বাড়িতেই কীভাবে বানাবেন বাথ বম্ব, রইল সহজ দুটি রেসিপি

বাড়িতেই কীভাবে বানাবেন বাথ বম্ব, রইল সহজ দুটি রেসিপি

এমনিতেই সারাদিন কাজের চাপ এবং তার উপর সংক্রমণের ভয়। সব মিলিয়ে আমাদের মনের উপর খুবই চাপ পড়ে যায়। প্যানডেমিকের আগে কিংবা ২০২০ সালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর আমরা বাইরে বের হচ্ছিলাম। তখন বাড়ি ফিরে সারাদিনের ক্লান্তি দূর করার জন্য আমরা অনেকেই স্নানের জলে গোলাপের পাপড়ি কিংবা এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্নান করতাম। এতে আমরাও রিল্যাক্স বোধ করতাম। তবে এখন বাইরে বের হতে হচ্ছে না মানে এই নয় কোনও ক্লান্তি নেই। বাড়ি বসে কাজের চাপে ও মানসিক চাপেও যে আমরা কতটা ক্লান্ত হয়ে পড়েছি (diy bath bombs) , সেই কথাও আমরা জানি।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

তাই এখনও যেমন আপনি স্নানের জলে গোলাপের পাপড়ি কিংবা গোলাপ জল মিশিয়ে স্নান করতে পারেন। আবার আপনি ব্যবহার করতে পারেন বাথ বম্বও। একটা বাথ বম্ব স্নানের জলে মিশিয়ে স্নান করলেই আপনি রিল্যাক্স থাকতে পারবেন, স্নান করার পর আপনি তরতাজা বোধ করবেন। বাজারচলতি বাথ বম্বের বেশ দাম রয়েছে। কিন্তু আপনি বাড়িতেই বাথ বম্ব তৈরি করে নিতে পারেন। বাড়িতে বাথ বম্ব বানানো (diy bath bombs) যায় কীভাবে, আজ সেই নিয়েই পরামর্শ দেব আমরা। আসুন জেনে নেওয়া যাক।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

কমলালেবুর বাথ বম্ব

কমলালেবুর মধ্যে আছে ভিটামিন সি। এর সুগন্ধ নিমেষের মধ্যে শরীর আর মন তরতাজা করে তোলে(diy bath bombs) । কমলালেবুর বাথ বম্ব কীভাবে বানাবেন, আসুন জেনে নেওয়া যাক।

আপনার কী কী প্রয়োজন

১/২ কাপ বেকিং সোডা
১/৪ কাপ এপসম সল্ট বা খাদ্য লবণ
১/৪ কাপ কর্নস্টার্চ
১/৪ কাপ সাইট্রিক অ্যাসিড
২ চা চামচ নারকেল তেল
১ চা চামচ অরেঞ্জ এসেনশিয়াল অয়েল
পরিমাণ মতো জল

কীভাবে বানাবেন

একটা বড় কাচের বাটি নিন। তার মধ্যে সমস্ত উপাদান ঢেলে নিন। এবং খুব ভালভাবে মেশান। উপকরণগুলি ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। বরফ জমানোর একটা ট্রে নিন। অথবা সাবান তৈরি করার মোল্ডও নিতে পারেন। তাতে মিশ্রণটি ঢেলে জমতে দিন। বাথ বম্ব তৈরি হয়ে গেলে একটা এয়ার টাইট শিসিতে রেখে দিন। যখন স্নান করবেন, তখন একটা করে বের করে ব্যবহার করুন।

Patisserie de Bain Lemon Bon-Bon Mini Bath Bombs Sweetie Jar

INR 1,525 AT Patisserie de Bain

গোলাপের বাথ বম্ব

গোলাপের সুগন্ধে আপনি তরতাজা অনুভব করবেন এবং আপনার ত্বকও পরিমাণ মতো পুষ্টিগুণ পাবে। ত্বক থাকবে কোমল, সুন্দর এবং আর্দ্র।

কী কী প্রয়োজন

১ কাপ বেকিং সোডা
আধ কাপ সাইট্রিক অ্যাসিড কিংবা লেবুর রস
আধ কাপ কর্ন স্টার্চ
আধ কাপ গুঁড়ো দুধ
৩ টেবিল চামচ এপসম সল্ট
এক মুঠো গোলাপের পাপড়ি (শুকনো)
১ টেবিল চামচ জল
দু-তিন ফোঁটা আমন্ড অয়েল
২০-২৫ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল

 

বাথ বম্ব বানিয়ে নিন আপনিও

কীভাবে বানাবেন

একটা বড় কাচের বাটি নেবেন। তার মধ্যে সমস্ত উপাদান ঢেলে নিয়ে মিশিয়ে নেবেন। ভাল করে মিশিয়ে নিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি হবে। তার পর এক একটি ডো তৈরি করবেন। এবার সাবান তৈরি করার মোল্ড নিন। না থাকলে কোনও অসুবিধে নেই, সেক্ষেত্রে বরফ জমানোর ট্রে নিয়ে নিন। প্রতিটি খোপে অল্প-অল্প করে বাথ বম্বের মিশ্রণ ঢেলে দিন এবং কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন। এতে বাথ বম্বগুলি জমে যাবে। এরপর একটি এয়ারটাইট কাচের শিসিতে বাথ বম্বগুলি রেখে দেবেন। যখনই স্নান করবেন, একটা করে বাথ বম্ব স্নানের জলে ফেলে দেবেন। বাকিগুলো একটা এয়ার টাইট কাচের জারে রেখে দেবেন, পরে আবার ব্যবহার করতে পারবেন।

 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!