উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকলে করোনা পরিস্থিতিতে অতিরিক্ত সাবধানে থাকুন

উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকলে করোনা পরিস্থিতিতে অতিরিক্ত সাবধানে থাকুন

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ একটি সিরিয়াস মেডিকাল কন্ডিশন যা আপনার হৃদরোগ, মস্তিষ্ক এবং কিডনির অসুখের আশঙ্কা অনেকাংশেই বাড়িয়ে দেয়। যাঁদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে তাঁরা অনেক সময় শ্বাসের সমস্যা, অনিয়মিত হার্টবিট এবং মাথা ব্যথার মতো সমস্যায় ভোগেন। চিকিৎসকদের মতে, উচ্চ রক্তচাপ অন্যতম ভয়াবহ কো-মর্বিডিটিসের মধ্যে একটি। যা কোভিড রোগীদের জন্য খুবই খারাপ হতে পারে। কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হলে, তাঁর যদি উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থাকে (covid 19 and hypertension) , তাহলে সংক্রমণ আরও মারাত্মক হওয়ার সম্ভাবনা ও শরীরের নানা রকম অসুস্থতার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

তাই যাঁদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে, তাঁদের কিন্তু এই সময়ে যথেষ্ট সাবধানে থাকতে হবে। প্রতিদিন নিয়মিত রক্তচাপ মাপতে হবে। রিডিং একটি খাতায় লিখে রাখতে হবে এবং যাতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে সেই মতো চলতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে। উচ্চ রক্তচাপ জনিত সমস্যা যাঁদের রয়েছে, তাঁরা এই সময় কীভাবে সাবধানে থাকবেন সেই নিয়ে একাধিক চিকিৎসকের মতামত পড়েছি আমরা। এবং স্বাস্থ্যমন্ত্রকের তরফেও উচ্চ রক্তচাপ জনিত সমস্যা নিয়ে বিশেষ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। সেই অনুযায়ী পরামর্শের একটি তালিকা আপনার জন্য তৈরি করে দিচ্ছি, সেই মতো চললে আশা করি আপনিও সুস্থ থাকবেন (covid 19 and hypertension) ।

প্রতিদিন রক্তচাপ পরিমাপ করুন

পুষ্টিকর খাবার

সুস্থ থাকার প্রথম শর্তই হল পুষ্টিকর খাবার বা স্বাস্থ্যকর ডায়েট। আপনার ওজন অনুযায়ী ও আপনার স্বাস্থ্য অনুযায়ী ডায়েট ঠিক করে দেবেন পুষ্টিবিদ। সেই অনুযায়ী আপনাকে খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে ফল ও সবজি খাবেন। লো-ফ্যাট ডেয়ারি প্রোডাক্ট খাবেন। স্যাচুরেটেড ফ্যাট আপনার খাবারে কম পরিমাণে থাকবে। কোনও খাবার কেনার সময় আপনি তার উপাদান দেখে নিন। সেই খাবারে কত পরিমাণে প্রোটিন ও ফ্যাট রয়েছে, কত পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে, সেদিকেও লক্ষ্য রাখুন। একটি খাতা মেন্টেন করতে পারেন, প্রতিদিন কী পরিমাণ খাবার খাচ্ছেন তার একটি হিসেব আপনি খাতায় রাখতে পারেন। প্রতিদিনের খাবারে নুনের পরিমাণ যেন কম থাকে। খাদ্য লবণ সরাসরি না খেলেও অন্যান্য খাবারের মাধ্যমে তা আপনার শরীরে যায়। আপনি সচেতন থাকবেন, আপনি সারাদিনে ৫ গ্রামের বেশি নুন খাবেন না (covid 19 and hypertension) ।

মেডিটেশন

উচ্চ রক্তচাপ জনিত সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে হলে দুশ্চিন্তা কম করতে হবে। তার জন্য প্রয়োজন মেডিটেশন। প্রতিদিন সকালে উঠে নিয়ম করে অবশ্যই মেডিটেশন করবেন। মেডিটেশনের সাহায্যে আপনার দুশ্চিন্তা কম করা যেতে পারে। দুশ্চিন্তা বাড়লেই রক্তচাপ বাড়ার সম্ভাবনা বাড়বে। তাই অবশ্যই মেডিটেশন করবেন। যাতে আপনার অ্যাংজাইটি এবং স্ট্রেস নিয়ন্ত্রণে থাকে।

 

উচ্চ রক্তচাপ থেকে কী কী সমস্যা হতে পারে

নিয়মিত ব্যায়াম করবেন

বাড়িতে কাজের চাপ এবং ওয়ার্ক ফ্রম হোমের চাপে আলাদা করে অনেকের ব্যায়াম করার সময় হচ্ছে না। যাঁরা সাঁতার কাটা, সাইকেল চালানো বা হাঁটার মতো ব্যায়াম করতেন প্রতিদিন, তাঁদেরও সেই ব্যায়াম বন্ধ হয়ে গিয়েছে। এগুলো প্রত্যেকটিই খুব ভাল কার্ডিও এক্সারসাইজ। তাই বাড়িতেই আপনাকে কার্ডিও এক্সারসাইজ করতে হবে। আপনি ইউটিউবে এরকম ভিডিয়ো পেয়ে যাবেন। তবে সেই ব্যায়াম করার আগে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ নেবেন। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করার চেষ্টা করবেন।

মদ্যপান ও ধূমপান করবেন না

উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থাকলে, আপনার যদি মদ্যপান বা ধূমপানের অভ্যাস থাকে তবে আরও ভয়াবহ আকার নিতে পারে। আর কোভিড পরিস্থিতিতে আপনাকে সামান্য হলেও নিয়মটি মানতেই হবে। তাই মদ্যপান বা ধূমপানের অভ্যাস বাদ দিতে হবে। যাতে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং আপনি সুস্থ থাকেন।

 

ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে

আপনার উচ্চতা, শারীরিক অবস্থা অনুযায়ী আপনার চিকিৎসক আপনার সঠিক ওজনের পরিমাপ করে দেবে। সেই ওজন রাখার চেষ্টা করবেন। মনে রাখবেন, ওজন বাড়লেই কিন্তু রক্তচাপ জনিত সমস্যা বাড়তে পারে।

আপনি সুস্থ থাকুন। কো-মর্বিডিটিস থাকলে এই দুঃসময়ে তা নিয়ন্ত্রণে রাখুন (covid 19 and hypertension) । কারণ, আপনি সুস্থ থাকলেই আপনার পরিবারও ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!