ত্বকের এই চারটি সমস্যার স্থায়ী সমাধান লুকিয়ে আছে বিটরুটে

ত্বকের এই চারটি সমস্যার স্থায়ী সমাধান লুকিয়ে আছে বিটরুটে in bengali

সিংহভাগ মহিলাই ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক উপাদানের পরিবর্তে নানাবিধ বাজার চলতি কসমেটিক্সের উপরই ভরসা রাখতে বেশি পছন্দ করেন। তাতে উপকার মেলে বৈকি! কিন্তু তা চিরস্থায়ী হয় না। বরং কিছু সময়ের জন্য মেকআপের নিচে ত্বকের আসল অবস্থাকে আমরা ঢেকে রাখতে পারলেও একদিন না একদিক তা সামনে চলে আসেই। এই কারণেই তো বিশেষজ্ঞরা কসমেটিক্সের পরিবর্তে প্রাকৃতিক উপদানের উপর বেশি মাত্রায় ভরসা রাখার পরামর্শ দেন। বিশেষত, বিটরুটের (4 unusual skin care hacks with beetroot) মতো সবজিকে যদি ত্বকের পরিচর্যায় কাজে লাগানো যায়, তাহলে তো কথাই নেই।

কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন এ,সি, ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ বিটরুট ত্বকের পরিচর্যায় কাজে লাগাতে শুরু করলে স্কিনের ভিতরে পুষ্টির ঘাটতি দূর হওয়ার কারণে ভিতর থেকে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়। সেই সঙ্গে আরও অনেক উপকার মেলে।

ব্রণ দূর করতে

ব্রণর সমস্যা দূর হবে

যাদের ত্বক তেলতেলে তাদের লোমকূপ বন্ধ হয়ে যাওয়ার কারণে তো বটেই, সেই সঙ্গে আরও নানা কারণে ব্রণর মতো ত্বকের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে। এক্ষেত্রে ত্বকের যত্নে যদি বিটরুটকে কাজে লাগানো যায়, তাহলে কিন্তু দারুন উপকার মেলে।সম পরিমাণে বিটরুটের জুস এবং টমেটোর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে ততক্ষণ অপেক্ষা করতে হবে, যতক্ষণ না মিশ্রণটি একেবারে শুকিয়ে যায়। এমনটা হওয়া মাত্র মুখ ধুয়ে নিতে হবে। প্রায়দিনই এই ফেসপ্যাকটি মুখে লাগাতে শুরু করলে ব্রণ তো দূরে থাকবেই (4 unusual skin care hacks with beetroot), সেই সঙ্গে যে কোনও ধরনের ত্বকের দাগ মিলিয়ে যেতেও সময় লাগবে না।

Beauty

Manish Malhotra Haldi Eye Gel

INR 745 AT MyGlamm

ডার্ক সার্কল দূর করতে

মাত্রাতিরিক্ত স্ট্রেস এবং দিনের পর দিন ঠিক মতো ঘুম না হওয়ার কারণে চোখের তলায় কালি পড়ে। আর এমনটা হলে দেখতে বেজায় খারাপ লাগে।এক্ষেত্রে ত্বকের পরিচর্যায় বিটরুটকে কাজে লাগালেই দেখবেন কেল্লা ফতে! নিয়মিত চোখের তলায় বিটরুটের রস লাগালে অল্প সময়েই চোখের নিচের কালি মিলিয়ে যায়। সেই সঙ্গে ত্বক নরম এবং তুলতুলে হয়ে ওঠে।

Beauty

GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

প্রাকৃতিক অ্যান্টি-এজিং

একটা মাঝারি মাপের বিটরুট (4 unusual skin care hacks with beetroot) নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। তারপর সেগুলি ব্লেন্ডারে ফেলে রস বানিয়ে ফেলুন। এবার বিটরুটের রসটা একটা বাটিতে সংগ্রহ করে নিয়ে তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে কম করে ১০ মিনিট অপেক্ষা করুন। সময় হলে গেলে কোনও মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ঠোঁটের সৌন্দর্য বাড়বে

ঠোঁট হবে মসৃণ ও নরম

একথা ঠিক যে ঠোঁটের সৌন্দর্য বাড়াতে বাস্তবিকই বিটরুটের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে বিটরুটের রস অল্প করে ঠোঁটে লাগিয়ে নিতে হবে। এমনভাবে কয়েক দিন ঠোঁটের যত্ন নিলেই দেখবেন লিপস নরম তুলতুলে হয়ে উঠবে, সেই সঙ্গে গোলাপি আভাও লাগবে ঠোঁটে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!