চুলের যত্নে অ্যালো ভেরা ব্যবহার করেন ভাল কথা, কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়াও জেনে রাখুন

চুলের যত্নে অ্যালো ভেরা ব্যবহার করেন ভাল কথা, কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়াও জেনে রাখুন in bengali

অ্যালো ভেরা বা ঘৃতকুমারী (hair care benefits and side effects of aloe vera) শরীর ঠান্ডা রাখার জন্যই সাধারণত পরিচিত, কিন্তু আপনি কি জানেন যে এই গাছ আপনার সৌন্দর্য বাড়ানোর জন্যও সমানভাবে কার্যকর? গ্রীষ্ম, বর্ষা, শীত, বসন্ত - সব ঋতুতেই অ্যালো ভেরা ব্যবহার করা যায়। অ্যালো ভেরা পাতায় ভিটামিন এ, বি১, বি২, বি৩, বি৬, বি১২, সি, ই এবং ফলিক অ্যাসিডের মতো পরিপোষক পাওয়া যায়। অ্যালো ভেরার গুন এতই বেশি যে নানা বিউটি প্রোডাক্টেও অ্যালো ভেরা ব্যবহার করা হয়। তবে শুধু ত্বকের যত্নেই না, চুলের জন্যও অ্যালো ভেরা ভারী উপকারী। তবে, অ্যালো ভেরার কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও (hair care benefits and side effects of aloe vera) রয়েছে। আজ সবটাই আলোচনা করব, পড়ে দেখতে পারেন, কাজে লাগলেও লাগতে পারে

চুলের যত্নে কীভাবে অ্যালো ভেরা সাহায্য করে?

লম্বা চুলের স্বপ্ন পূরণ করতে পারেন অ্যালো ভেরার সাহায্যে

চুলের যত্নে অ্যালো ভেরার কার্যকরী উপাদানগুলি চুল ঘন এবং সুন্দর করে তোলে এবং চুলের 'পি-এইচ'-এর ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। অ্যালো ভেরা চুল পড়া কমায়, নতুন চুল গজাতে সাহায্য করে, খুশকি দূর করে, স্ক্যাল্পের সমস্যা দূর করে (hair care benefits and side effects of aloe vera) এবং চুলের কন্ডিশনিংও করে। কীভাবে চুলের যত্নে অ্যালো ভেরা ব্যবহার করবেন, দেখে নিন –

ক) জেল সরাসরি স্ক্যাল্পে অথবা চুলে লাগিয়ে কিছুক্ষন ভাল করে মাসাজ করে মাথা ধুয়ে নিন।

খ) অ্যালো ভেরার দুটো পাতা থেকে জেল বার করে নিন, এবার অর্ধেক লেবুর রস মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। এরপর অল্প ভেজা চুলে লাগিয়ে নিয়ে ১৫-২০ মিনিট উষ্ণ তোয়ালে দিয়ে জড়িয়ে রাখুন।  এবার উষ্ণ জল দিয়ে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার অ্যালো ভেরার ব্যবহার করলে দেখবেন চুল ঘন, নরম (hair care benefits and side effects of aloe vera) আর সুন্দর হবে।

অ্যালো ভেরার পার্শ্বপ্রতিক্রিয়া

ভালর মধ্যেও কিছু খারাপ লুকিয়ে থাকে

আপনি হয়তো জেনে আশ্চর্য হবেন যে এত ভাল গুন থাকে সত্বেও অ্যালো ভেরার মধ্যেও কিছু ক্ষতিকর উপাদান আছে. অ্যালো ভেরাতে ল্যাক্টেসিভ থাকায় অনেক সময় অনেক ধরনের সমস্যা দেখা যায়। দেখে নিন কিছু অ্যালো ভেরার ক্ষতিকর দিক -

১। অ্যালো ভেরা জুস খাওয়া শুরু করার আগে একবার ডাক্তারের সাথে পরামর্শ করে নিন। যদি আপনি কোনও ওষুধ খান, তাহলে সেই ওষুধের সঙ্গে অ্যালো ভেরা কোনও রকম প্রতিক্রিয়া করে কিনা (hair care benefits and side effects of aloe vera), সেটা জেনে নেওয়া জরুরি।

২। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের জন্য অ্যালো ভেরা জুস উপকারী। কিন্তু যেহেতু অ্যালো ভেরা রক্তচাপ কমাতে সাহায্য করে, তাই যারা রক্তের নিম্নচাপের সমস্যায় ভোগেন, তাদের এটি না খাওয়াই ভাল।

Beauty

LIT Liquid Matte Lipstick - OTP

INR 395 AT MyGlamm

৩। যাদের হার্টের সমস্যা আছে, তাদের নিয়মিত অ্যালো ভেরা জুস খাওয়া উচিত না। প্রয়োজনের তুলনায় বেশি অ্যালো ভেরা খেলে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে।

৫। অ্যালো ভেরা জুসে ল্যাটেক্স থাকে যা আমাদের মাংসপেশি দুর্বল করতে পারে (hair care benefits and side effects of aloe vera), তাই খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

৬। গর্ভবতী মহিলাদের অ্যালো ভেরা জুস খাওয়া উচিত না।অ্যালো ভেরা  গর্ভাশয় সংকুচিত করে ফলে গর্ভবতী অবস্থায় এটি খেলে বাচ্চার সমস্যা হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!