পায়ের যত্নে কেন ফুট ক্রিম ব্যবহার করবেন? কীভাবে ব্যবহার করবেন

পায়ের যত্নে কেন ফুট ক্রিম ব্যবহার করবেন? কীভাবে ব্যবহার করবেন

সারাদিন আপনি যত পরিশ্রম করে, তার বেশিরভাগ দায়ই নেয় আপনার দুই পা। কিন্তু যত্ন নেওয়ার সময়ে দেখুন সবথেকে বেশি অবহেলা করেন ওদেরই। এটা কি ঠিক? আপনার বোঝা প্রয়োজন, যেহেতু সারাদিন আপনার পায়ের উপর খুবই পরিশ্রম যায়। তাই আপনার পায়ের প্রয়োজন সঠিক যত্নের। যাতে আপনার পায়ের পাতাও থাকে সুন্দর। রুক্ষ গোড়ালির মতো সমস্যা না হয়। পায়ের ত্বকও থাকে আর্দ্র। আর তার জন্যই আপনার নিয়মিত ফুট ক্রিম ব্যবহারের প্রয়োজন রয়েছে। কিন্তু কীভাবে ফুট ক্রিম ব্যবহার (use foot cream)করবেন, কেন ফুট ক্রিম ব্যবহার করবেন; সেই নিয়েই আগে একটু আলোচনা করা যাক।

ফুট ক্রিম কেন ব্যবহার করবেন

  • আসলে পায়ের যত্ন খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সবথেকে বেশি অগ্রাহ্য করা হয় পায়ের যত্নের প্রতিই।
  • পায়ের প্রতি সবথেকে বেশি যত্নবান হওয়া প্রয়োজন। কারণ, আমাদের পায়ে ধুলোবালি লাগে। একইসঙ্গে জীবাণু সংক্রমণের আশঙ্কাও থেকে যায়। এমনকী জুতোর থেকেও আপনার পায়ে সমস্যা হতে পারে। তাই প্রতিদিন ময়শ্চারাইজিং ফুট ক্রিম লাগানো খুবই প্রয়োজন। যদি পায়ের সঠিক যত্ন না নেন, তবে তা আপনার পায়ের জন্য খুবই ক্ষতিকারক হতে পারে। তাই প্রতি রাতে শুতে যাওয়ার আগে পায়ের যত্ন নেওয়া আবশ্যক।
  • সঠিক ফুট ক্রিম ব্যবহার করলে আপনার পা দুটি থাকে নরম ও কোমল এবং ফাটা গোড়ালি, শুষ্ক ত্বক, লাল স্পট ইত্যাদির মতো সমস্যাও দূরে থাকে।
  • সুন্দর পায়ের জন্য আপনার পায়ের প্রতি অনেক বেশি যত্নবান হওয়া প্রয়োজন। নুন জলে পা ডুবিয়ে রাখতে পারেন। ফুট ক্রিম ব্যবহার  (use foot cream) করতে হবে এবং তার সঙ্গেই একইভাবে প্রয়োজন ফুট মাসাজ।
  • ফুট ক্রিমে থাকা উপাদান আপনার পা'কে ভিতর থেকে পুষ্টি যোগায়। আর্দ্র রাখে। তাই পা সহজেই রুক্ষ হয়ে যায় না। পা থাকে সুন্দর। ফুট ক্রিমে বিভিন্ন তেল থাকতে পারে। সেই তেল ফোলাভাব, চুলকানি বা লালচে হয়ে যাওয়ার মতো সমস্যার মোকাবিলা করে।
  • সারাদিন খুব পরিশ্রম হলে, রাতে ফুট ক্রিম দিয়ে অবশ্যই মাসাজ করুন। আপনারও রিল্যাক্সড লাগবে।
পায়ের যত্ন নিন আপনিও....

কীভাবে ব্যবহার করবেন ফুট ক্রিম

নুন গরম জল

প্রথমে আপনার পায়ের টক্সিন দূর করা প্রয়োজন। আর নুন সেই কাজ খুবই ভাল ভাবে করে। এর জন্য আপনার প্রয়োজন এপসম সল্ট বা লবণ। এক বালতি জল গরম করে নেবেন। সেই গরম জলে লবণ মিশিয়ে নিন। এবং আপনার পা ডুবিয়ে রাখুন। এতে ব্যথা কমবে দ্রুত। আপনি চাইলে ল্যাভেন্ডার অয়েলও মিশিয়ে নিতে পারেন। অন্তত ৩০ মিনিট ওভাবেই রাখবেন। তারপর পা তুলে নিন।

পা স্ক্রাব করুন

আপনি বডিস্ক্রাব ব্যবহার করতে পারেন, আর না হলে আপনি আপনার বাড়িতে তৈরি স্ক্রাবও ব্যবহার করতে পারেন। তা দিয়ে পা ভাল করে স্ক্রাব করে নিন। কারণ, এক্সফোলিয়েশন আপনার পায়ের মরা কোষ তুলে দেবে। পা কোমল করবে।

 

Beauty

WIPEOUT Germ Killing Foot Cream

INR 149 AT MyGlamm

পায়ে তেল মালিশ

এরপর আপনার পায়ের মাসাজ বা মালিশ প্রয়োজন। যদি আপনি কোপরা অয়েলের মতো প্রোডাক্ট ব্য়বহার তরতে পারেন খুবই ভাল হয়। এটি আপনার ত্বককে ভিতর থেকে ময়শ্চারাইজ করবে। পা ভাল করে মাসাজ করা হয়ে যাওয়ার পর আপনি ব্যবহার করবেন ফুট ক্রিম।

ফুট ক্রিম

আপনি পরিমাণ মতো হাতে ফুট ক্রিম নিন (use foot cream)। সেটি ভাল ভাবে পায়ে মাসাজ করে নেবেন। ময়শ্চারাইজিং ফুট ক্রিম আপনার পায়ের আর্দ্রতা বজায় রাখবে। পা থাকবে সুন্দর ও কোমল।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!