করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য কী কী প্রয়োজনীয় জিনিস আপনার বাড়িতে রাখবেন

করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য কী কী প্রয়োজনীয় জিনিস আপনার বাড়িতে রাখবেন

দৈনিক সংক্রমণের হার কমলেও কমছে না মৃতের সংখ্যা (covid-19 pandemic) । স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় ২ লাখ ৬৭ হাজার ৩৩৪ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫২৯জনের। একাধিক বিশেষজ্ঞের মতে, নিঃসন্দেহে করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউ আরও বেশি ভয়াবহ ও প্রাণঘাতী। তাই সাবধান থাকতে হবে আমাদের। করোনার এই স্ট্রেন অনেক বেশি সংক্রমক, সেই প্রমাণও আমরা পেয়েছি। তাই কখন কে সংক্রমিত হন, তা আগে থেকেই বলা যাচ্ছে না। তাই নিজেদের ও পরিবারকে সাবধানে রাখতে হবে আমাদেরই।

সব রকম ভাবে প্রস্তুত থাকতে হবে। লকডাউনের সময় যেমন ঘরের প্রয়োজনীয় সামগ্রী আমরা একদিনেই কিনে রাখার চেষ্টা করি, তেমন করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় সামগ্রী আমাদের বাড়িতে কিনে রাখা প্রয়োজন। গুছিয়ে রাখা প্রয়োজন (essential things) । যাতে পরিবারের কেউ সংক্রমিত হলে প্রথম থেকেই আমরা তা প্রতিরোধ করতে পারি।

 

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য আপনার বাড়িতে কী কী থাকতে হবে

পালস অক্সিমিটার

আমার করোনা সংক্রমণ হলেও উপসর্গ খুবই কম ছিল। দুই দিন জ্বর থাকার পর তাঁর শরীরে আর কোনও উপসর্গই ছিল না। সুস্থ অবস্থায় ওয়ার্ক ফ্রম হোমও করছিলাম। উপসর্গ কম থাকায় আমি পালস অক্সিমিটারও কিনিনি। ভেবেছিলাম, সুস্থ থাকব। কিন্তু সংক্রমণের সপ্তমদিনে আমার সকাল থেকে শ্বাসের সমস্যা শুরু হয় (covid-19 pandemic) । দুপুর গড়াতে একটি অক্সিমিটার জোগাড় করে দেখা যায়, আমার স্যাচুরেশন ৮০, পালস ৫৮। প্রোনিং করে সুস্থ হই। এই পরিস্থিতিতে কার কখন অক্সিজেনের মাত্রা হেরফের হবে বোঝা যাচ্ছে না। তাই প্রথম থেকেই বাড়িতে অক্সিমিটার কিনে রাখুন। প্রতিদিন অক্সিজেনের পরিমাপ করবেন।

একটি ডায়েরি

দিনলিপির মতো মেনে চলবেন এই ডায়েরি। প্রতি ঘণ্টায় আপনার শরীরের অক্সিজেনের মাত্রা, পালস এবং প্রয়োজনে রক্তচাপ লিখে রাখবেন। প্রতিদিন আপনার শরীরের তাপমাত্রাও সেই ডায়েরিতে লিখে রাখতে হবে।

আরও পড়ুন : শরীরে অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে কীভাবে ব্যবহার করবেন পালস অক্সিমিটার

 

ডিজিটাল থার্মোমিটার রাখবেন

ডিজিটাল থার্মোমিটার

করোনা সংক্রমণের অন্যতম উপসর্গ জ্বর। আবার অন্যান্য কারণেও জ্বর হতে পারে। আপনি ঘরে আগে থেকেই ডিজিটাল থার্মোমিটারের ব্যবস্থা করে রাখুন। প্রতিদিন শরীরের তাপমাত্রা পরিমাপ করবেন।

সার্জিকাল মাস্ক

এই মাস্ক একসঙ্গে ১০টি অন্তত কিনে রাখুন। বাড়ির কেউ সংক্রমিত হলে তাঁর প্রতিদিন একটি করে মাস্ক লাগবেই। একটি মাস্ক একের বেশি দুইবার ব্যবহার করা যাবে না। সেই মাস্ক ফেলেও দিতে হবে। তাই প্রথম থেকেই বাড়িতে এই মাস্ক কিনে রাখবেন। প্রয়োজনে ব্যবহার করবেন।

আরও পড়ুন : শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে প্র্যাক্টিস করুন প্রোনিং - রইল নির্দেশিকা

 

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

ডিসপোসেবল থালা, বাটি, গ্লাস

যিনি সংক্রমিত হবেন, তাঁকে আপনি এই ডিসপোসেবল থালা, বাটিতে খেতে দিতে পারেন। গ্লাসে জল দিতে পারেন। খাওয়ার পর নির্দিষ্ট বিনে ফেলতে হবে তাঁর খাবার থালা। এতে বারবার থালা ধোওয়ার ও আলাদা করার ঝামেলা থাকবে না।

হেলথ ড্রিঙ্ক / ইমিউনিটি বুস্টিং খাবার

সংক্রমিত ব্যক্তিকে এই ধরনের খাবার দিতে পারেন। এতে রোগীর শারীরিক শক্তি বাড়বে। কারণ, এই সময়ে এমনিই শরীরে খুবই দুর্বলতা থাকে।

ডিসপোসেবল গ্লভস

যিনি করোনা আক্রান্ত রোগীর দেখাশোনা করবেন, তিনি এই ডিসপোসেবল গ্লভস ব্যবহার করবেন। গ্লভস পরার এবং খোলার পর হাত স্যানিটাইজ করে নেবেন অবশ্যই।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

স্যানিটাইজার

প্রত্যেকের বাড়িতেই স্য়ানিটাইজার রয়েছে। তবে এই একটি স্যানিটাইজার কিনে রাখবেন আলাদা করে। যদি কোনও ব্যক্তি সংক্রমিত হন, সেই মুহূর্তে যাতে তাঁকে স্যানিটাইজার ব্যবহারের জন্য দিতে পারেন, তার জন্যই এই স্যানিটাইজার আপনাকে কিনে রাখতে হবে।

প্যারাসিটামল

কোনও ব্যক্তির মধ্যে জ্বরের উপসর্গ দেখা দিলেই প্রথমে চিকিৎসকের সঙ্গে পরামর্শ (covid-19 pandemic) করবেন। চিকিৎসকরা প্রথম পরামর্শেই কোভিড টেস্ট করতে বলছেন এবং জ্বর এলে প্যারাসিটামল খেতে বলছেন। তাই ঘরে প্যারাসিটামল মজুত রাখুন। যাতে আপনার বাড়ির কেউ সংক্রমিত হলে তাঁকে প্যারাসিটামল দিতে পারেন কিংবা কাউকে প্রয়োজনে আপনি প্যারাসিটামল দিয়ে সাহায্যও করতে পারেন।

 সুস্থ থাকুন, সাবধানে থাকুন। সতর্ক থাকলেই কিন্তু প্রথম ধাপ থেকেই কোভিডকে প্রতিরোধ করতে পারবেন। সেই বিষয়টি খেয়াল রাখুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!