করোনা সংক্রমণের এই সময়ে ফল ও সবজি জীবাণুমুক্ত করবেন কীভাবে

করোনা সংক্রমণের এই সময়ে ফল ও সবজি জীবাণুমুক্ত করবেন কীভাবে

দৈনিক করোনা সংক্রমণ এখনও তিন লাখের বেশি। যদিও অন্যান্য দিনের তুলনায় আজ সংক্রমণ কিছুটা কম। কিন্তু দুশ্চিন্তা কমার মতো পরিস্থিতি নয়। তবে সাবধান থাকলেই আমরা সংক্রমণকে প্রতিরোধ করতে পারি, সেই বিষয়টাও আমাদের মাথায় রাখতে হবে। এখন রাজ্যে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত বাজার খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই বাজার করার কাজ এই কম সময়ের মধ্যেই আমাদের বাজার সেরে রাখতে হবে। অর্থাৎ, সবজি ও ফল কিনে রাখতে পারবেন। মুদিখানার দোকানের প্রতি কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। এই সংক্রমণের সময় আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। আপনি যখন বাজার থেকে ফল ও সবজি কিনে আনবেন, তখন তাকে অবশ্যই জীবাণুমুক্ত (disinfect fruit and vegetables) করা প্রয়োজন।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

সবজি ও ফল কীভাবে জীবাণুমুক্ত করবেন

  • বাজার থেকে সবজি বা ফল কিনে আনার পরেই তাকে টেবিলে রেখে দেবেন না। কিংবা মেঝেতে রাখবেন না। একদম রান্নাঘরে নিয়ে যান। সিঙ্কে রাখুন। একবার ঠান্ডা জলে ভাল করে ধুয়ে নিন। তারপর জল গরম করে নিন। সেই গরম জলে ভিজিয়ে রাখুন। এতে শুধুই যে আপনার সবজি জীবাণুমুক্ত হবে তাই নয়, সবজিতে যে রং বা কীটনাশক ব্যবহার করা হয় তাও চলে যাবে।
  • মাটির তলার সবজির ক্ষেত্রে আপনাকে আরও সতর্ক হতে হবে। যেমন আলু, গাজর, আদা, পেঁয়াজ ও রসুন কেনার পর আরও সতর্কতার সঙ্গে এগুলো জীবাণুমুক্ত করবেন। পেঁয়াজ ও রসুন বাদে অন্যান্য সবজির ক্ষেত্রে তা ভাল করে ধুয়ে নেবেন। ধুলো ও মাটি লেগে থাকতে তা ধুয়ে যাবে। এরপর একটি বড় পাত্রে গরম জল করে নিন। জল ফুটিয়ে নেওয়ার প্রয়োজন নেই। এতে নুন মিশিয়ে দিন। তারপর এই সবজিগুলো ভিজিয়ে রাখুন। পেঁয়াজ ও রসুন ধুয়ে রাখলে খারাপ হয়ে যেতে পারে। তাই এগুলো কোনও কাগজের ঠোঙায় রেখে দিন (disinfect fruit and vegetables)। রান্না করার আগে আপনি এগুলো উষ্ণ জলে ধুয়ে তবেই রান্নায় ব্যবহার করতে পারেন।
  • বাঁধাকপি কিনলে বাঁধাকপির উপরের বেশ কয়েকটি খোলা ফেলে দেবেন। তারপর তাকে একটি প্লাস্টিকে মুড়ে ফ্রিজে রেখে দেবেন। রান্না করার আগে ১০ মিনিট উষ্ণ গরম জলে ভিজিয়ে রাখবেন। তারপর রান্নায় ব্যবহার করবেন।
  • বাজার থেকে শাক কিনে নিয়ে এলে সেই শাককেও পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। তার জন্য একটি বাটিতে জল নিন। সামান্য গরম করে নেবেন। তার মধ্যেই মিশিয়ে দেবেন, বেকিং সোডা। সেই জলে শাক ভিজিয়ে রাখবেন। এতে আপনার শাক জীবাণুমুক্ত করা সম্ভব হবে।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

যে যে বিষয় মাথায় রাখবেন

  • সবজি কখনওই কাগজ পেতে টেবিল বা মেঝের উপর রেখে দেবেন না। প্রথমেই সেই সবজি ধুয়ে জীবাণুমুক্ত করে শুকিয়ে নিয়ে ফ্রিজে তুলে দেবেন।
  • সবজি বা ফলে কখনও স্যানিটাইজার লাগাবেন না বা জীবাণুনাশক স্প্রে (disinfect fruit and vegetables)করবেন না। কারণ সেটি আপনি খাবেন। তাই তাতে এমন কোনও রাসায়নিক মেশাবেন না যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।
  • এই করোনা সংক্রমণের সময়ে এক সপ্তাহের বাজার করার চেষ্টা করবেন। এক গাদা আলু, পেঁয়াজ বা ডিম কিনে ঘরে রাখার কথা ভাববেন না। আপনার পাশাপাশি আরও অনেক মানুষ রয়েছেন যাঁদেরও বাজার প্রয়োজন। সবার কথা ভাবলে সবাই আপনার কথা ভাববেন। এক সপ্তাহের বাজার করার কথাই ভাববেন, তাই প্রতিদিন বাজার যাওয়ার কোনো প্রয়োজন নেই। এতে ভিড় বাড়ে। আর সংক্রমণের এই সময়ে আমাদের ভিড় এড়িয়ে চলাই প্রয়োজন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!