করোনা পরিস্থিতিতে বিয়ের তারিখ, নিমন্ত্রণের তালিকা করার সময় সতর্ক হন

করোনা পরিস্থিতিতে বিয়ের তারিখ, নিমন্ত্রণের তালিকা করার সময় সতর্ক হন

করোনা পরিস্থিতি সামাল দিতে নির্দেশিকা জারি করেছে রাজ্য। সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় কিংবা কোনও অনুষ্ঠানে জমায়েতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাছাড়া করোনা সংক্রমিতে গ্রাফ এখনও উর্ধ্বগামী। সেক্ষেত্রে আমাদের নিজেদেরও বেশ সতর্ক থাকাই কাম্য। তবে গত বছর করোনা সংক্রমণের কারণে অনেকের বিয়ের তারিখ পিছিয়ে যায়। সেরকম অনেক যুগলই এই বছর বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। আর এখন বৈশাখ মাস। অর্থাৎ বিয়ের মরশুম। এই কঠিন সময়েও অনেকের বিয়ের তারিখ ঠিক করা হয়েছে। আগামী কয়েক মাসেও বিয়ের তারিখ ঠিক করা (wedding guest list) হয়েছে। তাঁরা এই সময়ে কী করবেন? 

যাঁরা ইতিমধ্যেই এক বছর বিয়ের জন্য় অপেক্ষা করেছেন, তাঁরা অন্তত এই সময়ে বিয়ের তারিখ পিছানোর কথা আর হয়তো ভাবছেন না। তবে এখনও আমন্ত্রিতের ক্ষেত্রে কোনও সংখ্যা নির্দিষ্ট করে দেয়নি রাজ্য সরকার। কিন্তু আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে আমাদের নিজেকেই। যত কম সংখ্যক মানুষকে এখন নিমন্ত্রণ করা যায়, সেদিকে লক্ষ্য দিতে হবে। তাই বিয়ের নিমন্ত্রণের লিস্ট (wedding guest list) করার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে আপনাকেই।

প্রথমে দুই পরিবার আলোচনা করুন

প্রথমে দুই পরিবারের সদস্যরা আলোচনা করবেন। আপনাদের তরফে কাদের নিমন্ত্রণ করতেই হবে এবং পাত্রপক্ষের তরফে কাদের নিমন্ত্রণ করতেই হবে সেই আলোচনা অবশ্যই করবেন। যদি বিয়ে ও রিসেপশন একদিনেই করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তবে সেখানে লোকসংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা আরও বেশি। সেক্ষেত্রে অবশ্যই খুব কাছের মানুষকে নিমন্ত্রণের তালিকায় জায়গা দিন। যাঁদের নিমন্ত্রণ করবেন ভেবেছিলেন, তাঁদেরও ফোন করতে পারেন। ফোন করোনা পরিস্থিতির কথা জানিয়ে বলবেন, পরিস্থিতি স্বাভাবিক হলে আয়োজন করা যাবে। এখন আপনারা আয়োজন করতে(wedding guest list) চাইছেন না।

স্থানীয় থানায় জানিয়ে রাখবেন

গত বছর এই নিয়ম অনেকেই মেনে চলছিলেন। এই বছর কোনও লিখিত নিয়ম না থাকলেও আপনার বিয়ের অনুষ্ঠানে কতজন নিমন্ত্রিত হতে পারেন, তার একটি তালিকা স্থানীয় থানায় জানিয়ে আগে থেকেই অনুমোদন নিয়ে রাখুন। যাতে বিয়ের দিন ছোট জমায়েত নিয়ে কোনও রকম অসুবিধার মুখে আপনাকে পড়তে না হয়।

ইতিমধ্যে নিমন্ত্রণ করা হয়ে গেলে

রাজ্যের নির্দেশানুসারে আপনার বিয়েতে জমায়েত করা নিয়ম বিরুদ্ধ। তাই প্রথমেই আপনার নিমন্ত্রিতের তালিকায় চোখ বুলিয়ে নিন। যাঁদের ছাড়া আপনি বিয়ের দিনের কথা ভাবতেই পারেন না, তাঁদের একটি ছোট তালিকা বানান। বাকিদের ফোন করে জানিয়ে দিন, এই করোনা পরিস্থিতিতে আপনি জমায়েত করতে চাইছেন না। প্রথমেই অ্যাপলোজাইস করবেন এবং তারপর আপনার সিদ্ধান্ত জানাবেন। পরিস্থিতি স্বাভাবিক হলে আপনি একটি অনুষ্ঠান আয়োজন (wedding guest list) করবেন সেই কথাও জানিয়ে রাখুন।

অনুষ্ঠানে নিমন্ত্রিতরা কোভিড বিধি মানছে কি না তা দেখার দায়িত্ব আপনার

আক্ষরিক অর্থেই আপনার নয়। কারণ আপনি কনে, কীভাবেই বা সবদিকে লক্ষ্য রাখবেন। কিন্তু আপনার পরিবারের সদস্যরা যেন সেদিকে লক্ষ্য রাখেন। কোভিড বিধি লঙ্ঘনে যেন আপনার তরফে কোনও রকম ত্রুটি না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!