পর্যাপ্ত ঘুম না হলে অসুস্থ হবেনই, কাজেই মেনে চলুন স্লিপ হাইজিন

পর্যাপ্ত ঘুম না হলে অসুস্থ হবেনই, কাজেই মেনে চলুন স্লিপ হাইজিন in bengali

পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে যেমন রোগ-ব্যাধি লেজুড় হয়, ঠিক তেমনই ঘুমানোর আগে 'স্লিপ হাইজিন' (what is sleep hygiene and how to maintain that) না মানলে ঘুমের বারোটা বাজতে বাধ্য। Center for Disease Control-এর প্রকাশ করা এক রিপোর্ট অনুসারে দিনের পর দিন ঠিক মতো না ঘুমালে নাকি ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ডিপ্রেশনের প্রকোপ বাড়তে পারে। সেই সঙ্গে ওজন বৃদ্ধির আশঙ্কাও থাকে। আর একবার ওবেসিটির খপ্পরে পড়লে স্বাভাবিকভাবেই ব্লাড প্রেসার এবং হাই কোলেস্টেরলের মতো রোগও ঘাড়ে চেপে বসতে পারে। তাই তো নিয়মিত আট ঘন্টার ঘুম জরুরি। আর ঠিক সেই কারণেই স্লিপ হাইজিন মেনে চলা একান্ত প্রয়োজন।

কী এই স্লিপ হাইজিন? ঘুমাতে যাওয়ার আগে কতগুলি কাজ না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই নিয়মগুলি মানলে নাকি ঘুমে ব্যাঘাত ঘাটার আশঙ্কা আর থাকে না। আর ঠিক মতো ঘুম হলে শরীরও রোগমুক্ত থাকে। তাই চলুন আর সময় নষ্ট না করে স্লিপ হাইজিন (what is sleep hygiene and how to maintain that) নিয়ে একটু জেনে-বুঝে নেওয়া যাক।

একটি নির্দিষ্ট সময়ে ঘুমোন

একদিন রাত দুটোয় ঘুমাতে যাচ্ছেন, তা একদিন দশটায়। এই ভাবে চললে কিন্তু বিপদ! ঘুমাতে যাওয়ার একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। আর প্রতিদিন ঠিক ওই সময়ে ঘুমাতে যান এবং ঘড়ি ধরে একটা নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠে পরুন। এমনকী, ছুটির দিনেও এই নিয়ম মেনে চলতে হবে। sleep schedule মেনে ঘুমানোর অভ্যাস করলে ঘুম আসতে যেমন সময় লাগে না, তেমনই ঘুমে ব্য়াঘাত ঘটার আশঙ্কাও আর থাকে না। তাছাড়া একটা নির্দিষ্ট নিয়ম মেনে চললে শরীরের বায়োলজিকাল ক্লকও সেই মতো ধাতস্থ হয়ে যায়। ফলে প্রতিদিন ওই নির্দিষ্ট সময়ে আপনা থেকেই ঘুম এসে যাওয়ার (what is sleep hygiene and how to maintain that) সম্ভাবনা বাড়ে। ফলে স্বাভাবিকভাবেই অনিদ্রার সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকে না।

মোবাইল ঘাঁটা বন্ধ করতে হবে

অনেকেই ঘুমতে যাওয়ার আগে সিনেমা দেখেন বা সোশ্যাল মিডিয়ায় ঘোরাঘুরি করেন। এমন অভ্যাস কিন্তু ঘুমের পরিপন্থী। বিশেষজ্ঞদের মতে ঘুমতে যাওয়ার আগে মোবাইল স্ক্রিনের জোড়ালো আলোর কারণে শরীরের ভিতরে এমন কিছু বদল আসে, যে কারণে ঘুমে ব্যাঘাত ঘটে। শুধু তাই নয়, অন্ধকালে মোবাইলের নীল আলো রেটিনারও মারাত্মক ক্ষতি করে দেয়। এই কারণেই তো অন্ধকারে টিভি দেখতে বা মোবাইল-ল্যাপটপ ঘাঁটতে বারণ করা হয়। আপনিও এবার থেকে এই নিয়ম অক্ষরে অক্ষরে মেনে (what is sleep hygiene and how to maintain that) চলুন। দেখবেন, উপকার পাবেন।

বই পড়ুন বরং

বললে হয়ত বিশ্বাস করবেন না। তবে এই নিয়ে বিশেষজ্ঞরা একমত যে ঘুমাতে যাওয়ার আধ ঘন্টা আগে স্নান সারলে বা মিনিটকুড়ি বই পড়লে নাকি তাড়াতাড়ি ঘুম এসে যায়। শুধু তাই নয়, এমন অভ্যাস রপ্ত করলে ঘন্টা আটেক নিশ্চিন্তে ঘুমও (what is sleep hygiene and how to maintain that) হয়। এই সময় শরীর নিজের ক্ষতের চিকিৎসায় লেগে পরে। তাই তো ঠিক মতো ঘুম হলে শরীর খারাপ হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে।

হালকা ডিনার বাঞ্ছনীয়

একথা বাঙালিরা তো শুনবেই না! আমরা হলাম গিয়ে জাত খাদ্যরসিক। সারা দিন অফিসের পরে কব্জি ঢুবিয়ে ডিনার সারতেই অভ্যস্ত। তাই রাতে কম খাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তবে বিশেষজ্ঞদের কথা যদি শোনেন, তাহলে রাতে পেট ভরে খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। রাতে একটু বেশি খাওয়া হয়ে গেলে হজমের সমস্য়া দেখ দিতে পারে, যে কারণে ঘুমে ব্যাঘাত ঘটার আশঙ্কা (what is sleep hygiene and how to maintain that) থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!