি আপনি জানেন?

আসলে আজকাল শো অফ বা দেখনদারির যুগ, আর আপনি কষ্টের পাহাড়ের নীচে চাপা পড়ে গেলেও আপনাকে সবার সামনে দেখাতেই হবে যে আপনি ভাল আছেন। তবে অনেকেই এই কাজটি করতে পারেন না। তাঁদের কষ্ট হলে তাঁরা বলে ফেলেন। আবার অনেকে কষ্ট চাপতে চাপতে অবসাদের (tips to help someone to combat depression) অন্ধকারে তলিয়ে যান। বাইরে থেকে দেখে হয়তো আপনি কল্পনাও করতে পারবেন না যে আপনার সামনে বসে হাসছেন, ভিতরে ভিতরে হয়তো তিনি অবসাদগ্রস্থ। কাজেই, আগে থেকেই কাউকে জাজ করা অথবা খারাপ ব্যবহার করার মধ্যে কোনও কৃতিত্ব নেই, বরং কৃতিত্ব আছে অবসাদগ্রস্থ মানুষটিকে আবার আলোয় ফেরানোর মধ্যে। কীভাবে কাজটি করবেন? আমরা বলে দিচ্ছি।

ডিপ্রেশন? সে আবার কী? – এই ধরেনর কথা বলবেন না

অবসাদ ? সে আবার কী! কাজকর্ম কর, ঠিক হয়ে যাবে। এত বেশি ভাবার কিছু নেই, একটু ব্যায়াম কর, যোগ কর, আপনিই ঠিক হয়ে যাবে – এ’ধরনের কথাগুলো দয়া করে যদি না বলেন, সামনের মানুষটির অনেক উপকার হয়। যে-কোনও শারীরিক সমস্যার মত মানসিক সমস্যারও চিকিৎসা রয়েছে। আর অবসাদগ্রস্থ (tips to help someone to combat depression) কেউ যদি কোনও বিশেষজ্ঞের সাহায্য নিতে চান তাতে লজ্জার কিছু নেই। আমাদের জীবনে এখন এত বেশি চাপ যে যে-কোনও মুহূর্তে অবসাদ আসতেই পারে। পরীক্ষায় ভাল রেজাল্ট করতে হবে, চাকরিতে প্রমোশন পেতেই হবে, না খেয়ে ওজন কমাতেই হবে, আমাকে অন্যের থেকে এগিয়ে যেতেই হবে – সবাই যেন একটা ইঁদুর-দৌড়ে দৌড়চ্ছে। আপনি নিজেও যদি কখনও অবসাদের শিকার হন, তাহলে কাউনসেলিং করাতে অথবা প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিতে লজ্জা পাবেন না।

ADVERTISEMENT

একটু কমপ্যাশনেট হন, অযথা জ্ঞান দেবেন না

তাঁর কথা শুনুন, অযথা জ্ঞান দেবেন না। হ্যাঁ, একদম ঠিক পড়েছেন আপনি। যখন কেউ অবসাদে ভোগেন, তখন তাঁর মনের মধ্যে নানা উথালপাথাল চলতে থাকে। না বলা কথাগুলো জমে জমেই এই পরিস্থিতি তৈরি হয়। কাজেই, যদি তিনি আপনার সঙ্গে তাঁর না বলা কথাগুলো ভাগ করতে চান, অথবা তিনি যে অবসাদে রয়েছেন সে বিষয়টি আপনাকে জানাতে চান; তাহলে দয়া করে তাঁর কথা শুনুন। তাঁকে চুপ করিয়ে দিয়ে এই কথাটি বলবেন না, “আরে, ব্যস্ত হয়ে যা, অবসাদ কেটে যাবে”।

নিজের দুঃখের ঝুলি খুলে না বসে তাঁর কথা শুনুন

অনেকেই আছেন যারা অন্য কারও অবসাদের কথা শুনলে তাঁর নিজের দুঃখের ঝুলি খুলে বসে পড়েন। এতে লাভ কিছুই হয় না; বরং আরও বেশি নেগেটিভিটি ছড়ায়। একবার ভাবুন তো, যদি আপনি কাউকে আপনার একটা সমস্যার কথা বলতে যান এবং তিনি আপনাকে চুপ করিয়ে দিয়ে নিজের হাজার সমস্যার কাহিনী আপনাকে শোনান, আপনার কেমন লাগবে? জমে থাকা কথাগুলো যদি বেরিয়ে আসে, সেক্ষেত্রে মন অনেকটা হালকা লাগে। আপনি না হয় সামনের অবসাদে ভোগা (tips to help someone to combat depression) মানুষটিকে এ’টুকুই সাহায্য করলেন!

https://bangla.popxo.com/article/how-to-recycle-old-bed-sheet-for-home-decor-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT