করোনা আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে? দ্রুত সুস্থ হওয়ার জন্য কেমন হবে আপনার ডায়েট

করোনা আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে? দ্রুত সুস্থ হওয়ার জন্য কেমন হবে আপনার ডায়েট

আপনি কি কোভিড পজিটিভ? কী খাওয়াদাওয়া করছেন সারাদিন? করোনায় আক্রান্ত হলে আপনাকে নতুন করে বলে দেওয়ার প্রয়োজন নেই যে, আপনার সারাদিন খুবই দুর্বল লাগে। তার প্রথম কারণ, ভাইরাস সংক্রমণ ও দ্বিতীয় কারণ, কড়া কড়া ওষুধ। আর তার জন্যই সারাদিন শরীর খুব ক্লান্ত থাকে। যাঁরাই আপনাকে ফোন করে খোঁজ নেয়, তাঁরা বার বার বলেন, "বেশি করে খাবার খাবি!"

কিন্তু বেশি করে খাবার খেলেই কি শরীরের ক্লান্তি দূর হয়ে যায়? তার থেকে বরং আপনার প্রয়োজন একটি স্বাস্থ্যকর ডায়েট। যে করোনা আক্রান্তরা হোম আইসোলেশনে রয়েছেন, তাঁদের প্রয়োজন সঠিক ডায়েটের। যাতে তাঁরা তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠতে পারেন এবং শরীরের দুর্বলতা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে (diet for home quarantined covid patient )। তাহলে এই বিষয়ে কী বলছেন পুষ্টিবিদরা?

ডিম খাবেন

কোভিড পজিটিভ হলে কী খাবেন

কলকাতার নিউট্রিশন রিসার্চার স্বপন বন্দ্যোপাধ্যায় সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে এই বিষয়ে জানিয়েছেন। কোভিড পজিটিভ ব্যক্তির সম্ভাব্য ডায়েট সম্বন্ধে তিনি বলেন,"হোম আইসোলেশনে থাকা কোভিড রোগীদের একটি ব্যালেন্সড স্বাস্থ্যকর ডায়েট মেনে চলতে হবে। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং আনস্যাচুরেটেড ফ্যাট খাবারের মাধ্যমে গ্রহণ করতে হবে। প্রোটিন হিসেবে রোগীরা মাছ কিংবা ডিম সিদ্ধ খেতে পারেন (diet for home quarantined covid patient )। চিকেনও খেতে পারেন। রেড মিট কোনওভাবেই খাওয়া যাবে না। অলিভ অয়েল, সোয়াবিন অয়েলে রান্না করতে হবে। ডায়েটে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকা প্রয়োজন। "

হাইড্রেটেড থাকা প্রয়োজন

স্বপনবাবু বলেন, প্রতি করোনা রোগীর সারাদিনে অন্তত ১০ গ্লাস জল খেতেই হবে। সাধারণ জল ছাড়া ওআরএস-এর জল কিংবা ডাবের জল দিনে দুবার খেতেই হবে।

মিল-এ গুরুত্ব দিতে হবে

ছয়টি থেকে আটটি ছোট মিল খেতে হবে। যেমন সবজি দিয়ে খিচুড়ি বানিয়ে খাওয়া যেতে পারে। ঘি দিয়ে রান্না হলে বেশি ভাল হয়। এই ধরনের খাবার দ্রুত সেরে উঠতে সাহায্য করবে।

 

পর্যাপ্ত পরিমাণে জল খাবেন

দ্রুত আরোগ্যের জন্য ভিটামিন সি

কোভিড রোগীদের বারবার ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তার জন্য ওষুধও প্রেসক্রাইব করা হচ্ছে। কিন্তু ওষুধ খাওয়ার পাশাপাশি আপনি যদি খাবারের মাধ্যমেও ভিটামিন সি গ্রহণ করেন, তবে তা আপনার শরীরের জন্য ভাল এবং আপনাকে দ্রুত সেরে উঠতেও সাহায্য করে। ৩৫০ গ্রাম আঙুর কিংবা মুসাম্বি খাওয়া যেতে পারে। একবারে খেতে না পারলেও দিনের দুটো মিলে আপনি ভিটামিন সি খেতে পারেন।

এরই সঙ্গে ভয় না পাওয়ার ও দুশ্চিন্তা না করার পরামর্শ দিচ্ছেন ডায়েটিশায়ন চয়নিকা শর্মা। তিনি বলেন, হাইজিন মেনে চলুন। গার্গেল করুন এবং ভাপ নিন দিনে অন্তত তিন বার। সহজপাচ্য খাবার খান। কারণ এই সময়ে হজমেও একটু সমস্যা হয় অনেকের। অবশ্যই প্রতিদিন ব্রিদিং এক্সারসাইজ করুন। যাতে আপনার ফুসফুস সুস্থ থাকে। শরীরে অক্সিজেনের ঘাটতি না তৈরি হয়। এবং পর্যাপ্ত ঘুম আপনাকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে (diet for home quarantined covid patient )।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!