বাড়িতেই তৈরি করে নিতে পারেন হ্যান্ড ক্রিম, তাও আবার মাত্র কয়েকটি উপকরণের সাহায্যেই

বাড়িতেই তৈরি করে নিতে পারেন হ্যান্ড ক্রিম, তাও আবার মাত্র কয়েকটি উপকরণের সাহায্যেই in bengali

সারা পৃথিবী যেন আবার থমকে গেছে, সবাই বলতে গেলে আবার স্বেচ্ছায় গৃহবন্দি হয়ে পড়েছেন, সোশ্যাল মিডিয়া এবং খবরের চ্যানেল এখন আবার উত্তাল হয়ে আছে করোনা ভাইরাসের (covid 19) বিষয়ে! এই অবস্থায় খুব প্রয়োজন ছাড়া বাইরে না বেরতে হলেও বাড়ির সব কাজই সবাইকে নিজের হাতে করতে হচ্ছে।

এই মুহূর্তে করোনা আতঙ্কে সবাই গৃহবন্দী

ঘরবাড়ি পরিষ্কার করা থেকে শুরু করে, কাপড় কাচা, বাসন ধোওয়া এবং আরও অন্যান্য কাজ। আর এই প্রতিটি কাজের জন্যই কিন্তু জল ব্যবহার করতেই হচ্ছে। তার উপরে করোনা ভাইরাস (covid 19) যাতে আপনার বা আপনার পরিবারে থাবা না বসাতে পারে, সেজন্য বার বার করে সাবান দিয়ে হাত ধুয়ে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্তও করতে হচ্ছে। বিশ্বাস করুন, আপনার কাছে আর অন্য কোনও উপায় নেই। কিন্তু এই অবস্থায়, এত জল ঘেটে হাতের (diy hand creams) অবস্থা খুব খারাপ হয়ে যাচ্ছে আমাদের সকলেরই।

হাত ধুতে ধুতে আমরা সবাই জেরবার, কিন্তু অন্য কোনও উপায়ও নেই

সবার মনেই এক প্রশ্ন, কী করলে আবার হাত নরম হবে। না, এক গাদা টাকা খরচ করে আপনাকে দামী হ্যান্ড ক্রিম কেনার পরামর্শ এই মুহূর্তে দেবো না, তবে আপনার হাতের কাছেই এমন কিছু উপকরণ রয়েছে যা আপনি অনায়াসে হ্যান্ড ক্রিম (diy hand creams) হিসেবে ব্যবহার করতে পারেন।

১। নারকেল তেল ও ওটমিল

অন্যান্য উপকরণের সঙ্গে নারকেল তেল মিশিয়ে কিন্তু অনায়াসে হ্যান্ড ক্রিম হিসেবে ব্যবহার করা যায়

যা যা লাগবে: আধ টেবল চামচ নারকেল তেল, এক টেবল চামচ ওটমিল গুঁড়ো

ব্যবহার বিধি: একটি পাত্রে ওটমিল গুঁড়ো ও নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবারে ওই পেস্ট ভাল করে হাতে লাগিয়ে নিন। মিনিট পনের মাসাজ করে আরও দশ মিনিট রেখে দিন। এর পর হাত ধুয়ে নিন। দিনে দু’বার করে এই ঘরয়া হ্যান্ড ক্রিম (diy hand creams) ব্যবহার করুন, নিজেই তফাৎটা দেখতে পাবেন।

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

মধু

যা যা লাগবে: পরিমান মত মধু

ব্যবহার বিধি: পরিমান মত মধু নিয়ে ভাল করে হাতে লাগিয়ে মাসাজ করুন। মিনিত দশেক ভাল করে মাসাজ করুন যাতে মধু ত্বক অ্যাবসরব করে নিতে পারে। এর পর এক্তা ভেজা তোয়ালে দিয়ে হাত পরিষ্কার করে নিন। দিনে দুই-তিন বার করলে হাতের খসখসে ভাব কেটে যাবে এবং হাত নরমও (diy hand creams) হবে।

Beauty

WIPEOUT Germ Killing Body Lotion

INR 219 AT MyGlamm

আমন্ড অয়েল

যা যা লাগবে: পরিমান মত আমন্ড অয়েল

ব্যবহার বিধি: স্নান করার আগে এবং রাতে শোওয়ার আগে আমন্ড অয়েলের হ্যান্ড ক্রিম ব্যবহার করতে পারেন। স্নানের আগে পরিমান মত আমন্ড অয়েল নিয়ে হাতে ভাল করে মেখে নিন। এর পর আধ ঘন্টা পর স্নান করুন। কিন্তু সম্ভব হলে সে সময়ে সাবান মাখবেন না। রাতে ঘুমোতে যাওয়ার আগে আবার একইভাবে আমন্ড অয়েল (diy hand creams) মেখে নিন হাতে। সম্ভব হলে কিছুক্ষন একটা পাতলা কাপড়ে হাত মুড়ে রাখুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!