আপনিও কি পিত্ত দোষে ভুগছেন? তাহলে আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে সাবধান হন

আপনিও কি পিত্ত দোষে ভুগছেন? তাহলে আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে সাবধান হন in bengali

রোগ না জেনে ওষুধ খেলে কি শরীর সুস্থ হয়? হয় না বলেই তো জানি! আচ্ছা সেকথা জানেন যখন, তখন নিজের শরীর না বুঝে অন্ধের মতো আয়ুর্বেদিক প্রসাধনী (ayurvedic skin care tips for those having pitta dosha) ব্যবহার করছেন কেন? আয়ুর্বেদ অনুসারে, শরীরের সুস্থ থাকা নির্ভর করে বায়ু, পিত্ত এবং কফ, এই তিনটি বিষয়ের ভারসাম্যের উপর। আয়ুর্বেদীয় ভাষায়, এগুলো হচ্ছে এক-একটা 'দোষ'। আরও বিশদে বোঝাতে গেলে, আমাদের শরীরে বিভিন্ন বায়োলজিক্যাল উপাদানের অবস্থান! তবে অত তত্ত্বকথায় গিয়ে তো লাভ নেই। মোদ্দা কথা হল, এর কোনওটার মাত্রা যদি বেড়ে যায়, তা হলেই দেখা দেয় নানা সমস্যা।

ছবি - পেক্সেলস ডট কম

আমাদের দেশে যেহেতু গরমের সময়টা বেশি, তাই বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, অধিকাংশ মানুষ পিত্ত দোষে ভোগেন। কিন্তু এই পিত্ত দোষই বা কী, আর তার সঙ্গে ত্বকের ভাল-মন্দেরই বা কী সম্পর্ক, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। তাই আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে জেনে নিন, আপনিও পিত্ত দোষে দোষী (ayurvedic skin care tips for those having pitta dosha) কী না! না হলে যতই মুখে আয়ুর্বেদিক ক্রিম ঘষুন না কেন, ফুটফুটে সুন্দরী হয়ে ওঠার স্বপ্ন কিন্তু পূরণ হবে না। 

Beauty

Manish Malhotra Sandalwood SPF 25 Gel

INR 945 AT MyGlamm

পিত্ত দোষ

নিম্নলিখিত পাঁচটি ব্যাপার যদি আপনার সঙ্গে মেলে, তা হলে বুঝবেন আপনার পিত্তর ধাত!

১। আপনার শরীরে জোয়ার-ভাঁটা খেলে! এই রোগা, তো এই ওজন বাড়িয়ে ফেললেন!

২। আপনাকে দেখতে বেশ চোখাচাখি, তবে উচ্চতা মাঝারি।

৩। আপনার খিদেটা অনেকটা বাঁটুল দ্য গ্রেটের মতো! যখনই খান, একগাদা খান! 

৪। আপনার ত্বক তেলতেল (ayurvedic skin care tips for those having pitta dosha) এবং একটু লালচে আভা আছে তাতে।

৫। আপনার পছন্দের ঋতু হল শীত!

পিত্ত দোষ কীভাবে শরীর ও ত্বকে প্রভাব ফেলে

ছবি - পেক্সেলস ডট কম

আয়ুর্বেদ অনুযায়ী, শরীরে পিত্তের মাত্রা বাড়লে ব্রণর প্রকোপ বাড়ে। এছাড়াও জয়েন্টে ব্যথা, গ্যাস-অম্বলের সমস্যা, মাথা ঘোরা, শরীর গরম হয়ে যাওয়া, অল্পতেই রেগে যাওয়া এবং মন-মেজাজ খিটখিটে হয়ে যাওয়ার মতো লক্ষণ দেখা দেয়।

কোন প্রসাধনী আপনার জন্য সঠিক

১। সপ্তাহে অন্তত বারদুয়েক অ্যালোভেরা জেলযুক্ত কোনও হার্বাল জেল দিয়ে মুখে মালিশ করুন। তারপর বরফ-ঠান্ডা জলে মুখ ধুয়ে নেবেন। 

২। এই ধরনের ত্বকের (ayurvedic skin care tips for those having pitta dosha) জন্য সবচেয়ে উপকারী হল চন্দন আর গোলাপের এসেনশিয়াল অয়েল। এ ছাড়া, ল্যাভেন্ডার, জোজোবা ও মোরিঙ্গা এসেনশিয়াল অয়েলও এই ত্বকে কাজে আসে। কাজেই এই ধরনের এসেনশিয়াল অয়েলযুক্ত প্রসাধনীই একমাত্র ব্যবহার করবেন। তবে এটা স্কিন কেয়ার প্রোডাক্টের ক্ষেত্রে। মেকআপ নয়। 

৩। রোজ সকালে মুখে নিয়মিত শসার রস এবং মধু মাখুন। তারপর ক্যামোমিল তেল দিয়ে আলতো করে মালিশ করুন।

ছবি - পেক্সেলস ডট কম

আয়ুর্বেদিক প্রসাধনী কেনার আগে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন

ড্রাগ অ্যান্ড কসমেটিক্স অ্যাক্ট, ১৯৪০ অনুসারে যে কোনও আয়ুর্বেদিক প্রডাক্টের গায়ে তার নাম, ওজন এবং কোম্পানির ঠিকানা থাকাটা জরুরি।

সেই সঙ্গে থাকতে হবে ব্যাচ নং, ম্যানুফ্যাকচারিং ডেট, কী-কী উপাদান ব্যবহার হয়েছে তার তালিকা, ড্রাগের পরিমাণ এবং সতর্কতা সম্পর্কিত তথ্য।

এছাড়াও অ্যালকোহল ব্যবহার হয়েছে কিনা সে সম্পর্কেও তথ্য থাকাটা জরুরি। এই সব তথ্যের কোনওটা যদি না থাকে, তা হলে সেই প্রসাধনী (ayurvedic skin care tips for those having pitta dosha) না কেনাই ভাল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!