নৃত্যশিল্পীদের আঙিনা ছেড়ে এখন ফ্যাশন স্টেট্মেন্ট হয়ে উঠেছে টেম্পল জুয়েলারি

নৃত্যশিল্পীদের আঙিনা ছেড়ে এখন ফ্যাশন স্টেট্মেন্ট হয়ে উঠেছে টেম্পল জুয়েলারি in bengali

গয়নায় মন্দিরের, দেব-দেবীদের কাজ! এককথায় যদি টেম্পল জুয়েলারি (fashionable temple jewellery) সম্বন্ধে বলতে চাই, তা হলে এভাবেই বলতে হবে। কিন্তু মূলত দক্ষিণ ভারতীয় এই সাবেকি জুয়েলারির মাহাত্ম্য একদমই এটুকু কথায় বোঝানো সম্ভব নয়। এককালে যা ছিল দক্ষিণ ভারতীয় নৃত্যশিল্পীদের পছন্দের গয়না, এখন সেটাই কলেবর পাল্টে হয়ে গিয়েছে আধুনিকা ফ্যাশনিস্তাদের পছন্দের অ্যাকসেসরি! তাই টেম্পল জুয়েলারি পরে কীভাবে ফ্যাশন করবেন, এই ধরনের গয়না আদৌ কী-কী সাজের সঙ্গে পরা যায়, কীভাবে বুঝবেন টেম্পল জুয়েলারি বলে যা কিনছেন, সেটাই আসল টেম্পল জুয়েলারি (fashionable temple jewellery) কিনা, সেসব নিয়ে আজ আলোচনা করব আমরা। 

টেম্পল জুয়েলারি কবে কীভাবে প্রথম তৈরি হয়

টেম্পল জুয়েলারির (fashionable temple jewellery) নামকরণের ইতিহাস জানতে গেলে পিছিয়ে যেতে হবে অনেকগুলো বছর। নয়ের শতকে এই ধরনের গয়নার ব্যবহার প্রথম শুরু হয় দক্ষিণ ভারতে। নৃত্যশিল্পীরা দেব-দেবীর মূর্তির সাহায্যে ডিজাইন করা এই ধরনের গয়না পরেই তখন নৃত্য পরিবেশন করতেন। তারপর পাণ্ড্য, চোল এবং কৃষ্ণদেব বংশের শাসনকালে রাজ পরিবারেও এই ধরনের গয়না পরার চল দেখা যায়। রাজারা নাকি বিশেষ কারিগর নিয়োগ করতেন, যাঁরা শুধু রাজ পরিবারের সদস্যদের জন্য তৈরি করতেন এই ধরনের গয়না! তৈরি হয়ে গেলেই কিন্তু চট করে কেউ পরে নিতেন না। পরার আগে, প্রথমে তা ভগবানকে নিবেদন করা হয় মন্দিরে গিয়ে। সেখান থেকেই এই জুয়েলারির (fashionable temple jewellery) এই ধরনের নামকরণ। সাধারণত, সোনা বা রুপো দিয়ে তৈরি করা হত এই গয়না। কখনও-সখনও তাতে বসানো হত রুবি, মুক্তো, পান্না বা হিরে। দেব-দেবীর মোটিফের পাশাপাশি স্থানীয় বিভিন্ন মোটিফ, যেমন, দক্ষিণ ভারতীয় ফুল, পাতা, এমনকী, ঢেউয়ের নকশাও ফুটিয়ে তোলা হত কাজের মাধ্যমে! 

Beauty

LIT Liquid Matte Lipstick - OTP

INR 395 AT MyGlamm

টেম্পল জুয়েলারির ব্যবহার

এককালে মূলত ক্লাসিকাল ডান্সাররা এই ধরনের জুয়েলারি পরতেন। তারপর রাজ পরিবারের সদস্যরা তা পরতে শুরু করেন। সেখান থেকে তা ছড়িয়ে পড়ে সাধারণ মানুষের মধ্যেও। বিয়ের দিন কনেকে সাজানো হতে শুরু করে টেম্পল জুয়েলারি দিয়ে! আর এখন তো এই ধরনের গয়না এতটাই জনপ্রিয় যে, সেলেব্রিটি থেকে শুরু করে সাধারণ মানুষ, সকলেই ইচ্ছেমতো পরে নিচ্ছেন টেম্পল জুয়েলারি (fashionable temple jewellery)!

কত রকমের হয় টেম্পল জুয়েলারি

মূলত সোনা বা রুপো দিয়েই এককালে যে গয়না তৈরি হত, এখন অবশ্য তাতে এসেছে নানা বৈচিত্র। মেটেরিয়াল তো পাল্টেছেই, পাল্টেছে গয়নার নকশাও! ভারী কাজের জন্য যে গয়নার এককালে সুনাম ছিল, এখন তা হয়েছে হালকা এবং স্লিক। ফাইবার দিয়েও আজকাল তৈরি হচ্ছে টেম্পল পেনডেন্ট, ইয়াররিং, আংটি! সঙ্গে যোগ দিয়েছে সেমি প্রেশাস স্টোন, কুন্দন, মিনাকারি ডিজাইন। সাবেকি টেম্পল জুয়েলারি (fashionable temple jewellery) এখন ভোল পাল্টে অনেকটাই আধুনিক!

আমাদের পছন্দের কয়েকটি টেম্পল জুয়েলারি

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!