ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমকালে ত্বক সুন্দর রাখতে এই ৫টি এসেনশিয়াল অয়েলের উপর ভরসা রাখুন

গরমকালে ত্বক সুন্দর রাখতে এই ৫টি এসেনশিয়াল অয়েলের উপর ভরসা রাখুন

গরমে প্রয়োজন রিফ্রেশমেন্ট। সুস্থ ও সতেজ ত্বকের জন্যই আমরা ত্বকের যত্ন নিই। কারণ পশ্চিমবঙ্গের গরম কালে গরম তো লাগেই, সঙ্গে আর্দ্রতার কারণে সারা দিন ঘাম হতে থাকে। আর বিশেষ করে যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের উপর আরও বেশি চাপ।

ত্বকের যত্নে নানা রকম পদক্ষেপ তো আমরা নিই। কিন্তু এই গরমকালে ত্বকের যত্নে এসেনশিয়াল অয়েল (essential oils for summer)ও আপনাকে সাহায্য করতে পারে।

এসেনশিয়াল অয়েল যেমন অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট উপযোগী । একইভাবে আপনার ত্বকে বিভিন্ন সমস্যাতেও এর প্রভাব যথেষ্ট ভাল । বরং ত্বকের যত্নে এর জুড়ি মেলা ভার । এসেনশিয়াল অয়েলের (essential oils for summer) প্রশংসা যত করব, ততই কম পড়ে যাবে । তার চেয়ে বরং আসুন জেনেই নিই, কোন কোন তেল আপনার ত্বককে এই গরমে খুব ভাল রাখবে ।

ADVERTISEMENT

জেনে নিই কোন কোন এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন আপনি

কোন কোন এসেনশিয়াল অয়েল –

  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
  • জুঁই এসেনশিয়াল অয়েল
  • চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল
  • রোজমেরি এসেনশিয়াল অয়েল
  • পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল
  • লেমন এসেনশিয়াল অয়েল  (essential oils for summer)

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লারে এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে ।

জুঁই ফুলের এসেনশিয়াল অয়েল

ADVERTISEMENT

জুঁই ফুলের মিষ্টি গন্ধ কার না প্রিয় । তবে তার সঙ্গে ত্বকের নানা উপকারেও এর জুড়ি মেলা ভার । জুঁইয়ের নির্যাসে তৈরি হয় এসেনশিয়াল অয়েল যা ত্বকের রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে । যে কোনও ধরনের ত্বকে এটি ব্যবহার করা যায় । একইরকমভাবে তা কার্যকর হবে । সংবেদনশীল ত্বকেও এটি ব্যবহার করা যায় । তবে বুঝতেই পারছেন গরমকালে কতটা উপযোগী হতে পারে জুঁইয়ের তেল । আসলে এর মধ্যে আছে অ্যান্টি অক্সিড্যান্ট । যা সময়ের আগে ত্বকে বার্ধক্য আসতে দেয় না । এমনকী বলিরেখাও প্রতিরোধ করে (essential oils for summer) ।

 

আপনি কোনটি ব্যবহার করবেন?

ADVERTISEMENT

চন্দনকাঠের এসেনশিয়াল অয়েল

এই এসেনশিয়াল অয়েল তার সুগন্ধের জন্য বেশ পরিচিত । গরমকালে এসেনশিয়াল অয়েল হিসেবে আপনি এটি ব্যবহার করতে পারেন। এমনকী দীর্ঘ সময় ধরে ভারতে এই তেলের ব্যবহার হয়ে আসছে । বিভিন্ন ক্ষত চিহ্নের উপর এর প্রয়োগ করা যেতে পারে । রুক্ষ ত্বকে জেল্লা ফেরাতে সক্ষম এই এসেনশিয়াল অয়েল । তুলোয় নিয়ে সরসারি এই এসেনশিয়াল অয়েল আপনি মুখে লাগাতে পারেন  (essential oils for summer) । স্নানের জলেও ব্যবহার করতে পারবেন ।


রোজমেরি এসেনশিয়াল অয়েল

গরম কালে শরীরে নানা রকম জীবাণুও বাসা বাঁধতে পারে। কারণ, প্রায় সারাদিনই আমাদের ঘাম হয়। তাই এই জীবাণুদের প্রতিরোধ করতে স্নানের জলে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে নিন। এর অ্যান্টি সেপটিক উপাদান জীবাণু ধ্বংস করবে, আপনাকে সতেজ রাখবে।

ADVERTISEMENT


লেমন অয়েল

গরমে লেবুর সতেজ গন্ধ কার না ভাল লাগে বলুন। তাই এর এসেনশিয়াল অয়েল ব্যবহারও আপনাকে ফ্রেশ রাখে। ফ্লুইড রিটেনশনকে প্রতিরোধ করে। এর কুলিং এবং অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে। তাই স্নানের জলে আপনি এটি ব্যবহার করতে পারেন।

https://bangla.popxo.com/article/remove-tan-at-home-during-lockdown-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT