প্যানডেমিক পরিস্থিতিতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খান, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন

প্যানডেমিক পরিস্থিতিতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খান, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলুন

করোনাভাইরাসকে মোকাবিলা করার জন্য প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা। মানে আমাদের ইমিউনিটি ক্ষমতা অনেক বেশি হওয়া প্রয়োজন। আর সেই জন্য়ই আমাদের শরীরে প্রয়োজন ভিটামিন সি। কারণ ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে প্রতিদিন প্রায় ৫০০ মিলি ভিটামিন সি (fruits With vitamin c) প্রয়োজন। এতে শুধু সর্দি-কাশি থেকেই না, নানারকমের জীবাণুও প্রতিরোধ করা সম্ভব।

করোনায় সংক্রমিত হলে কিংবা করোনাভাইরাস সংক্রমণ রোধ করার জন্য চিকিৎসকরা প্রতিদিন ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। সাপ্লিমেন্ট ওষুধ খাওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে। কিন্তু বেশ কয়েকটি ভিটামিন সি সমৃদ্ধ ফল রয়েছে। যা এই মুহূর্তে আপনার প্রতিদিন খাওয়া প্রয়োজন। কোন ফলে ভিটামিন সি পাবেন, সেই সব আপনাকে জানাব।

লেবু জাতীয় ফল খেতে হবে

কমলালেবু

সারা বছর আপনি কমলালেবু খেতে পারেন। তবে শীতকালেই এই ফল বেশি পাওয়া যায়। এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য প্রয়োজন। ভিটামিন সি শুধুই যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তা নয়, তার সঙ্গে সেল ড্যামেজ রোধ করে। স্ট্রেস হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে, একইসঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণ করে। আপনার দৈনন্দিন ডায়েটে কমলালেবুকে একটি অংশ বানিয়ে নিন।

আঙুর

কমলালেবুর মতোই আঙুরেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি (fruits With vitamin c)। এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন এ রয়েছে। যা আপনার ইমিউনিটি সিস্টেমকে ভাল রাখে, ভাল রাখে আপনার দৃষ্টিশক্তিও। আঙুরে ক্যালোরির পরিমাণ কম থাকে। ৮৮ শতাংশই জল। যা আপনাকে হাইড্রেটেড রাখে এবং আপনার পেট ভর্তি থাকে। তবে দৈনিক নির্দিষ্ট কয়েকটি ওষুধ চললে তার সঙ্গে আঙুর খাওয়া যায় না। সেই বিষয়ে আপনি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। সেই অনুযায়ী আঙুরকে আপনার ডায়েটে রাখতে পারেন।

 

মোসাম্বি

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি (fruits With vitamin c)থাকে। তাই করোনাভাইরাস মোকাবিলায় এই ফল আপনাকে অবশ্যই সাহায্য় করবে। এছাড়াও এর মধ্যে বিশেষ উপাদান থাকে, যা আপনার শরীরের টক্সিন বের করে দিতে পারে। যদি আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তবে প্রতিদিন মোসাম্বি খেলে আপনার সেই সমস্যা সমাধান হবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। মোসাম্বির রস আপনার শরীরকে ঠান্ডা রাখে। এক গ্লাস মোসাম্বির রস আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আপনাকে সুস্থ রাখবে।

নাশপাতি

আপেলকে সুপার ফুড মনে করা হয়, তাহলে সেই তালিকায় নাশপাতি পিছনে থাকবে কেন? অনেকেই জানেন না নাশপাতিতে আপেলের থেকে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকে। ভিটামিন সি-এ ঠাসা। সামান্য পরিমাণে কার্ব ও ক্যালোরি থাকে। সুসাস্থ্য়ের জন্য নাশপাতি খুবই প্রয়োজন । আপনার শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে , এবং হজমে সাহায্য করে ও ইমিউনিটি বাড়ায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!