কাছের মানুষ করোনায় আক্রান্ত? ভেঙে পড়বেন না, পাশে থাকুন

কাছের মানুষ করোনায় আক্রান্ত? ভেঙে পড়বেন না, পাশে থাকুন

প্যানডেমিক পরিস্থিতিতে সংক্রমণের (covid positive) গ্রাফ উর্ধ্বমুখী। যদিও সুস্থতার হারও কম নয়। অধিকাংশই সুস্থ হচ্ছেন। কিন্তু অনেক ক্ষেত্রেই এমন দেখা যাচ্ছে, কাছের মানুষ হয়তো করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি আপনার পরিবারের সদস্য কিংবা বন্ধু বা অন্য কেউ হতে পারেন। করোনা নিয়ে ইতিমধ্যে আমাদের মধ্যে একটা ভয় তৈরি হয়ে আছে। ভয় হওয়ার মতো কারণও রয়েছে। কিন্তু লড়াইটা তো জারি রাখতেই হবে। আপনার কোনও কাছের মানুষ কোভিড আক্রান্ত হলে ভেঙে পড়বেন না। ভয় পাবেন না। কী ভাবে পরিস্থিতির সামাল দেবেন, সেই নিয়ে পরামর্শ দিচ্ছি আমরা।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

আপনার পরিবারের কেউ করোনায় আক্রান্ত?

আপনার পরিবারের সদস্য করোনায় আক্রান্ত হলে দুশ্চিন্তা এবং ভয় পাওয়ার মতো কারণ অবশ্যই রয়েছে। কিন্তু দুটোর কোনওটাই করবেন না। কারণ যিনি করোনায় আক্রান্ত হন তাঁর শারীরিক অসুস্থতা ও অন্যান্য কারণে এমনিই মনোবল ভেঙে যায়। তিনি যদি হোম আইসোলেশনে থাকেন তবে আপনাকেই তাঁকে দেখভাল করার দায়িত্ব নিতে হবে। আর তিনি যদি কোয়ারান্টাইন সেন্টারে বা হাসপাতালে ভর্তি থাকেন তবে আপনি বাড়ি বসে দুশ্চিন্তা করবেন না (covid positive)। সম্ভব হলে প্রতি সময়ে তাঁর সঙ্গে ভিডিয়ো কলে সংযুক্ত থাকতে পারেন। যাতে কোনওভাবেই তাঁর নিজেকে একা না মনে হয়।

আপনার কাছের বন্ধু করোনা আক্রান্ত হলে কী করবেন

এইক্ষেত্রে বিষয়টি এমন যে, আপনার কাছের বন্ধু করোনায় আক্রান্ত কিন্তু তিনি আপনার পরিবারের সদস্য নয়। এই পরিস্থিতিতে নিজেকে খুবই অসহায় লাগে। কারণ আপনি তাঁর কাছে যেতে পারেন না। কোভিড এমনই অসুখ যে তাঁকে দেখতেও যেতে পারেন না। তাঁর পাশে গিয়ে বসতে পারেন না। তাই এই সময়ে আপনি দুই বেলা তাঁর খোঁজ নিন। তাঁকে মিউজিক পাঠান। তাঁর সঙ্গে গল্প করুন। বার বার আলোচনা করুন ভবিষ্যতের দিন নিয়ে, অর্থাৎ তিনি সুস্থ হয়ে যাওয়ার পর এবং প্যানডেমিক পরিস্থিতি নিয়ন্ত্রণে (covid positive)আসার পর আপনারা কোথায় ঘুরতে যাবেন কী কী করবেন সেই নিয়ে আলোচনা করবেন। এতে তাঁরও মন ভাল থাকবে। আপনিও ভাল থাকবেন।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

একা একা দুশ্চিন্তা করবেন না, সচেতন থাকুন

কাছের মানুষ করোনায় আক্রান্ত হলে আমরাও মানসিকভাবে ভেঙে পড়ি। সেটাই খুব স্বাভাবিক। কিন্তু মনে রাখবেন আপনি মানসিক ভাবে ভেঙে পড়লে আপনার কাছের মানুষকে আপনি শক্তি ও অনুপ্রেরণা জোগাবেন কীভাবে? তাই আপনি দুশ্চিন্তা করবেন না। নিজের যত্ন নেওয়ার দায়িত্ব নিজের। একমাত্র আপনি ঠিক থাকলেই তাঁর পাশেও থাকতে পারবেন।

করোনা পরিস্থিতি (covid positive)অবশ্যই দুশ্চিন্তার। কিন্তু সব খারাপ সময়ের মতোই এই পরিস্থিতিও আমরা কাটিয়ে উঠতে পারব। অসুস্থকে দূরে সরিয়ে দেবেন না। বাড়িতে মন খারাপ করবেন না। এখন একে অপরের সঙ্গে যুক্ত থাকা খুবই সহজ, ১০ বছর আগেও তা অত সহজ ছিল না। তাই সবার সঙ্গে একসঙ্গে থাকুন তবে অবশ্যই সচেতন থাকুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!