জানেন কি নিয়মিত সাঁতার কাটলে কী কী উপকার পাবেন ?

 জানেন কি নিয়মিত সাঁতার কাটলে কী কী উপকার পাবেন ?

দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টের সমস্য়ায় জর্জরিত আপনি? নাকি ওজন কমানোর চেষ্টায় রয়েছেন, কিন্তু কাজের চাপে খুব বেশি সময় জিমে গিয়ে খরচ করার মতো সময় আপনার নেই। অনেকেই আবার বয়সের কারণে হাঁটুর ব্যথার মতো সমস্যায় নাজেহাল। আসলে সমস্যা অনেক, কিন্তু সমাধান একটাই। নিয়মিত সাঁতার কাটতে হবে। সাঁতার কাটলে যেমন আপনার ফুসফুসের কার্যক্ষমতা অনেকটাই বাড়ে, তারই সঙ্গে হার্টও ভাল থাকে আবার ওজনও থাকে নিয়ন্ত্রণে। যে কোনও বয়সেই সাঁতার কাটতে পারেন আপনি, এবং আপনার শরীরে অনেক সমস্যাই সমাধান করে ফেলতে পারেন সহজেই (swimming is the best exercise)।

সাঁতার এক ধরনের কার্ডিও এক্সারসাইজ

দৌড়ানো, স্পট জগিং ইত্যাদির মতোই সাঁতারও এক ধরনের কার্ডিও এক্সারসাইজ। কার্ডিও এক্সারসাইজে আপনার শরীরের হার্ট রেট প্রথমেই একটি পর্যায়ে নিয়ে যেতে হয়, তারপর সেই হার্ট রেট বজায় রেখেই এক্সারসাইজ করেন আপনি। এতে আপনার শরীরে যেমন শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া ভাল হয়। অর্থাৎ, আপনার ফুসফুসের কার্যক্ষমতা অনেকাংশেই বেড়ে যায়। তার সঙ্গে হার্টের ক্ষমতাও বাড়ে, এবং আপনার হার্ট ভাল থাকে। তাই সাঁতার কাটলে (swimming is the best exercise)শুধু যে আপনার শারীরিক পরিশ্রম হয় তাই নয়, একইসঙ্গে শরীরের অভ্য়ন্তরীণ একাধিক অঙ্গ কিন্তু সুস্থ থাকে। কারণ, সাঁতারের উপকারিতা অনেক।

সাঁতার কেন গুরুত্বপূর্ণ

জল আপনার মনকে শান্ত রাখে

একাধিক গবেষণায় এই তথ্য উঠে এসছে যে, আপনি যদি বেশ কিছুক্ষণ জলের ধারে কাটান এবং জল দেখেন তাহলে তার একটা দৃঢ় প্রভাব পড়ে আপনার মস্তিষ্কে। জলের কাছে সময় কাটানো মেডিটেশন করারই সমান। এটি আপনার মস্তিষ্ককে বিরতি দেয়। এই ব্যস্ত জীবনে শান্তি এনে দেয়। তাই সাঁতার কাটলে অবশ্যই আপনার মনও ভাল থাকবে। মন শান্ত থাকবে।

কার্ডিও

জগিং কিংবা পলিমেট্রিক ট্রেনিংয়ের মতোই সাঁতারও আপনার ওয়ার্কআউট রুটিনে একটি কার্ডিও। যা আপনার হাড়ের উপর খুব জোর ফেলে না ঠিকই, কিন্তু আপনার পেশি ও জয়েন্টকে মজবুত করে। তাই বয়স্কদের মধ্যে যাঁদের আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে, তাঁদের জন্য সাঁতার খুবই উপকারী। আপনাকে সক্রিয় রাখে, একইসঙ্গে শরীরের প্রতিটি অংশের খেয়াল রাখে।

 

আপনি সাঁতার কাটবেন তো?

শরীরে শক্তি তৈরি করে

লো-ইমপ্যাক্ট ওয়ার্কআউট হলেও এর ফলাফল কিন্তু খুবই ভাল। উওমেন'স হেলথের প্রতিবেদন অনুযায়ী, জলের মধ্যে ব্যায়াম করার কারণে আপনার শরীরে শক্তি উৎপাদন করে সাঁতার। ফলে আপনার পেশিতে জোর বাড়ে। পেশিকে ঠিক রাখে, সঙ্গে বয়স্কদের জন্যেও এই ব্যায়াম খুবই ভাল। জীবনশৈলীতে সামঞ্জস্য বজায় রাখে, হাড় ভাল রাখে এবং ঘুম ভাল হয়। সারা শরীরের ব্যায়াম হয়।

ফুসফুস ও হার্ট ভাল রাখে

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, সাঁতার কাটলে ফুসফুসের কার্যক্ষমতা ভাল হয়। ফুসফুস ভাল থাকে, ফলে শরীরে আরও বেশি পরিমাণে অক্সিজেন পৌঁছায়। তাই শ্বাসের সমস্যা অনেকাংশেই কম হয়ে যায়। ফুসফুস ভাল থাকলে শরীরে অসুখের সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। এমনকী হার্টও (swimming is the best exercise)ভাল থাকে।

অতিরিক্ত ওজন কম করে

অতিরিক্ত ক্যালরি বার্ন করতে চাইলে সুইমিং অদ্বিতীয়। সাধারণত কোনও মানুষের ওজন এবং ধাতের উপরে নির্ভর করে। তিনি এক ঘণ্টা ব্যায়াম করলে তাঁর কত পরিমাণ ক্যালোরি বার্ন হতে পারেন। তবে অন্যান্য সাধারণ ব্যায়ামে আপনি যে পরিমাণ ক্যালোরি বার্ন করবেন, তার তুলনায় সাঁতারে ক্যালরি বার্নের হার কিন্তু বেশি। তাহলে কবে শুরু করছেন সাঁতার কাটা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!