সুন্দর ও উজ্জ্বল ত্বকের জন্য় এই মরশুমে ব্যবহার করুন আমের ফেসপ্যাক

সুন্দর ও উজ্জ্বল ত্বকের জন্য় এই মরশুমে ব্যবহার করুন আমের ফেসপ্যাক

গরম বলতেই অনেকেই প্রথমেই আমের কথা ভাবেন। ফলের রাজা আম। সারা গরম কাল ধরে মনের সুখে আম খাওয়া যায়। কিন্তু সত্যি বলতে আম যে খেতেই সুস্বাদু তা কিন্তু নয়। একইসঙ্গে আম আপনার ত্বকের জন্যেও খুবই ভাল, সেই কথা কি আপনি জানেন? গরমে আমের ফেসপ্যাক যদি আপনি ব্যবহার করতে পারেন তবে আপনার ত্বক তো ভাল থাকেই, একইসঙ্গে ত্বক পায় প্রয়োজনীয় পুষ্টিও। ত্বকের যত্নে আমের ফেসপ্যাক (mango face packs) কত উপযোগী সেই নিয়েই আলোচনা করব আজ। 

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

এক্সফোলিয়েশন

ত্বক ভাল রাখার জন্য ত্বকের এক্সফোলিয়েশন করা খুবই প্রয়োজন। যে কোনও ত্বকের জন্যই এটি প্রয়োজন। তার জন্য় আমরা বাজার চলতি অনেক স্ক্রাবারই ব্যবহার করি। কিন্তু আপনি বাজার চলতি স্ক্রাবারের বদলে আম দিয়েও প্রাকৃতিক স্ক্রাবার (mango face packs) ব্যবহার করে ফেলতে পারেন।

কীভাবে বানাবেন

এক টেবিল চামচ আমের মণ্ড নিন। তার সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ মধু, এক টেবিল চামচ চালের আটা এবং এক টেবিল চামচ দুধ। প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সেই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন অন্তত ১০ মিনিট। এরপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সঙ্গে সঙ্গে ত্বকের কোমলতা অনুভব করবেন।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

ডি-ট্যান

এই গরমে বাইরে বেরোলে তো ত্বকে ট্যান পড়বেই, আর তার জন্যই আপনার ত্বকের প্রয়োজন বিশেষ যত্নের। বাড়িতে অনেকক্ষণ ধরে রান্না করলেও ট্যান পড়ে যায়। আপনার ট্যান তোলার জন্য আমের ফেসপ্যাক খুব কার্যকরী।

কীভাবে বানাবেন

এক টেবিল চামচ আমের মণ্ড নিন। তার সঙ্গে মিশইয়ে নিন দুই টেবিল চামচ ছোলার আটা, দুই টেবিল চামচ আমন্ড এবং এক চা চামচ মধু। প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। আপনার শরীরের যে যে অংশ খোলা থাকে, সূর্যের তাপে যেখানে ট্যান পড়েছে, সেখানে এই মিশ্রণটি ভাল ভাবে লাগিয়ে নিন। অন্তত ১৫ মিনিট রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলবেন। সপ্তাহে অন্তত তিনদিন এই আমের ফেসপ্যাক (mango face packs) ব্যবহার করুন।

Beauty

Twin Faced Concealer Sticks - Toffee Dusky

INR 795 AT MyGlamm

অ্যাকনের সমস্যায়

তৈলাক্ত ত্বকের সমস্যায় এই গরমে আরও বেড়ে যায়। আর তার জন্যই এই ফেসপ্যাক খুবই কার্যকরী। বিশেষ করে ব্রণর সমস্যা কিন্তু দ্রুত সমাধান হয়।

কীভাবে বানাবেন

দুই টেবিল চামচ আমের মণ্ড নিন। তার সঙ্গে মিশিয়ে নেবেন দুই টেবিল চামচ দই এবং দুই চা চামচ মধু। প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সেই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দেবেন। তারপর ঠান্ডা জলেই ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব কমবে। অ্যাকনের সমস্যাও সমাধান হবে। সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করুন আমের ফেসপ্যাক।

উজ্জ্বল ত্বকের জন্য

আসলে আমের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ। যা ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফিরে পেতে সাহায্য করে।

কীভাবে বানাবেন 

এক টেবিল চামচ আমের মণ্ড নেবেন। দুই চা চামচ আটা বা ময়দা এবং এক চা চামচ মধু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। সেই মিশ্রণ মুখে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিতে হবে (mango face packs) । শুকিয়ে গেলে সাধারণ জলে ধুয়ে ফেলুন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!