পয়লা বৈশাখ আনন্দে কাটুক, সঙ্গে জমিয়ে হোক মিষ্টি মুখ

পয়লা বৈশাখ আনন্দে কাটুক, সঙ্গে জমিয়ে হোক মিষ্টি মুখ

ফেলে আসা সময় নিয়ে এগিয়ে যেতে মানা করেন অনেকেই। বলেন, যা গিয়েছে তা যাক সেই সময় নিয়ে কেনই বা এগিয়ে যাবে? কিন্তু সত্যি বলুন তো, সব স্মৃতি কি আপনিও ছেড়ে আসতে পেরেছেন। কখনও কোনও খারাপ স্মৃতি যেমন আমাদের অনেক অনেক বছর পরও আমাদের কাঁদিয়েছে, আবার অনেক স্মৃতি মনে করে নিজে নিজেই হেসে উঠেছি একলা। গত বছর পয়লা বৈশাখ কীভাবে পার হয়েছে, সেই স্মৃতি নিয়ে এগিয়ে যেতে চাই না। কিন্তু তাই বলে এই বছরও যে সময় খারাপ কাটবে তা নয়। ২০২০-র বেশিরভাগ সময়টাই ঘরের মধ্যে কেটে গিয়েছে। একে অপরের সঙ্গে আনন্দ ভাগ করে নিতে পারিনি। নববর্ষের দিন বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারিনি কিংবা প্রিয় মানুষের সঙ্গে যেতে পারিনি লাঞ্চে। তবে এই বছর সেরকম হচ্ছে না। তাই এই বছর সবার খুব ভাল কাটুক। নববর্ষের (poila baishakh) কয়েকদিন আগে আসুন নস্টালজিয়ায় হারাই।

পয়লা বৈশাখ...এখন ও তখন

ছোটবেলার পয়লা বৈশাখের দিনগুলো মনে করেন আপনি? আমার তো বেশ মনে পড়ে। যখন ছোট ছিলাম, পয়লা বৈশাখেও বেশ কয়েকটি জামা হত। স্নান করে নতুন জামা পরে বড়দের প্রণাম করে শুরু হত দিন। সন্ধ্যায় দোকানে দোকানে হালখাতা করতে যেতাম বড়দের সঙ্গে। মিষ্টির প্যাকেট, রঙিন সরবতে সন্ধেবেলাও বেশ রঙিন হয়ে উঠত। মিষ্টি খেয়ে কখনও কখনও নতুন ফ্রকে হাত মুছে নিয়েছি। আর সেদিন পড়তে বসার সময়ও ছিল অল্প। মা বলত, এদিন একটু পড়াশোনা করতেই হবে।

বড় হওয়ার সঙ্গে সঙ্গে এই দিনগুলো অনেকটাই বদলে গিয়েছে। এখন খুব পরিচিত দোকানে হালখাতা করতে যেতে হবে বলেই যাওয়া। সেই রঙিন সরবতের হাতছানি আর ডাকে না। কোনও বছর নতুন জামা হয় তো কোনও বছর নতুন জামা হয় না। অফিসে অনেকটা সময় কেটে যায়। বা বন্ধুদের সঙ্গে সময় কাটে। তবে নববর্ষের আনন্দ (poila baishakh)কিন্তু কমে না।

নববর্ষ হোক আনন্দের

গত বছর এই দিনটা বাড়িতেই কেটে গিয়েছে আপনার। তাই এই বছর সেভাবে কাটবে না। আনন্দে কাটবে সময়। আনন্দে কাটবে দিন।

কী করতে পারেন

পরিবারের সঙ্গেই সময় কাটাতে পারেন। এইদিন বাড়িতে কোনও বিশেষ পদ রান্না করলেন। সবাই মিলে একসঙ্গে খাওয়াদাওয়া করলেন। কয়েকজন আত্মীয়কেও নিমন্ত্রণ (poila baishakh)করতে পারেন। খাওয়ার শেষে সবাই মিলে ঘরোয়া সাংস্কৃতিক অনুষ্ঠানও করতে পারেন অবশ্যই।

বন্ধুদের সঙ্গে কোথাও লাঞ্চ বা ডিনারে যেতে পারেন। কলকাতার বেশ কয়েকটি রেস্তরাঁয় বাঙালি খাবার বিশেষ ভাবে পরিবেশন করা হয়। সেখানে যেতে পারেন।

পার্টনারের সঙ্গে সময় কাটাতে পারেন এদিন। তাঁর সঙ্গে কলকাতার আশপাশেই কোথাও ঘুরে আসতে পারেন কিংবা লাঞ্চ বা ডিনার প্ল্যান করতে পারেন।

সাবধানতার কথা ভুলে যাবেন না

উৎসবের মুহূর্তে সাবধানতার কথা ভুলে যাবেন না। কারণ, এই সময়ে আবার অত্যাধিক হারে বাড়ছে কোভিড সংক্রমণ। তাই উৎসবে আনন্দ করবে তবে অবশ্যই কোভিড বিধি মেনে চলবেন। বার বার হাত ধোবেন ও মাস্ক পরে থাকবেন। কোনওরকম কোভিড উপসর্গ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

মুল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!