যে বলিউডি ছবিগুলিতে ফুটে উঠেছে কলকাতার অপরূপ সৌন্দর্য...

যে বলিউডি ছবিগুলিতে ফুটে উঠেছে কলকাতার অপরূপ সৌন্দর্য... in bengali

ঊষা উত্থুপের সেই গানটা মনে আছে আপনাদের? আহা তুমি সুন্দরী কত... কলকাতা! সত্যিই তো কল্লোলিনী তিলোত্তমা যে তিল তিল করেই উত্তমা হয়ে উঠেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আর তাই তো লন্ডন, প্যারিস ছেড়ে 'সিটি অফ জয়' এর প্রেমে মজে গেছেন বলিউডের (beauty of Kolkata portrayed in bollywood movies) নামীদামী পরিচালকেরা। দলবল নিয়ে তাঁরা ছুটে আসছেন কলকাতার অলিগলিতে শুটিং করার জন্য। কখনও দেখা যাচ্ছে মাথায় টুপি পড়ে সাইকেল চেপে ঘুরে বেরাচ্ছেন বিগ বি, আবার কখনও উল্লসিত সইফ আলি খান হাতে টানা রিকশা চালাচ্ছেন। এই শহরের মায়াই এরকম। আর সেই সূত্র ধরেই আমরা আপনাদের কাছে নিয়ে এসেছি সাতটি ছবির তালিকা যার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে কলকাতার সৌন্দর্য আর সংস্কৃতি

যুবা

মণিরত্নমের এই রাজনৈতিক থ্রিলারে যেমন প্রথমবার এক অন্য অভিষেক বচ্চনকে দেখল দর্শক, ঠিক তেমনই সারা ভারতের দর্শক দেখল এক অন্য শহর, যার নাম কলকাতা (beauty of Kolkata portrayed in bollywood movies)। যেহেতু এই ছবির মূল নাম ছিল 'হাওড়া ব্রিজ' সেহেতু বারংবার বিভিন্ন রূপে এই ব্রিজকে দেখানো হয়েছে ছবিতে। মূলত এই ছবির সাফল্যের পরই অনেকে নড়েচড়ে বসেন কলকাতা নিয়ে।

লভ আজ কল

এই ভালবাসার আজ কল দেখাতে গিয়ে যে 'কল' বা অতীত দেখানো হয়েছে, তার সঙ্গে কলকাতার যোগসূত্র প্রবল। যদিও বাকি ছবি অন্য জায়গায় শুট করা হয়েছে। আসলে আদতে জামশেদপুরের বাসিন্দা পরিচালক ইমতিয়াজ আলি কলকাতা বলতে অজ্ঞান। তাই শুধু একটি গানের শুটের জন্য তিনি পুরো ইউনিট নিয়ে চলে এসেছিলেন রাসবিহারি অ্যাভিনিউয়ের মোড়ে। 

কহানি

এই ছবির বেশিরভাগ শুটিং কলকাতাতেই (beauty of Kolkata portrayed in bollywood movies) হয়েছে। পরিচালকসহ এই ছবির বহু অভিনেতাও বাঙালি। উপরি পাওনা ছিল ছবিতে সিঁদুর খেলা দেখানো। কহানি ২ ও কলকাতাতেই কিছুটা শুট করা হয়েছে যদিও এই ছবির সিকোয়েল সেই ম্যাজিক দেখাতে পারেনি। 

ক্যালকাটা মেল

ছেলের খোঁজে কলকাতায় আসেন অনিল কপূর। সুধীর মিশ্র পরিচালিত এই থ্রিলার যদিও খুব একটা জনপ্রিয় হয়নি তবুও প্রায় ১৬ বছর আগের এই ছবিতে কলকাতাকে সঠিকভাবে তুলে ধরার চেষ্টা করেছিলেন পরিচালক। 

গুন্ডে

প্রিয়ঙ্কা চোপড়া, রণবীর সিং আর অর্জুন কপূরের এই ছবির কিছুটা শুটিং কলকাতাতেই (beauty of Kolkata portrayed in bollywood movies) হয়েছে। কলকাতা ছাড়াও এখানে বাঙালি বধূর বেশে প্রিয়ঙ্কা আর দক্ষিণেশ্বরের মন্দির চত্বর মনে রাখার মতো। 

পিকু

বাবা-মেয়ের অনবদ্য গল্প। যার শেষের ভাগ বা বলা চলে গুরুত্বপূর্ণ ভাগটাই কলকাতায় শুট করা হয়েছে। বিগ বি'র সাইকেল নিয়ে কলকাতার রাস্তায় চক্কর দেওয়া, রাস্তার দোকানে জিলিপি আর কচুরি খাওয়া সব মিলিয়ে এই ছবি যেন চিরন্তন কলকাতারই প্রতিচ্ছবি। 

বরফি

সত্যি বলতে কী কলকাতা-দার্জিলিংসহ পশ্চিমবঙ্গের গ্রাম-বাংলার এমন সৌন্দর্য এর আগে সেভাবে তুলে ধরা হয়নি। হাওড়া ব্রিজের (beauty of Kolkata portrayed in bollywood movies) কাছে বরফির সংসার, ট্রামে করে ঘুরতে যাওয়া...সব মিলিয়ে যেন ফুটে উঠেছে অন্য এক কলকাতার ছবি। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!