অফিস আর বাড়ি সামলে সন্তানকে বড় করছেন - রইল কিছু দরকারি টিপস

অফিস আর বাড়ি সামলে সন্তানকে বড় করছেন - রইল কিছু দরকারি টিপস in bengali

হাতে একটু সময় নিয়ে যদি আপনার পাড়ার কয়েকটা বাড়িতে একটু খোঁজখবর নেন দেখবেন এরকম অনেক মহিলা পেয়ে যাবেন যারা সন্তান হওয়ার পর চাকরি (useful tips for working mothers) ছেড়ে দিয়েছেন। অনেকেই মনে করেন মাতৃত্ব মানে কেরিয়ারে একটা বড় রকমের ফুলস্টপ। আবার অনেকে চাকরি ছাড়েন না ঠিকই কিন্তু সদ্য মা হওয়ার পর, সংসার, সন্তান আর অফিস সামলাতে গিয়ে হিমসিম খান। এইসব মায়েদের জন্য আমরা নিয়ে এসেছি এমন কিছু দরকারি টিপস যা আপনাকে সব বাধা পেরিয়ে এগিয়ে যেতে সাহায্য করবে। আপনার যদি সন্তান থাকে এবং আপনি যদি চাকরি করেন এই টিপসগুলো (useful tips for working mothers) নিশ্চয়ই আপনার কাজে লাগবে। মনে রাখবেন আপনি একজন ওয়ার্কিং মম মানে আপনার কাঁধে অনেক বেশি দায়িত্ব, তাই পা ফেলতে হবে বুঝে শুনে।

নিজেকে অন্যের সঙ্গে তুলনা করবেন না

যে সব মায়েরা কাজ করেন না, তারা কীভাবে সন্তানদের বেশি খেয়াল রাখছেন এইসব চিন্তা মাথায় ঠাই দেবেন না। আপনি চাকরি করেন বলে আপনি যে একজন আদর্শ মা হয়ে উঠতে পারবেন না এটা একদমই ভুল ধারণা। বরং আপনার ছেলে বা মেয়ে ছোট থেকেই দেখবে যে তার মা একজন স্বয়ংনির্ভর নারী।

টাইম ম্যানেজমেন্ট কাজে লাগান

যদি কিছু কাজ বাড়িতে সেরে ফেলা যায় তাহলে সেটা সবাই ঘুমিয়ে পড়ার পর অনায়াসে করে নিতে পারেন। এতে আপনার উপর চাপ কমবে এবং অফিস কর্তৃপক্ষও বুঝবেন (useful tips for working mothers) যে আপনি কতটা প্যাশন ও দায়িত্ব নিয়ে কাজ করেন।ছোট ছোট ডিটেলসে মন দেবেন আর নিখুতভাবে কাজ সম্পন্ন করার চেষ্টা করবেন। হ্যাঁ, হয়ত একটু সময় লাগবে, তবে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবেন

Beauty

WIPEOUT Baby Safety Wipes

INR 299 AT MyGlamm

অফিসের সুযোগ সুবিধে কেমন দেখে নেবেন

অনেক অফিসেই বাচ্চাদের ক্রেশ থাকে, অনেকেই কিশোর/ কিশোরী ছেলে মেয়েদেরও অফিসে নিয়ে যান। সেরকম ব্যবস্থা থাকলে সেটা উপভোগ করুন। স্কুলের পর বাচ্চা যদি আপনার সঙ্গে থাকতে পারে তাহলে ক্ষতি কোথায়? আর সেটা সম্ভব না হলে বাচ্চাকে এতদূরের স্কুলে দেবেন না যেখান থেকে আনা নেওয়া করতে আপনার অসুবিধে হয়। 

সম্ভব হলে ওয়ার্ক ফ্রম হোম করুন

অফিসে আসা যাওয়ায় অনেকটা সময় চলে যায়। ছ’টায় ছুটি হয়ে যদি বাড়ি ফিরতে ৮টা বাজে তাহলে অনেকটাই সময় নষ্ট হয়। তাছাড়া বাড়ি এসে যদি আবার রান্না ও অন্যান্য দায়িত্বও পালন করতে হয় তাহলেও বিষয়টা বেশ কষ্টকর। তাই এমন চাকরি খোঁজার চেষ্টা করুন যারা মাঝে মধ্যে ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা দেয় (useful tips for working mothers) বা যেখানে আসা যাওয়ায় সাঙ্ঘাতিক কড়াকড়ি নেই।

অফিসে কিন্তু আপনার কিছু অধিকার আছে

আপনার মাতৃত্বকালীন ছুটি এবং সন্তানের নানা বিষয়ে আপনার অফিস কীভাবে সহযোগিতা করছে বা করতে পারে সেটা ভাল করে বুঝে নেবেন। আপনার যদি পদোন্নতি হওয়ার সম্ভাবনা থাকে এবং সেটা শুধু এই ভিত্তিতে আটকে রাখা হয় যে আপনি মাঝে মাঝে ছেলে বা মেয়েকে স্কুল থেকে আনতে যান, বা মাঝে মাঝে ফোন করে তার খোঁজ নেন, তাহলে অবশ্যই রুখে দাঁড়ান।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!