প্যানডেমিকের সময় নিজেকে সুস্থ রাখা প্রয়োজন, আপনি সুস্থ থাকলেই পরিবার ঠিক থাকবে

প্যানডেমিকের সময় নিজেকে সুস্থ রাখা প্রয়োজন, আপনি সুস্থ থাকলেই পরিবার ঠিক থাকবে

করোনা পরিস্থিতিতে আমাদের প্রয়োজন বাড়তি সতর্কতা ও বাড়তি সুরক্ষা। এই সময় নিজের খেয়াল রাখতে হবে নিজেকেই। এই কথা অনেকেই মানতে চান না তবে লকডাউনে আমাদের মানে মেয়েদের উপর আরও বেশি চাপ তৈরি হয়। এমনিতেই আমাদের অফিস সামলে ঘরের কাজ করতে হয়। পরিবারের প্রত্যেকের খেয়াল রাখতে হয়। যত্ন নিতে হয়। সব দিকে লক্ষ্য রাখতে গিয়ে নিজেদের খেয়াল রাখা হয় না। আর লকডাউনের সময় সেই চিন্তা আরও বেশি। এই সময় অনেকেই বাড়ির পরিচারিকাদের ছুটি দেন। ফলে অফিসের কাজের পাশাপাশি বাড়ির মহিলা সদস্যদের উপরেই বাড়তি চাপ এসে পড়ে। তবে অনেক পরিবারের পুরুষ সদস্যরাও সাহায্য করেন।

পরিবারের সবার দেখভাল করতে গিয়ে নিজের প্রতি যত্নই নেওয়া হয় না আমাদের। তাই বলে প্যানডেমিকের সময় এরকম করলে চলবে না। পরিবারের প্রত্যেকের যেমন যত্ন নেবেন, একইভাবে যত্ন নিতে হবে নিজেরও (stay healthy during the pandemic)। যাতে প্যানডেমিকের সময় আপনার শরীর ঠিক থাকে। মনে রাখবেন, আপনি ঠিক থাকলেই কিন্তু পরিবার ঠিক থাকবে। তাই শরীরের খেয়াল নিতে হবে আপনাকেই।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

কীভাবে নিজেকে সুস্থ রাখবেন

স্বাস্থ্যকর ডায়েট

লকডাউনে পরিবারের সঙ্গে অনেকটা সময় কাটানো যায়। তাই অনেকেই এই সময় নানা রকম রান্না করেন। পরিবারের সঙ্গে আনন্দের ডিনার বা লাঞ্চের মুহূর্ত উপভোগ করেন। তবে এই সময়ে খেয়াল রাখবেন, এখন কিন্তু খুব গরম। তাই যতটা পারবেন তেল, ঝাল ও অতিরিক্ত মশলা দেওয়া রান্না থেকে দূরে থাকবেন। চেষ্টা করবেন, স্বাস্থ্যকর ডায়েট মেনে চলার। পরিমাণ মতো সবজি, ভিটামিন সি সমৃদ্ধ ফল যেন আপনার ডায়েটে থাকে। ফাইবার সমৃদ্ধ খাবার খাবেন, যাতে আপনার ডায়েজেস্টিভ সিস্টেম ঠিক ঠাক থাকে (stay healthy during the pandemic)।

পর্যাপ্ত পরিমাণে জল

শরীরের পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন প্রয়োজন। এও খেয়াল রাখা প্রয়োজন, সারা দিন পরিশ্রমের পর ক্লান্তি যেন আমাদের কাবু না করে দেয়। সেই জন্যই শরীরের প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে জল। দিনে অন্তত তিন থেকে চার লিটার জল খাবেন অথবা আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জল খাবেন। পর্যাপ্ত পরিমাণে জল আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি হতে দেবে না। খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করবে। আপনি সহজেই ক্লান্ত হয়ে পড়বেন না।

 

নিয়মিত ব্যায়াম করুন

ফ্রি হ্যান্ড ও ব্রিদিং এক্সারসাইজ

এই কথাই বলবেন যে, অফিসের কাজ করার পর এবং বাড়ির কাজ করার পর আপনার হাতে আর অতিরিক্ত সময় নেই। আর সময় থাকলেও আপনি এতটাই ক্লান্ত হয়ে পড়েন যে, ব্যায়াম করতে পারেন না। সেই জন্যই আপনাকে সকালের সময় বেছে নিতে হবে। প্রতিদিন সকালে উঠে ১৫ মিনিট হলেও ফ্রি হ্যান্ড ব্যায়াম করবেন। করোনা সংক্রমণের এই সময়ে আপনার ফুসফুস ঠিক রাখা প্রয়োজন। তাই প্রতিদিন অবশ্যই ব্রিদিং এক্সারসাইজ করবেন। এতে ফুসফুসের অক্সিজেন গ্রহণ ক্ষমতা বাড়বে। আপনিও সুস্থ থাকবেন। সারা দিনে তিন থেকে চার বার ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন আপনি। খেয়াল রাখবেন, ব্যায়াম করতে গিয়ে আপনি যেন হাঁপিয়ে না পড়েন (stay healthy during the pandemic)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!