করোনা সংক্রমণের এই সময়েই ঘুরতে যাওয়ার প্ল্যান রয়েছে? কী করবেন

করোনা সংক্রমণের এই সময়েই ঘুরতে যাওয়ার প্ল্যান রয়েছে? কী করবেন

প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ। বারবার করেই সতর্ক করছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে বেড রয়েছে কি না সেই নিয়েও তৈরি হয়েছে সংশয়। যেহেতু গত বছর সম্পূর্ণ সময়টাই প্রায় কেউ ঘুরতে যেতে পারেননি, তাই এই বার অন্তত টুরিজম খুলতেই ঘুরতে বেরিয়ে পড়েছেন অনেকেই। তাই কয়েকটি জনপ্রিয় জায়গায় তো খুবই ভিড় হয়েছে। কিন্তু অনেকের মনেই প্রশ্ন উঠেছে এই পরিস্থিতিতে কি আদৌ ঘুরতে যাওয়া নিরাপদ হবে? করোনা সংক্রমণের মধ্যে কি উচিত হবে ঘুরতে যাওয়া? কী করা যেতে পারে (travel tips for pandemic situation) ?

যদি সম্ভব হয়, পিছিয়ে দিন ঘুরতে যাওয়ার তারিখ

আপনার যদি ঘুরতে যাওয়ার তারিখ ইতিমধ্যেই ঠিক হয়ে থাকে, আপনি হয়তো ভাবছেন যাবেন কি যাবেন না। যদি সম্ভব হয় তবে অবশ্যই ঘুরতে যাওয়ার তারিখ পিছিয়ে দিন। এই সময় সংক্রমণ অনেকাংশেই বেড়েছে কিন্তু যে সময় সংক্রমণ আবার নিয়ন্ত্রণে আসবে সেই সময়ে আপনি ঘুরতে যেতে পারেন (travel tips for pandemic situation) ।

সংক্রমণের এই সময়ে কি ঘুরতে যাওয়ার প্ল্যান?

ঘুরতে যাওয়ার আগে ও ফিরে টেস্ট করান

আপনি ঘুরতে যাওয়ার অন্তত একদিন আগে কোভিড টেস্ট করিয়ে নিন। এতে আপনি নিশ্চিত হয়ে যাবেন আপনি সংক্রমিত কি না। সংক্রমিত না হলে আপনি তো অবশ্যই ঘুরতে যেতে পারেন। আর বেড়িয়ে ফেরার পরেও একটি কোভিড টেস্ট অবশ্যই করিয়ে নেবেন। সুরক্ষিত ও নিরাপদ থাকার জন্য আপনার নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা প্রয়োজন।

জনপ্রিয় জায়গা বাদ দিয়ে অফ-বিট জায়গা বেছে নিন

জনপ্রিয় জায়গা যেমন ধরুন দার্জিলিং, সেখানে স্বাভাবিকভাবেই খুব বেশি ভিড় হবে। এখন দার্জিলিংয়ে ভিড় খুব বেশি হয়। তাই এই দার্জিলিংয়ের পরিবর্তে আপনি যদি উত্তরবঙ্গের কোনও নির্জন গ্রাম থেকে ঘুরে আসতে পারেন তবে সেখানে ভিড় আপনি এড়িয়ে যেতে পারেন আবার প্রকৃতির মাঝে ভাল সময়ও কাটবে (travel tips for pandemic situation) আপনার।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

স্থানীয় হাসপাতালের নম্বর সঙ্গে রাখবেন

আপনি যেখানেই ঘুরতে যান না কেন, সেখানে স্থানীয় হাসপাতালের যোগাযোগ কিন্তু সমসময়ই সঙ্গে রেখে দিন। কারণ, আপনি যদি ঘুরতে গিয়ে কোনওভাবে অসুস্থ বোধ করেন তবে আপনি সঙ্গে সঙ্গে সেই হাসপাতালে যোগাযোগ করে নিজের প্রয়োজনীয় চিকিৎসা করাতে পারেন।

কোভিড মর্বিডিটি থাকলে সাবধান হন

সাধারণ মানুষের শরীরে করোনাভাইরাস যতটা প্রভাব ফেলছে, তার থেকে আরও বেশি সতর্ক থাকতে হচ্ছে বয়স্কদের কিংবা যাদের শরীরে ইতিমধ্যেই কোনও জটিলতা রয়েছে। আপনার যদি কোভিড মর্বিডিটি থাকে তবে অবশ্যই এই সময় ঘুরতে যাওয়া এড়িয়ে যাওয়াই ভাল। কারণ, আপনার স্বাস্থ্য নিয়ে আপনাকেই সচেতন হতে হবে  (travel tips for pandemic situation) ।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

কোভিড উপসর্গ থাকলে আগে চিকিৎসকের পরামর্শ নেবেন

ঘুরতে যাওয়ার কয়েকদিন আগেও যদি আপনার হাঁচি, কাশি শুরু হয় হবে আগে চিকিৎসকের পরামর্শ নেবেন। তিনি যদি আপনাকে টেস্ট করার পরমার্শ দেন তবে টেস্ট করিয়ে নেবেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করবেন। সুস্থ থাকলেই ঘুরতে পারবেন। তাই আগে স্বাস্থ্য পরে আনন্দ!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!