করোনা পরিস্থিতিতে বাজার যাচ্ছেন, ফিরেই কী কী করলে সুরক্ষিত থাকবেন আপনি

করোনা পরিস্থিতিতে বাজার যাচ্ছেন, ফিরেই কী কী করলে সুরক্ষিত থাকবেন আপনি

প্রতিদিন সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত বাজার ও দোকান খোলার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। ৩০মে পর্যন্ত সেই নিয়মই থাকছে। মধ্য়বিত্ত পরিবারে দোকান-বাজার নিত্য নৈমিত্তিক একটি ব্যাপার। মা কিংবা বাবা সকালে উঠে বাজারে যান, ভাল মাছ পেলে নিয়ে আসেন...এরকম ছবি দেখেই আমরা বড় হয়ে উঠেছি। কিন্তু গত বছর থেকে সেই ছবিতে সামান্য পরিবর্তন হয়েছে। প্যানডেমিক পরিস্থিতিতে সতর্ক থাকার জন্য প্রতিদিন বাজারে যাওয়া বন্ধ হয়েছে মধ্যবিত্ত পরিবারে। পরিবর্তে সারা সপ্তাহের বাজার করে নিয়ে আসা হচ্ছে। আর তাছাড়া বাজারের সময়সীমাও যে সীমিত (returning from vegetable market) ।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

আপনার বাড়িতেও কি এই ছবি পরিবর্তন হয়েছে? আগে আপনি প্রতিদিন বাজারে যেতেন, এখন আপনি সপ্তাহের বাজার একদিনে করে রাখার চেষ্টা করছেন। কম বেশি আমরা প্রত্যেকেই তাই করছি। সচেতন নাগরিক হিসেবে আমাদের সেটাই কর্তব্য। খেয়াল রাখতে হবে যাতে তিন ঘণ্টার ওই সময়টুকুতেও বাজারে বেশি ভিড় না হয়। এই নিয়ম তো মানছি। কিন্তু বাজার থেকে ফিরে যে যে কাজগুলো করে ফেলতে হবে, সেদিকে কি লক্ষ্য রাখছেন? এখন ভাবছেন বাড়ি ফিরে কী কাজ, সেই নিয়েই আলোচনা করব।

হাত জীবাণুমুক্ত করুন

প্রথমেই পোশাক ছেড়ে ফেলবেন

বাজারে যাওয়ার সময়ই খেয়াল রাখুন, এমন একটি পোশাক পরে যাবেন যা আপনি ফিরে ধুয়ে দিতে পারেন। বাজারে যাওয়ার সময় অবশ্যই গ্লভস ও মাস্ক পরবেন। পারলে হেয়ার ক্যাপ পরে নিন। বাড়ি ফিরে প্রথমে গ্লভসের উপরেই স্যানিটাইজার দিয়ে স্য়ানিটাইজ করে নেবেন। তারপর সেই গ্লভস ক্লিপ দিয়ে আলাদা জায়গায় মেলে দিন। এরপর একটি মগে সামান্য গরম জল ও অ্য়ান্টি সেপটিক মিশিয়ে নেবেন। মাস্ক তার মধ্যে ভিজিয়ে দিন। পোশাক একটি বালতিতে ছেড়ে রাখবেন। তারপর বালতিতে সামান্য গরম জল এবং অ্যান্টি সেপটিক বা ডিটারজেন্ট মিশিয়ে পোশাক ভিজিয়ে দেবেন। স্নান করার আগে তা ধুয়ে নেবেন। বাজার থেকে ফিরে যত তাড়াতাড়ি সম্ভব স্নান করে ফেলবেন।

আলাদা জুতো

বাজারে যাওয়ার জন্য আলাদা জুতো রাখুন। সেটি বাড়ি ফিরেই স্যানিটাইজ করে নিন। কিংবা বাইরের কলে ধুয়ে বাইরেই রেখে দেবেন। ঘরের ভিতর সেই জুতোজোড়া তুলবেন না। 

ফল ও সবজি স্যানিটাইজ করবেন

যেভাবে পোশাক স্যানিটাইজ করেছেন, সেভাবে নিশ্চয়ই ফল ও সবজি স্যানিটাইজ করবেন না। অনেকেই মেঝেতে কাগজ বিছিয়ে তার উপর ফল ও সবজি রাখছেন। এটা করবেন না। বাজার থেকে ফিরে প্রথমেই ফল ও সবজি রান্না ঘরের সিঙ্কে নিয়ে চলে যান। সেখানেই ভাল করে ফল ও সবজি ধুয়ে নেবেন। খুব ভাল হয় যদি সামান্য গরম জলে পরিমাণ মতো নুন মিশিয়ে তার মধ্যে সবজি ও ফল ভিজিয়ে রাখতে পারেন। আধ ঘণ্টা ওভাবে ভিজিয়ে রেখে ধুয়ে নিন। আর না হলে গরম জলে ভাল করে ঘষে ঘষে ফল ও সবজি ধুয়ে নেবেন (returning from vegetable market)।

 

হাত ধুয়ে ফেলতে পারেন

অন্যান্য সামগ্রীর ক্ষেত্রে

একটি কাপড়ে সামান্য পরিমাণ স্যানটাইজার নেবেন। সেটি দিয়ে প্যাকেটজাত সামগ্রী মুছে নেবেন। আলাদা করে রাখবেন এক ঘণ্টা সময়। তারপর ব্যবহার করতে পারেন।

বাজারে অনেক অপরিচিত ব্যক্তির সংস্পর্শে আসেন আপনি। বাজারের সবজি ও ফলে অনেক অপরিচিত ব্যক্তিই হাত দেন। তাই বাজারে সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি আপনাকে বাড়ি ফিরেও সব রকম সতর্কতা মেনে চলতে হবে। তবে আপনিও সুস্থ থাকবেন ও আপনার পরিবারও ভাল থাকবে (returning from vegetable market)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!