ঝগড়ার পর কে সরি বলেন, আপনি নাকি আপনার পার্টনার?

ঝগড়ার পর কে সরি বলেন, আপনি নাকি আপনার পার্টনার?

নিজের সঙ্গেই অনেক সময় নিজের মতের মিল হয় না। যেমন কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় আমাদের মনের মধ্যেই দ্বন্দ্ব চলতে থাকে। এই পদক্ষেপ করা উচিত না কি করা উচিত নয়। এই দ্বন্দ্ব চলতে চলতেই একটি সিদ্ধান্তে এসে পৌঁছাই আমরা। সেখানে দুজন মানুষ যখন এক সম্পর্কে থাকেন, একসঙ্গে থাকেন...সেখানে যে মতের অমিল হবে সেটাই খুব স্বাভাবিক। সবক্ষেত্রেই যে দুইজন একই মত দেবেন। দুইজনের মনের অবস্থা সব সময় একরকম থাকবে। দুইজনের মধ্যে কখনও ঝগড়া হবে না, এই চিন্তাই অবাস্তব! সেসব শুধুমাত্র বলিউডের লভ স্টোরিতে হয়। আসল লভ স্টোরিতে ঝগড়া বেশি, প্রেম কম থাকে। আর হাত ধরে রাস্তায় নাচ-গান তো একদমই হয় না (feel free to say sorry) ।

 

সম্পর্কে ঝগড়া হবে। এই কথা জানবেন, যতদিন আপনার পার্টনারের অপছন্দের কাজ আপনাকে আঘাত করছে বা আপনি রেগে যাচ্ছেন...ততদিন সেই সম্পর্ক ঠিক আছে। আপনার পার্টনারের কোনও কাজে যদি আপনার কিছুই যায় না আসে, তখনই বুঝতে হবে সেই সম্পর্কে সমস্য়া তৈরি হয়েছে। তাই ঝগড়া হলেই বরং ভালো। তবে যদি কোনও সম্পর্কে সব সময়ই সব বিষয় নিয়ে ঝগড়া চলতে থাকে এবং সেই সম্পর্কটা টক্সিক হয়ে ওঠে, তাহলে অবশ্যই আপনি তাই নিয়ে ভাবুন। আর তা না হলে সম্পর্কের প্রতিটি মিষ্টি ঝগড়া উপভোগ করুন (feel free to say sorry)।

 

সরি শব্দের জোর অনেক!

সরি বলতে পারি না...

ঝগড়ার সময় পুরনো কথা টেনে আমরা একে অপরকে নানা রকম কথা শোনাই। রাগ কমে গেলে আমাদের মন খারাপ লাগে। কেনই বা আমরা এত খারাপ কথা বললাম, তবু মুখ ফুটে সরি বলতে পারি না (feel free to say sorry)আমরা। অনেক সময়ই এটা হয়। কোনওভাবে ইগোর কারণে কিংবা অন্য কোনও কারণে সরি বলতে বাধে।

সরি বললেই সমস্যা সমাধান

মন খুলে সরি বলুন। সব সময় মনে রাখুন, আপনি যার সঙ্গে ঝগড়া করেছেন তিনি আপনার কাছের মানুষ। তাঁর সামনে নত হলে নিজের খারাপ লাগা প্রকাশ করলে কোনও ভুল হবে না। তাই অবশ্যই সরি বলবেন। যদি আপনার পার্টনার প্রথম সরি বলেন, তাহলেও আপনি তার পরেই সরি বলুন। সরি বলার মধ্যে কোনও অন্যায় নেই। আসলে সরি বললে অনেক সমস্যাই সমাধান হয়ে যায়। অনেক ভুল বোঝাবুঝি দ্রুত সমাধান হয়ে যায়। তাই ঝগড়া অবশ্যই করবেন, কিন্তু ঝগড়া করার পর সরি বলতে ভুলবেন না।

 

অভিমানের পরেই কিন্তু সুসময়

উপহার দিয়েও সরি বলা যায়

সরি বলার সময় আপনি এমনি পার্টনারকে ডেকে সরি বলতে পারেন। আর নাহলে ছোট কোনও উপহার বা চকোলেট দিয়েও পার্টনারকে সরি বলতে পারেন। তাঁরও হয়তো ভাল লাগবে (feel free to say sorry)। কিংবা তাঁর পছন্দের কোনও পদ রান্না করতে পারেন। দেখবেন, সরি বলার পরে অনেক জটিল সমস্যাই সমাধান হয়ে গেল।

সম্পর্ক গাছের মতো, জল দেওয়ার দায়িত্ব দুজনেরই

নিজের ভুলের জন্য দুঃখপ্রকাশ করা হয়নি বলে কিন্তু আজ অনেক সম্পর্ক ভেঙে গিয়েছে। সম্পর্কের বয়স যতই হোক, আসলে তাসের ঘরই। ভেঙে পড়তে বেশি সময় লাগে না। তাই তাকে যত্ন করে আগলে রাখা দুজনের দায়িত্ব (feel free to say sorry)। তাতে যদি সরি বলতেই হয় বলুন না, তবে নিজের আত্মসম্মানের খেয়ালও রাখবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!