ত্বকের ধরন অনুযায়ী বদলাতে হবে সানস্ক্রিন, তবেই পাবেন উপকার

ত্বকের ধরন অনুযায়ী বদলাতে হবে সানস্ক্রিন, তবেই পাবেন উপকার in bengali

গরম হোক বা শীত, যখনই আমরা বাইরে বেরোই, বেশ ভাল করে সানস্ক্রিন লাগিয়ে তবেই বেরোই। তবে অনেকেই ঠিক বুঝতে পারেন না যে, কোন সানস্ক্রিনটা (use sunscreen according to your skin type) তাঁর ত্বকের জন্য সঠিক। হ্যাঁ, অনেকেই জানেন না যে এক-এক ধরনের ত্বকের জন্য এক-এক রকমের সানস্ক্রিন জরুরি। যেমন ধরুন, আপনার ত্বক যদি শুষ্ক হয়, তা হলে আপনার এক রকমের সানস্ক্রিন দরকার, আবার যাঁদের ত্বক তেলতেলে তাঁদের জন্য অন্য রকমের সানস্ক্রিন। খেয়াল করে দেখবেন, অনেকেই হাতের সামনে যা সানস্ক্রিন পেলেন, সেটাই মেখে নিলেন, কিন্তু কাজের কাজ কিছুই হল না এবং সব দোষ গিয়ে পড়ল বেচারি সানস্ক্রিনের উপরে। কীভাবে ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বাছবেন (use sunscreen according to your skin type), সেটাই জানিয়ে দেব আজ।

ত্বক যদি স্বাভাবিক হয় – লোটাস সেফ সান থ্রি ইন ওয়ান ম্যাট লুক ডেলি সানব্লক এস পি এফ ৪০

ছবি সৌজন্য - অ্যামাজন ডট কম

কম দামে যদি আপনি একটি ভাল সানস্ক্রিন খোঁজেন, তা হলে লোটাসের এই প্রোডাক্টটি ব্যবহার করে দেখতে পারেন এটি স্বাভাবিক ত্বকের জন্য সেরা সানস্ক্রিন। ক্ষতিকর সূর্যকিরণ থেকে ত্বক তো রক্ষা পাবেই, সঙ্গে আপনার ত্বকের টেক্সচারও ঠিক হবে, ত্বকের দাগ-ছোপ দূর হবে এবং ত্বক দেখাবে সুন্দর ও উজ্জ্বল।

সুবিধে:

সুন্দর একটা ম্যাট ফিনিশ লুক দেয়

ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে

ত্বকে কোনও ইরিটেশন হতে দেয় না

অসুবিধে:

সানস্ক্রিনটি (use sunscreen according to your skin type) টিউবের মুখ থেকে বেরিয়ে আসে আপনাআপনিই! ফলে একটু সাবধানে ব্যবহার করতে হয়

দাম: ৩১৮ টাকা (১০০ গ্রাম)

Beauty

Manish Malhotra Rose Lip Moisturising Gel

INR 745 AT MyGlamm

ত্বক যদি তৈলাক্ত হয় – নিভিয়া ময়শ্চারাইজিং সান লোশন এস পি এফ ৫০

ছবি সৌজন্য - অ্যামাজন ডট কম

গরমকাল হোক বা শীতকাল, সূর্যের ক্ষতিকর উই ভি এ এবং উই ভি বি – এই দুটি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে নিভিয়ার এই সানস্ক্রিনটি আপনি চাইলে ব্যবহার করতে পারেন। এর অভিনব ফর্মুলা ত্বকের ভেতরে ভালোভাবে মিশে যায় এবং ত্বককে ক্ষতিকর সূর্যের কিরণ থেকে রক্ষা করতে শুরু করে দেয়। বাড়ি থেকে বেরোনোর অন্তত ২০ মিনিট আগে এই সানস্ক্রিন (use sunscreen according to your skin type) মুখে এবং শরীরের বাকি খোলা অংশে (হাত, গলা, পায়ের পাতা) মেখে তবেই বেরন।

সুবিধে:

হালকা এবং অনায়াসে ত্বকের সঙ্গে মিশে যায়

ত্বকের তেল বেরনো আটকাতে সাহায্য করে

অসুবিধে:

তেমন কিছু নেই

দাম: ১৮৭ টাকা (৭৫ মিলি) 

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

ত্বক যদি সংবেদনশীল হয় – সানক্রস ৫০ অ্যাকোয়া লোশন এস পি এফ ৫০

ছবি সৌজন্য - অ্যামাজন ডট কম

ডারমেটোলজিস্ট দ্বারা অনুমোদিত এই সানস্ক্রিনটি সংবেদনশীল ত্বকের জন্য একদম পারফেক্ট! ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই সানস্ক্রিনটি (use sunscreen according to your skin type) একটু পাতলা, তবে ত্বকে বেশ ভালভাবেই মিশে যায়। যাঁরা বেশিরভাগ সময়টাই বাইরে কাটান, তাঁদের জন্য এই সানস্ক্রিনটি খুব ভাল কাজে দেয়।

সুবিধে:

ত্বকের পোরস ব্লক করে না ফলে ত্বকে ময়লা জমে ব্রণ বা অ্যাকনের সমস্যা দেখা দিতে পারে না

ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং অকালে ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে

যেহেতু এসপিএফ-এর মাত্র বেশি কাজেই সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে

অসুবিধে:

সানস্ক্রিনটি ত্বকে লাগানোর পর একটু অপেক্ষা করতে হয় যাতে ত্বকে ভালভাবে মিশে যেতে পারে

দাম: ৪২৫ টাকা (৬০ মিলি)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!