এই পাঁচটি প্রশ্নের উত্তর যদি ‘না’ হয়, তাহলে বুঝে নিন আপনি Friend Zoned হয়ে গিয়েছেন!

এই পাঁচটি প্রশ্নের উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে বুঝে নিন আপনি Friend Zoned হয়ে গিয়েছেন! in bengali

আমরা যারা নব্বইয়ের দশকে কৈশোরে পা রেখেছি, তাদের মধ্যে সিংহভাগই বলিউডের একটি সিনেমা দেখে চূড়ান্ত রোমান্টিসিসমে ভুগতাম। কুছ কুছ হোতা হ্যায় – আজ্ঞে হ্যাঁ, সেই মহান সিনেমার মহান একটি ডায়লগ “প্যার দোস্তি হতি হ্যায়”। আর এই ডায়লগ শুনে না জানি কতজনই তাদের বেস্ট ফ্রেন্ডের বন্ধুত্বটুকুকেই ওই বয়সে প্রেম বলে ভুল করেছে। পরে যখন ভুল ভেঙেছে, তখন হয়ত সারা রাত বালিশে মুখ গুঁজে কেঁদেছে। এখন বলতে দ্বিধা নেই, আমার জীবনেও সেরকম সময় এসেছিল। বন্ধুকে মনে মনে বড্ড ভালবেসে ফেলেছিলাম। কিন্তু পরে জানতে পারি, সে আমাকে বন্ধু ছাড়া অন্য কিছুই ভাবেনি…

এরকম ঘটনা আমাদের অনেকের সাথেই হয়তো ঘটেছে। সরাসরি কথা না বলার ফলে বা নিজে থেকেই অনেককিছু ভেবে নেবার ফলে আসলে এই ভুল বোঝাবুঝিগুলো হয়। আমরা হয়তো কখনও ইচ্ছে করে আবার কখনও বা শুধুমাত্র নেগলিজেন্সির জন্য এরকম অনেক ইঙ্গিত উপেক্ষা করে যাই যেগুলো কিন্তু খুব স্পষ্টভাবেই আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় যে ওপর প্রান্তের মানুষটি আদৌ আমাদেরকে সেভাবে দেখেনা যেভাবে আমরা সম্পর্কটাকে দেখি।

‘Friend Zoned’- এই কথাটা আজকের দুনিয়ায় খুবই পরিচিত একটা শব্দ। আর এর ইঙ্গিতগুলোও কিন্তু খুব স্পষ্ট –

আপনারা কি কোনও দিন ডেট-এ গিয়েছেন?

আচ্ছা, আপনারা যখন দেখা করেন তখন কি শুধু দুজনেই দেখা করেন নাকি বন্ধুদের গোটা গ্রুপটাই দেখা করেন? যদি উনি আপনার সাথে একা দেখা না করেন তাহলে বুঝে যান আপনি কিন্তু ওনার কাছে অলরেডি ‘friend zoned’ হয়ে আছেন। আর যদি কখনও একাও দেখা করেন, তাহলেও কি কোনোদিন আপনারা রোম্যান্টিক ডেট বা ডিনারে গেছেন?

আপনি কি তাঁকে জীবনের সব ক্ষেত্রে পাশে পেয়েছেন?

এমন কি কখনও হয়েছে যে আপনার ‘ভালো লাগার মানুষটির’ প্রয়োজনে বা অপ্রয়োজনে আপনি তার পাশে সব সময়েই থেকেছেন, কিন্তু আপনার প্রয়োজনে আপনি তাঁকে সবসময়ে আপনার পাশে পাননি? তাহলে কিন্তু বুঝতে হবে যে উনি আপনাকে বন্ধু হিসেবেই দেখেন তার বেশি কিছু না।

আপনার কথা কি তিনি মন দিয়ে শোনেন?

আপনার কোনও কথাই যদি উনি মনে রাখতে না পারেন তার মানে কিন্তু খুব স্পষ্ট যে উনি আপনার কথা অতটাও মন দিয়ে শোনেননা। কারণ যেগুলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ, সেগুলই আমরা মন দিয়ে শুনি এবং মনে রাখি।

আপনার জীবনে অন্য কোনও পুরুষ আছে কি না তা নিয়ে কি তার মাথা ব্যথা আছে?

আপনি যদি ওনার সামনে অন্য কোনও পুরুষের কথা বলেন বা প্রশংসা করেন তাহলে উনি ঠিক কীভাবে রিঅ্যাক্ট করেন খেয়াল করে দেখেছেন? উনি যদি খুব ক্যাজুয়াল থাকেন তাহলে আপনি যে ‘friend zoned’ সেটা কিন্তু একটা স্পষ্ট ইঙ্গিত।

তার জীবনে কী আপনিই সবচেয়ে গুরুত্বপূর্ণ?

উনি কি আপনার সামনেই অন্য মেয়েদের ব্যাপারে প্রশংসনীয় কথা বলেন বা অন্যদের সাথে ফ্লার্ট করেন? আপনাদের বন্ধুত্বটা কি কুছ কুছ হোতা হ্যায়-এর রাহুল আর অঞ্জলির মতো? তাই যদি হয়, তাহলে বুঝে যান যে উনি আপনার ‘ভাল বন্ধু’, কিন্তু ‘প্রেমিক’ নন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!