হেয়ার ফলের কারনে মাথায় টাক পড়ে যাচ্ছে? কিন্তু এই সমস্যার আসল কারণটা জানা আছে কি?

হেয়ার ফলের কারনে মাথায় টাক পড়ে যাচ্ছে? কিন্তু এই সমস্যার আসল কারণটা জানা আছে কি? in bengali

রোজ স্নানের সময় ঝরে পড়া চুল (7 weird reasons for hairfall) দেখে নিশ্চয়ই ভাবেন যে, এ বার টাক পড়ল বলে! আর কেউ বাঁচাতে পারবে না। নিশ্চয়ই দুঃস্বপ্নে ভেসে ওঠে চুল ঝরে পড়ে যআওয়া নিজের ছবিটা। মাঝরাতে ঘুম ভেঙে শিউরে ওঠেন। আর ভাবেন, কী আর করবেন! প্রচুর ট্রিটমেন্টস আর পার্লারে গিয়েও লাভ হয় না। এ বার হেয়ার ফল কম করার জন্য পার্লারে গিয়ে গাদা গাদা টাকা খরচ না করে বাড়িতে বসেই চুলের যত্ন শুরু করে দিন। চুলের জন্য শুধু ঘরোয়া টোটকা ব্যবহার করলেই চলে না! চুল ঝরে যাওয়া কমানোর জন্য (7 weird reasons for hairfall) ঠিকঠাক খাওয়াদাওয়া করতে হবে আর মেডিটেশন়-এক্সারসাইজও করতে হবে। হ্যাঁ হ্যাঁ ঠিকই শুনেছেন। চুল ঝরার সঙ্গে এ সবেরও সম্পর্ক আছে

Beauty

Makeup Blender

INR 700 AT MyGlamm

এই সাতটি কারনে অকালে চুল ঝরে যেতে পারে

১। শরীরে পুষ্টির অভাব: হয়তো আপনার ডায়েটে আয়রন, কপার, জিঙ্ক ও প্রোটিনের মতো প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস থাকছে না। তার জন্য কিন্তু চুল ঝরতে পারে। আবার হেয়ার ফলের আর একটা বড় কারণ হল ভিটামিন ডি-এর ঘাটতি। এই সমস্যা এড়াতে চাইলে বাইরে বেরোন আর রোদে দাঁড়ান কিছু ক্ষণ।

২। শরীরে হরমোনের ভারসাম্য সঠিক না থাকা: তিরিশের পর থেকে মহিলারা নানা রকম হরমোনাল ইমব্যালান্সের (7 weird reasons for hairfall) সমস্যায় জর্জরিত হতে থাকেন। এটাও কিন্তু হেয়ার ফলের একটা অন্যতম কারণ।

৩। পি সি ও এস: যে সব মহিলার পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম রয়েছে, তাঁদের হরমোনাল ইমব্যালান্স হয়। যা স্বাভাবিকের তুলনায় অ্যান্ড্রোজেনের লেভেল বাড়িয়ে দেয়। যার ফলে মুখে আর শরীরে লোম দেখা যায়। তবে মাথার চুল পাতলা হয়ে যেতে থাকে।

৪। থাইরয়েড: হেয়ার ফলের একটা বড় কারণ (7 weird reasons for hairfall) থাইরয়েড। চুলের বৃদ্ধির হারও হ্রাস পায়। যদি আপনার থাইরয়েডের সমস্যা থাকে, তা হলে অন্যান্য উপসর্গের সঙ্গে সঙ্গে হেয়ার ফলের ব্যাপারটাও লক্ষ করবেন।

৫। প্রয়োজনের তুলনায় বেশি স্ট্রেস: অত্যধিক স্ট্রেস যেমন আপনার শরীরের পক্ষে ক্ষতিকর, ঠিক তেমনই স্ট্রেস থেকেও আপনার হেয়ার ফল হতে পারে। তাই নানা রকম এক্সারসাইজ, মেডিটেশন, যোগব্যায়াম ও মাসাজ করে স্ট্রেস কমিয়ে ফেলতে হবে।

৬। গর্ভ নিরোধকের বেশি ব্যবহার: আপনি কি বার্থ কন্ট্রোল পিল ব্যবহার করেন? তা হলে কিন্তু সাবধান! কারণ এটাও হেয়ার ফলের একটা বড় কারণ। এই পিলে থাকা হরমোন আপনার চুল পাতলা করে দেয়। আর যদি আপনার হেয়ার ফলের পারিবারিক ইতিহাস থাকে, তা হলে তো কথাই নেই! শুধু বার্থ কন্ট্রোল পিলই নয়, আরও অনেক ওষুধ আছে, যেগুলো খেলে হেয়ার ফল হতে পারে।

৭। চুলে অত্যধিক স্টাইলিং টুল ব্যবহার করা: আপনি হয়তো নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে চুলে স্টাইলিং করছেন। তাতে কিন্তু চুলের মারাত্মক ক্ষতি হয়। কারণ ওই সব প্রোডাক্টসে রয়েছে ক্ষতিকর কেমিক্যালস। যা আপনার চুলকে নষ্ট করে দেয়। আর অকালেই চুল ঝরে যায় (7 weird reasons for hairfall) । এমনকি কিছু শ্যাম্পুও রয়েছে, যার মধ্যে ক্ষতিকর কেমিক্যাল থাকে। তাই ন্যাচারাল কোনও শ্যাম্পু অথবা ডাই ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!