পার্লার বন্ধ? বাড়িতেই করে ফেলুন ফুট স্ক্রাব, যত্নে রাখুন শ্রীচরণযুগল

পার্লার বন্ধ? বাড়িতেই করে ফেলুন ফুট স্ক্রাব, যত্নে রাখুন শ্রীচরণযুগল in bengali

শরীরের যতটা যত্ন আমরা নিয়ে থাকি, পায়ের কিন্তু ঠিক সেভাবে যত্ন নিই না। অথচ দেখুন, আমাদের গোটা শরীরের ভার কিন্তু ওই আমাদের চরণ দু’খানিই বয়ে নিয়ে বেড়ায়! কালেভদ্রে কখনও হয়তো পেডিকিওর করালাম, ব্যস, ওই পর্যন্তই! বাইরে থেকে বাড়ি ফিরে জল দিয়ে শুধু পা ধুয়ে নিলাম, হয়ে গেল। আরে বাবা, পায়েরও একটু যত্ন নিন না। পায়ের উপরের এবং নীচের অংশের মরা কোষ দূর করতে (benefits of foot scrub and diy recipes) তো আর বারবার আপনাকে পার্লারে ছুটতে হবে না, (যদিও এই মুহূর্তে পার্লারে যেতেও পারবেন না) বাড়িতেই স্ক্রাবিং করে নিতে পারবেন। কীভাবে করবেন, জেনে নিন এখানে। কয়েকটি ঘরোয়া ফুট স্ক্রাবের কথা এখানে বলে দেওয়া হল, যেগুলো দিয়ে বাড়িতেই পায়ের যত্ন নেওয়া সম্ভব।

ফুট স্ক্রাবের উপকারিতা

সুন্দর মোলায়েম হবে পা

কীভাবে ফুট স্ক্রাব করবেন, কী-কী উপকরণ প্রয়োজন, সবই জানাবো, কিন্তু ফুট স্ক্রাব করলে পা পরিস্কারের সঙ্গে আর কী-কী উপকার পাওয়া যায়, সেটাও একবার জেনে রাখা ভাল।

  • ফুট স্ক্রাব করার সময়ে যখন আপনি মালিশ করেন, তাতে পায়ের পাতায় রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে হয়। ফলে কোনও ব্যাথা (benefits of foot scrub and diy recipes) থাকলে তা দূর হয়।
  • মালিশের ফলে সারাদিনের ধকল দূর হয় এবং শরীর-মন বেশ তরতাজা লাগে।
  • আপনি যদি দিনের বেশিরভাগ সময়টাই দাঁড়িয়ে কাজ করেন বা আপনাকে অনেক হাঁটাহাঁটি করতে হয় সারা দিনে, তা হলে অতি অবশ্যই ফুট স্ক্রাব করুন! এতে পায়ের মাংসপেশি রিল্যাক্সড হবে।
  • ফুট স্ক্রাব (benefits of foot scrub and diy recipes) করার ফলে পায়ের উপরের চামড়া থেকে মরা কোষ দূর হয় এবং তাতে আপনার পা দেখতে খুবই সুন্দর লাগে। এছাড়াও পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

জেনে নিন কয়েকটি ঘরোয়া ফুট স্ক্রাবের রেসিপি

বাড়িতেই তৈরি করতে পারেন ফুট স্ক্রাব

১। পায়ের ট্যান দূর করার জন্য ঘরোয়া ফুট স্ক্রাব: যাঁরা বাইরে-বাইরে ঘোরেন, তাঁদের পায়ে ট্যান পড়ে যায় আর দেখতেও খুব একটা ভাল লাগে না। তাঁরা কিন্তু কফি দিয়ে তৈরি এই ফুট স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। দুই টেবিল চামচ কফি পাউডার, দুই টেবিল চামচ চিনি (একটু মোটা দানার হলে ভাল হয়) এবং এক টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। চিনি যদি সম্পূর্ণ না-ও গুলে যায়, তাতে সমস্যা নেই। এই মিশ্রণ স্ক্রাব হিসেবে পায়ে লাগিয়ে মিনিটকুড়ি মালিশ করুন। সপ্তাহে তিন-চারবার করলেই হবে।

২। পা-ফাটার সমস্যা দূর করতে ঘরোয়া ফুট স্ক্রাব: যাঁদের পা ফাটার সমস্যা রয়েছে, তাঁরা এই ফুট স্ক্রাবটি (benefits of foot scrub and diy recipes) ট্রাই করে দেখতে পারেন। এক কাপ এপসাম সল্ট অথবা যে-কোনও বাথ সল্ট (খাবার নুন ব্যবহার করবেন না), একটি কাপের এক চতুর্থাংশ নারকেল তেল, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল (আপনার পছন্দমতো) এবং একটি কাপের এক চতুর্থাংশ ভিটামিন ই অয়েল (ভিটামিন ই ক্যাপসুল থেকে বের করে নিতে পারেন) ভাল করে মিশিয়ে একটা কাচের জারে ভরে দু-তিনদিন ফ্রিজে রেখে দিন। পরে এই স্ক্রাবটি নিয়মিত ব্যবহার করতে পারেন। প্রতিদিন স্নানের আগে বা অন্য যে-কোনও সময়ে মিনিটকুড়ি ওই স্ক্রাব দিয়ে পায়ে মালিশ করুন, কয়েকদিনের মধ্যেই ফল দেখতে পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!