ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
দীর্ঘ সময়ে মাস্ক পরে থাকার কারণে ত্বকের কী কী সমস্যা হয়? কীভাবে সমাধান করবেন

দীর্ঘ সময়ে মাস্ক পরে থাকার কারণে ত্বকের কী কী সমস্যা হয়? কীভাবে সমাধান করবেন

করোনা পরিস্থিতিতে তো মাস্ক ছাড়া আর এক পা চলার উপায় নেই। কিন্তু সব সময় মাস্ক পরে থাকার কারণে ত্বকের যা সমস্যা হচ্ছে তা আমরা বুঝতেই পারছি। মাস্ক পরলে সেই অংশে বেশি ঘাম জমতে থাকে। আর এখন কলকাতায় যা তাপমাত্রা তাতে ঘাম তো হবেই। এতে অনেকের ব়্যাশ হচ্ছে, অনেকেই ভুগছেন ব্রণর সমস্যায় আবার অনেকের ত্বকেই লালভাব দেখা যাচ্ছে। মাস্ক পরলে ত্বকের সমস্যা (wear a mask) কী কী হয়, আসুন প্রথমে তা একবার দেখে নেওয়া যাক।

মাস্ক পরলে ত্বকে সমস্য়ার কারণ

মাস্ক আপনার নাক ও মুখের উপর চেপে বসে। ফলে সেই অংশে অক্সিজেন কম পরিমাণে পায় আপনার ত্বক। আর আর্দ্রতাও অনেকটাই বেড়ে যায়। ঘাম হতে থাকে। এর ফলে ত্বকের রঙে তফাৎ, ট্রমা লাইনের মতো সমস্যা (wear a mask) দেখা দেয়।

দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলে ত্বকের সমস্য়া হতে পারে

ADVERTISEMENT

কী কী সমস্যা

অ্যাকনে

যাঁদের তৈলাক্ত ত্বক ও অ্য়াকনে প্রোন ত্বক তাঁদের সমস্যা আরও বেশি। মুখে সারা দিন মাস্ক পরে থাকার কারণে সেই অংশে ঘাম হতে থাকে। ও ঘাম জমেও ত্বকের সমস্যা বাড়তে থাকে। অ্যাকনের সমস্যা বাড়ে।

 লালভাব

সংবেদনশীল ত্বকে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। সারাক্ষণ মাস্ক পরে থাকার কারণে সেই অংশ লাল হয়ে যায়। চুলকানি হতে থাকে, ত্বক ছড়ে গিয়ে সেই অংশ লাল হয়ে যায়। তাই বাড়ি ফিরে মাস্ক খুলে প্রথমে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলবেন। যাঁদের অ্য়ালার্জির সমস্যা আছে, তাঁরা মাস্ক ব্যবহারের (wear a mask) আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। বাইরে না বের হওয়ার চেষ্টা করবেন।

ADVERTISEMENT

ঘাম

একেই তাপমাত্রা এত বেশি। তার উপর আর্দ্রতাও বেশি। এই অবস্থায় ঘাম বেশি হবেই। বাইরে যাওয়ার সময়ে অবশ্যই ওয়েট টিসু রাখুন সঙ্গে। প্রয়োজনে মুছে নেবেন ঘাম।

কীভাবে এই সমস্যা সমাধান করা যায়

শুকনো ও পরিষ্কার মাস্ক পরবেন

ভিজে যাওয়া মাস্ক থেকে ত্বকে সংক্রমণ হতে পারে। বাইরে বের হওয়ার সময়ে দুই তিনটে মাস্ক সঙ্গে রাখুন। একটি মাস্ক ঘামে ভিজে গেলে অন্য মাস্কটি পরুন।

ADVERTISEMENT

ময়শ্চারাইজার মেখে নেবেন

আপনার ত্বকের ধরন অনুযায়ী মুখে ময়শ্চারাইজার মেখে নেবেন। যা আপনার ত্বকের উপর একটি সুরক্ষা স্তর যোগ করবে। মুখে ভাল করে ময়শ্চারাইজার মেখে নিয়ে তবেই আপনি মাস্ক পরবেন (wear a mask) ।

হালকা মেকআপ

গরমে এমনিই বেশি প্রসাধনী না ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গরমের মেকআপ নিয়ে আগেই পরামর্শ দিয়েছি আমরা। সেই পরামর্শ মেনে চলুন। মাস্ক পরার আগে মেকআপ করতেই চাইলে সেই মেকআপ হবে হালকা। তারপর মাস্ক পরুন। না হলে মুখ ঘেমে হিতে বিপরীত হতে পারে।

ADVERTISEMENT

নিয়মিত ত্বক পরিষ্কার ও বাড়তি যত্ন

প্রতিদিন বাড়ি ফিরে মুখ ধুয়ে ফেলবেন ভাল করে। তারপর টোনার ও সিরাম লাগিয়ে নেবেন। শেষে ময়শ্চারাইজার বা অ্যালোভেরা জেলও লাগিয়ে নিতে পারেন। টোনার যদি শসার হয় বা এরকম কোনও টোনার যা আপনার ত্বককে ঠান্ডা রাখবে, সেটি ব্যবহার করুন।

বরফ

মাস্ক পরার পর ত্বক খুব জ্বালা করলে কিংবা লাল হয়ে গেলে বরফ ব্যবহার করে নিতে পারেন। পাতলা কাপড়ে বরফ নিয়ে সেই কাপড় মুখে বুলিয়ে নিন (wear a mask) । এতে সাময়িক স্বস্তি মিলবে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/diy-overnight-skincare-mask-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Apr 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT