কাছের মানুষ করোনা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি? ভেঙে পড়বেন না

কাছের মানুষ করোনা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি? ভেঙে পড়বেন না

করোনা সংক্রমণের এই কঠিন পরিস্থিতি অনেকের কাছেই আরও কঠিন হয়ে উঠছে। যাঁদের কাছের মানুষ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এই সময় আক্রান্ত ব্যক্তির নিয়মিত কোনও খবর পাওয়া যাচ্ছে না। অনেকেই সারাদিন কেটে গেলেও কাছের মানুষের কোনও খবর পাচ্ছেন না। তাঁরা স্বাভাবিকভাবেই চিন্তিত হয়ে পড়ছেন। কাছের মানুষ আক্রান্ত হলে তাঁর কাছে হাসপাতালে গিয়ে সবাই মিলে দেখাও করতে পারছেন না। তাই চিন্তা হওয়াই স্বাভাবিক। কিন্তু মনে রাখবেন চিন্তা করাই একমাত্র পথ নয়। বরং এই কঠিন সময়ে শক্ত থেকে আপনাকে কঠিন সময় অতিক্রম করতে হবে (admitted in hospital) ।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

কাছের মানুষ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকলে কী করবেন

কাছের মানুষ যদি একই পরিবারের সদস্য হয়

আপনার পরিবারের কেউ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলে অবশ্যই তা অত্যন্ত চিন্তার। কিন্তু এই সময় আপনাদের অর্থাৎ পরিবারের বাকি সদস্যদেরও সতর্ক থাকতে হবে। বাড়িতে যাঁরা রয়েছেন অবশ্যই কোয়ারন্টাইনে থাকবেন। নিয়মিত অক্সিজেনের মাত্রা পরিমাপ করবেন। পারলে সবাই টেস্ট করিয়ে নেবেন। শরীরের তাপমাত্রা ও অক্সিজেনের মাত্রা পরিমাপ করে খাতায় নোট করবেন। সবাই নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ (admitted in hospital)করবেন। সবাই সাবধানে থাকবেন।

আক্রান্ত ব্যক্তি অন্য পরিবারের সদস্য হলে

যে করোনা আক্রান্ত ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি আপনার বাড়ির সদস্য না হতে পারেন। কিন্তু তিনি ও তাঁর পরিবারের সবাই হয়তো আপনার কাছের মানুষ। এই ক্ষেত্রে আক্রান্তের পরিবারের পাশে থাকার চেষ্টা করুন। তাঁরা বাইরে বের হতে পারবেন না। তাই আপনি সব রকম কোভিড বিধি মেনে তাঁদের সাহায্য করতে পারেন। তাঁদের খাবারের ব্যবস্থা করলেন। তাঁদের প্রয়োজনীয় ওষুধ কিনে পৌঁছে দিয়ে এলেন। সকাল ও সন্ধ্যায় তাঁদের ফোন করে খোঁজ নেবেন। জানতে চাইবেন তাঁদের কী প্রয়োজন রয়েছে।

 

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

ভেঙে পড়বেন না

কাছের মানুষ কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলে মানসিকভাবে দুর্বল হয়ে পড়াই স্বাভাবিক। নিয়মিত খোঁজও পাওয়া যাচ্ছে না অনেক সময়। কবে সেই মানুষ সুস্থ হয়ে ফিরে আসবেন, সবার মধ্য়ে সেই অপেক্ষা। তিনি কেমন আছেন, সেই নিয়ে সব সময় চিন্তা করবেন না। বরং, তাঁর যে খোঁজ পাচ্ছেন সেটাতেই বিশ্বাস রাখুন। তিনি সুস্থ হয়ে ফিরে এলে আপনার কী করণীয়, সেটিও মাথায় রাখুন। আপনি মন শক্ত রাখুন ও অন্যান্য মানুষকে মন শক্ত রাখতে বলুন (admitted in hospital)।

তিনি সুস্থ হয়ে বাড়ি ফেরার পর কী করবেন

তিনি আপাতত হাসপাতালে রয়েছেন। কিন্তু করোনা মুক্ত হয়ে বাড়ি ফেরার পর আপনি কী করবেন তা ঠিক করে রাখুন। তাঁর বাড়ি ফেরার আগে বাড়ি স্যানিটাইজ করে নেবেন। তাঁর জন্য একটি আলাদা ঘরের ব্যবস্থা করবেন। একজন চিকিৎসকের পরামর্শ নেবেন সব সময়। একজন ডায়েটিশিয়ানের সঙ্গে আলোচনা করে সুস্থ ব্যক্তির একটি ডায়েট চার্ট বানিয়ে নেবেন। আক্রান্ত ব্য়ক্তির খেয়াল রাখবেন সঙ্গে নিজেরও খেয়াল রাখবেন। তাঁর সঠিক সেবার পাশাপাশি নিজের খাবারেও যেন কোনও ঘাটতি না হয় তা দেখার দায়িত্বও কিন্তু আপনার। সবাই সুস্থ থাকবেন, সাবধানে থাকবেন। কঠিন সময় দ্রুতই কেটে যাবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!