ঘরে থাকলেও নিরাপদে থাকুন, মেনে চলুন এসব কোভিড বিধি

ঘরে থাকলেও নিরাপদে থাকুন, মেনে চলুন এসব কোভিড বিধি

করোনা সংক্রমণ ঠেকাতে একাধিক পদক্ষেপ আমরা করছি। বাইরে বেরোলে মাস্ক পরছি। স্যানিটাইজ করছি। কিন্তু অনেকের ক্ষেত্রে এও দেখা যাচ্ছে, তাঁরা দীর্ঘদিন বাড়ি থেকে না বেরোলেও করোনায় সংক্রমিত হচ্ছেন তাঁরা। তার মানে এই বিষয়টা আমাদের কাছে পরিষ্কার, ঘরে থেকেও আমাদের কোভিড বিধি মেনে চলতে হবে। তবে বাইরে বেরোলে যেরকম কোভিড বিধি আমরা মেনে চলি, ঘরের ক্ষেত্রে সেই নিয়ম কিছুটা হলেও আলাদা (covid rules to maintain at home) ।

আমাদের মনের মধ্যে হাজার প্রশ্ন ঘুরতে থাকে, বাইরে থেকে আনা খাবার থেকে কি করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে? আবার এই প্রশ্নও থাকে, বাজারের সামগ্রী থেকে কি করোনা ছড়াতে পারে? করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে আক্রান্ত ব্যক্তির ড্রপলেটস এবং অ্য়ারোসোল থেকে। হাঁচি বা কাশির সময় যে ফোঁটা আক্রান্ত ব্যক্তির নাক ও মুখ দিয়ে বের হয়, সেখান থেকেই করোনা সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা সব থেকে বেশি। তা যদি কোনও বস্তুর উপরে পড়ে, তার উপর হাত দিয়ে নিজেদের নাকে বা মুখে হাত দিলে আমাদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকাংশেই বেড়ে যাবে।

তাহলে ঘরে কোভিড বিধি মানতে হবে আমাদের (covid rules to maintain at home)। ঘরে থাকলে কী কী কোভিড বিধি মানতে হবে, সে নিয়েই আলোচনা করা যাক।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

ঘরে থাকলে কোন কোন কোভিড বিধি মানতে হবে

যখন তখন চোখে মুখে হাত নয়

আপনি বাড়িতেই রয়েছেন। কাজ করছেন। কিন্তু আপনাকে সতর্ক থাকতে হবে। যখন তখন চোখে মুখে হাত দেবেন না আপনি। যদি চোখে বা মুখে হাত দিতেই হয় তবে অবশ্যই হাত স্যানিটাইজ করে কিংবা হাত ভাল করে সাবান দিয়ে ধোওয়ার পরেই চোখে মুখে হাত দেবেন। সম্ভব হলে বাড়িতে থাকলেও হাত ধোওয়ার একটি রুটিন করে নিন। নির্দিষ্ট সময় অন্তর অন্তর হাত সাবান দিয়ে ধুয়ে নেবেন (covid rules to maintain at home)।

হাঁচি ও কাশির সময় সতর্ক থাকবেন

বাড়িতে মাস্ক পরা হয় না। অনেকেই পরতে পারেন কিন্তু আবার অনেকেই বাড়িতে মাস্ক পরেন না। সেক্ষেত্রে হাঁচি ও কাশির সময় নিয়মানুযায়ী কনুই দিয়ে নাক ও মুখ ঢাকার চেষ্টা করি আমরা। অনেক সময় হাতের তালু দিয়েও নাক ও মুখ ঢেকে নেওয়া হয়। যদি তাই করেন, তাহলে এরপরেই কনুই পর্যন্ত ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন। কারণ, হাঁচি ও কাশির পর হাত জীবাণুমুক্ত করা প্রয়োজন। হাত ধোওয়ার আগেই যদি কোনও জায়গায় হাত দিয়ে ফেলেন তবে সেই জায়গাটিও জীবাণুমুক্ত করুন।

 

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

গোটা বাড়ি স্যানিটাইজেশন

বাজার করতে কিংবা ওষুধ কেনার জন্যেও আমাদের বাইরে বের হওয়ার প্রয়োজন হয়। সেই জন্য় গোটা বাড়ি সপ্তাহে অন্তত একবার স্যানিটাইজ করা প্রয়োজন। কাপড়ে স্যানিটাইজার নিয়ে প্রত্যেকটি জিনিস মুছে নিলেন। ফ্লোর ক্লিনার দিয়ে মেঝে মুছে নিলেন। তবে খেয়াল রাখবেন, অ্য়ালকোহল বেসড স্যানিটাইজার কিন্তু দাহ্য পদার্থ। তাই রান্নাঘরে তা ব্যবহার না করাই উচিত।

মেঝে পরিষ্কার

এই সময় আমাদের প্রত্যেকেরই হাইজিন মেনে চলা প্রয়োজন। নিজেদেরও যেমন পরিষ্কার রাখতে হবে, পরিষ্কার রাখতে হবে ঘর-বাড়িও। ঘরের মেঝে প্রতিদিন ফ্লোর ক্লিনার দিয়ে পরিষ্কার করবেন। মেঝে জীবাণুমুক্ত করা হলে বাড়ির ছোট সদস্যরা মেঝেতে বসে খেললেও (covid rules to maintain at home)সংক্রমণের সম্ভাবনা অনেকাংশেই কম হবে। আপনিও মেঝেতে বসে কাজ করতে পারেন নিশ্চিন্তে।

 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!