একাই হোম আইসোলেশনে আছেন? জেনে নিন কীভাবে কঠিন সময় পার করবেন

একাই হোম আইসোলেশনে আছেন? জেনে নিন কীভাবে কঠিন সময় পার করবেন

দৈনিক করোনা সংক্রমণের হার যেমন অনেক, পাল্লা দিয়ে অনেকেই সুস্থতার হারও কিন্তু কম নয়। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ২২৯ এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ২০ হাজার ২৮৯জন। অর্থাৎ, এই বিষয়টি স্পষ্ট যে আক্রান্তের অধিকাংশই সুস্থ হচ্ছেন। অনেকের ক্ষেত্রেই চিকিৎসকরা বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছেন। আক্রান্তদের মধ্যে অনেকেই বাড়িতেই রয়েছেন এবং সুস্থ হয়ে উঠেছেন। যাঁরা পরিবারের সঙ্গে রয়েছেন, তাঁদের ক্ষেত্রে পরিবারের সাপোর্ট রয়েছে। পরিবারের সদস্য়রাই তাঁদের সেবা করতে পারেন, কিন্তু এই সময়ে অনেকেই পরিবারের থেকে দূরে রয়েছে। হয়তো অনেকেই চাকরি সূত্রে পরিবার থেকে দূরে থাকেন এবং কোনও ভাবে তিনি করোনা সংক্রমিত (alone in self-isolation) হয়েছেন। তিনি হোম আইসোলেশনে আছেন। একটা ফ্ল্যাটে একদম একা। কীভাবে সামাল দেবেন সবটা? সেই নিয়েই পরামর্শ দেব আমরা।

আপনি একা নন

করোনা পরিস্থিতি নিয়ে আমাদের সবার মনেই এমন এক ভয় তৈরি হয়েছে যে, নিজে করোনা আক্রান্ত হওয়ার পর মানসিক ভাবে ভেঙে পড়াই খুব স্বাভাবিক। কিন্তু মনে রাখবেন আপনি একা নন। আপনার মতো অনেকেই একা একা রয়েছেন। আর এখন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা সবাই সবার সঙ্গে সংযুক্ত। যার সাহায্যে আপনি আপনার বন্ধুর সঙ্গে কথা বলতে পারেন। পরিবারের সঙ্গে ভিডিয়ো কল (alone in self-isolation) করতে পারেন। তাই সেই বিষয়গুলো সবসময়ই মাথায় রাখবেন।

মিউজিক শুনুন

চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখবেন

আপনার কি কোনও উপসর্গ নেই? করোনা রিপোর্ট পজিটিভ এলেও আপনার শরীরে কোনও উপসর্গ না থাকতেও পারে। তাহলে চিন্তা করবেন না। হাতের কাছে রাখবেন থার্মোমিটার ও অক্সিমিটার। প্রতিনিয়ত অক্সিজেন স্য়াচুরেশন, পালস এবং তাপমাত্রা চেক করবেন। সামান্য পরিবর্তন দেখলেও চিকিৎসকে জানাবেন (alone in self-isolation) । আর আপনার যদি সামান্য উপসর্গ থাকে তাহলেও খুব সাবধান থাকবেন। চিকিৎসকের কথা অক্ষরে অক্ষরে পালন করবেন।

হোম ডেলিভারির সাহায্য নিন কোভিড বিধি মেনে

এই দুঃসময়ে অনেকেই কোভিড রোগীকে খাবার ডেলিভারি করতে চান না। কিন্তু অনেকে আবার এই সময়েই খাবার রান্না করে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিয়েছেন। স্থানীয় লোকজনের সঙ্গে ফোনে কথা বলে এরকম কারও নম্বর পাওয়ার চেষ্টা করুন। নাহলে স্থানীয় পৌরনিগম বা পৌরসভায় যোগাযোগ করুন (alone in self-isolation) । স্থানীয় কোনও দল ভলান্টিয়ারের কাজ করছেন কি না সেই লক্ষ্যও রাখুন। তাদের থেকে সাহায্য নিন।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

ওষুধ রাখুন হাতের কাছে

আপনার প্রয়োজনীয় ওষুধের যেন কখনওই ঘাটতি না হয়। আগামী ২০দিনের ওষুধ হাতের কাছে রাখবেন।

ভিডিয়ো কলে কথা বলুন

মন ভাল রাখুন

মনোবিশেষজ্ঞরা বার বার বলছেন, করোনা কিন্তু মানসিক স্বাস্থ্যেও মারাত্মক প্রভাব ফেলছে। একে অপরকে দূরে করে দেওয়াই তার প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে। আপনি মনের জোর হারাবেন না। ছবি দেখুন। গান শুনুন। নিজের মতো রান্নাও করতে পারেন। তবে নিজের প্রতি করোনা হাইজিন মেনে চলবেন। নিজেই ঘর মুছে দেবেন। ঘরের কাজ নিজে হাতে করলেও মন ঠিক থাকে। সাহিত্য ও আর্ট আপনাকে সাহায্য করতে পারে। পর্যাপ্ত পরিমাণে জল খান এবং বিশ্রাম করুন। আপনি ভাল থাকবেন। মনে রাখবেন আমরা সবাই আপনার পাশেই রয়েছি (alone in self-isolation) । শুধু একটা ফোনকলের অপেক্ষা। কিংবা একটা মাত্র ই-মেলের দূরত্ব আমার ও আপনার মধ্যে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!