স্ট্রেস-ডিপ্রেশন ও ওবেসিটির মত লাইফস্টাইল ডিজিজ থেকে দূরে থাকতে রোজ খান লাউয়ের রস

স্ট্রেস-ডিপ্রেশন ও ওবেসিটির মত লাইফস্টাইল ডিজিজ থেকে দূরে থাকতে রোজ খান লাউয়ের রস in bengali

গরম ভাতের সঙ্গে লাউ ভর্তা বা লাউ চিংড়ি পাতে পড়লে তো খেতে মন্দ লাগে না! কিন্তু লাউয়ের রস (top 5 health benefits of bottle gourd juice) খেলে যে কত উপকার পাওয়া যায়, সে বিষয়ে খোঁজ রাখেন কি? খোঁজ যে রাখেন না, তা তো গত পাঁচ বছরের হেলথ রিপোর্টের দিকে নজর ফেরালেই স্পষ্ট হয়ে যায়। জেনে রাখুন, হার্টের রোগ থেকে হেয়ার লস, ছোট-বড় নানা সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে লাউয়ের রসে। শুধু তাই নয়, রোজের ডায়েটে এই পানীয় জায়গা করে নিলে আরও অনেক উপকার পাওয়া যায়।

সারাদিনের এনার্জি লেভেল বাড়ে

ঘুম থেকে উঠেও কি ক্লান্তবোধ করেন?

আজকাল কি অল্পতেই ক্লান্ত লাগে? তা হলে লাউয়ের রসের উপর ভরসা রাখতে পারেন। কারণ, লাউয়ে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং প্রকৃতিক সুগার, যা নিমেষে এনার্জির ঘাটতি দূর করে। সেই সঙ্গে পেশির গঠনেও কাজে আসে। তাই তো যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের নিয়ম করে লাউয়ের রস (top 5 health benefits of bottle gourd juice) খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

ঝটপট ওজন কমাতে সাহায্য করে

বলেন কী, লাউয়ের রস খেলে ওজনও কমে? কীভাবে? লাউয়ে রয়েছে ফাইবার, যা বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাওয়ার পরিমাণ কমে যাওয়ার কারণে শরীরে অতিরিক্ত ক্যালরির প্রবেশ আটকে যায়। ফলে ওজন কমতে সময় লাগে না। আর যদি নিয়মিত লাউয়ের রস খাওয়ার পাশাপাশি অল্পবিস্তর এক্সারসাইজ করতে পারেন, তা হলে তো কাথাই নেই। সেক্ষেত্রে আরও দ্রুত ওজন কমবে।

স্ট্রেস লেভেল কমে

সংসার আর অফিসের চাপে খুব স্ট্রেসে রয়েছেন?

সমীক্ষা বলছে, এই মুহূর্তে আমাদের দেশের যুব সমাজের সিংহভাগই হয় স্ট্রেস, নয়তো অ্যাংজাইটি-ডিপ্রেশনের মতো সমস্যার শিকার। তাই তো এমন পরিস্থিতিতে ছোট-বড় সকলেরই লাউয়ের রস খাওয়া উচিত। কারণ, লাউয়ে (top 5 health benefits of bottle gourd juice) মজুত রয়েছে এমন কিছু sedative properties, যা শরীর-মনকে শান্ত করে। ফলে স্ট্রেসের প্রকোপ কমতে সময় লাগে না। কমে অ্যাংজাইটির মাত্রাও।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

ইউ টি আই-এর সমস্যা কমে

এক গ্লাস লাউয়ের রসে চামচ চারেক লেবুর রস মিশিয়ে নিয়মিত পান করলে ইউরিনারি ট্রাক্টে উপস্থিত ক্ষতিকর ব্য়াকটেরিয়াগুলি মারা পড়ে। ফলে সংক্রমণের প্রকোপ কমতে সময় লাগে না। তবে শুধু 'ইউ টি আই' নয়, যে-কোনও ধরনের সংক্রমণকে দূরে রাখতেও এই পানীয়টির কোনও বিকল্প হয় না বললেই চলে।

ত্বকের তারুণ্য বজায় থাকে

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

এক্কেবারে ঠিক শুনেছেন! নিয়মিত লাউয়ের রস খেলে (top 5 health benefits of bottle gourd juice) সত্যিই ত্বকের বয়স কমতে শুরু করে। কারণ, এই পানীয়তে উপস্থিত ভিটামিন সি, জিঙ্ক এবং অন্যান্য উপকারী উপাদান cell ageing প্রতিরোধ করে। ফলে বলিরেখা প্রকাশ পাওয়ার আশঙ্কা আর থাকে না। সেই সঙ্গে ত্বকের লাবণ্যও বাড়ে। প্রসঙ্গত উল্লেখ্য, লাউয়ের রস খাওয়ার পাশাপাশি তা যদি মুখে লাগাতে পারেন, তা হলে আরও দ্রুত উপকার পাওয়া যায়।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!