প্যানডেমিকের ভয়াবহ সময়ে প্রয়োজন ইমিউনিটি, তাই প্রতিদিন এই ৫টি ফল খাবেন

প্যানডেমিকের ভয়াবহ সময়ে প্রয়োজন ইমিউনিটি, তাই প্রতিদিন এই ৫টি ফল খাবেন

করোনা দ্বিতীয় ঢেউ প্রতিদিন ভয়াবহ রূপ নেওয়ার সঙ্গে সঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা চার লাখ ছাড়াচ্ছে। দৈনিক মৃত্যুর হারও বাড়ছে। গত বছর এইরকম ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়নি দেশ। এই বছর করোনার ভয়াবহতা যেন আরও বেশি। একাধিক রাজ্য সম্পূর্ণ লকডাউনের পথে হেঁটেছে, বাংলাতেও বিধি নিষেধ জারি করা হয়েছে। এই পরিস্থিতেত সবার প্রথম আমাদের ভাবতে হবে টিকাকরণের কথা। দ্বিতীয়ত, সংক্রমণ রোধ করার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। আর তার জন্যই প্রয়োজন হবে স্বাস্থ্যকর ডায়েট। প্রতিদিন এমন ফল খেতে হবে যাতে আমাদের ইমিউনিটি বাড়ে। ইমিউনিটি বাড়ানোর ফল (immune system) খেতে হবে। এরকম পাঁচটি ফলের কথাই আজ আলোচনা করব। আসুন জেনে নিই কী কী ফল খেতে পারেন আপনি।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

কমলালেবু

কমলালেবুর মরশুম শেষ হয়েছে। কিন্তু সত্যি বলতে, বছরের যে কোনও সময়ে আপনি কমলালেবু খেতে পারেন। সব সময়ই এটি আপনার শরীরের জন্য ভাল। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনার ইমিউনিটি অনেকাংশেই বাড়িয়ে দেয়। তাই জন্য বিশেষজ্ঞরা প্রতিদিন কমলালেবু খাওয়ার পরামর্শ দেন। WebMD-র তথ্য অনুযায়ী, কোষের ড্যামেজ প্রতিরোধ করে ভিটামিন সি (immune system)। কোলাজেনের উৎপাদন বাড়ায়। স্ট্রেস হরমোনের ক্ষরণ কম করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হাঁচি-কাশি প্রতিরোধ করে। তাই সারা বছরই কমলালেবুকে আপনার দৈনিক ডায়েটে নিয়ে আসুন।

আঙুর

বাজারে আঙুর এখন সহজেই পাওয়া যাচ্ছে। সস্তাতেই পাবেন আঙুর। কমলালেবুর মতোই আঙুরেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং ভিটামিন এ আছে। যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দৃষ্টিশক্তিও ভাল রাখে। আঙুরে ক্যালোরি কম থাকে। ৮৮ শতাংশ জল। যা আপনার পেট ভর্তি রাখে এবং আপনার শরীর হাইড্রেটেড রাখে। তবে দৈনিক নির্দিষ্ট কয়েকটি ওষুধ চললে তার সঙ্গে আঙুর খাওয়া যায় না। সেই বিষয়ে আপনি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। সেই অনুযায়ী আঙুরকে আপনার ডায়েটে রাখতে পারেন।

 

ফল খান, সুস্থ থাকুন

আপেল

আপেলে প্রচুর পরিমাণে ফাইবার আছে এবং প্রাকৃতিক শর্করা আছে। আপেলে এমন একটি উপাদান আছে যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রদ্রাহ কমাতে সাহায্য করে। সত্যি আপেল খেলে আপনার রোগ-ব্যাধি অনেক কমে যায়। চিকিৎসকের কাছেও যেতে হয় না। তাই প্রতিদিন একটা আপেল অবশ্যই!

নাশপাতি

আপেলকে সুপার ফুড মনে করা হয়, তাহলে সেই তালিকায় নাশপাতি পিছনে থাকবে কেন? অনেকেই জানেন না নাশপাতিতে আপেলের থেকে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকে। ভিটামিন সি-এ ঠাসা। সামান্য পরিমাণে কার্ব ও ক্যালোরি থাকে। সুসাস্থ্য়ের জন্য নাশপাতি খুবই প্রয়োজন (immune system)। আপনার শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে , এবং হজমে সাহায্য করে ও ইমিউনিটি বাড়ায়।

মোসাম্বি

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এর মধ্যে বিশেষ উপাদান থাকে, যা আপনার শরীরের টক্সিন বের করে দিতে পারে। যদি আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তবে প্রতিদিন মোসাম্বি খেলে আপনার সেই সমস্যা সমাধান হবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এবং মোসাম্বির রস আপনার শরীরকে ঠান্ডা রাখে। এক গ্লাস মোসাম্বির রস আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আপনাকে সুস্থ রাখবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!