করোনা আক্রান্তের থার্মোমিটার ও অক্সিমিটার বাড়ির অন্য সদস্যরা কীভাবে ব্যবহার করতে পারেন

করোনা আক্রান্তের থার্মোমিটার ও অক্সিমিটার বাড়ির অন্য সদস্যরা কীভাবে ব্যবহার করতে পারেন

করোনার দ্বিতীয় ঢেউ অনেক বেশি সংক্রমক এবং ভয়াবহ। প্রতিদিনের মৃত্যুর সংখ্যা তার প্রমাণ দিচ্ছে। এই সময়ে কোনও এক ব্যক্তি সংক্রমিত হলে, তিনি যদি উপসর্গহীন হন তবে তাঁর পরিবারের সংক্রমণের সম্ভাবনাও থেকে যাচ্ছে বৈ কী। উপসর্গ থাকলে তাঁকে সেফ হোমে রাখার ব্যবস্থা করা যায়। পরিবারের একাধিক সদস্যই যদি করোনায় সংক্রমিত হন, তবে তাঁদের কোভিড বিধি মেনে বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রত্যেককেই আলাদা আলাদা কোয়ারান্টাইনে থাকতে হবে। গত বছর অক্সিমিটারের সেরকম প্রয়োজনীয়তা দেখা না গেলেও এইবার অক্সিমিটারের প্রয়োজন থাকছে প্রায় সবক্ষেত্রেই। একটি অক্সিমিটারের দাম হাজার টাকার উপরে। তার সঙ্গে থার্মোমিটারের দামও যোগ করতে হবে। বাড়ির প্রত্যেক সংক্রমিত সদস্যের জন্য আলাদা আলাদা অক্সিমিটার বা থার্মোমিটার ব্যবহার করা সব সময় সম্ভব হয় না। আর্থিক দিকটি লক্ষ্য রাখতে হবে। তাছাড়া একজন সদস্য সংক্রমিত হওয়ার পর বাড়ি থেকে বেরিয়ে আবার থার্মোমিটার কিনে আনাও ঠিক নয়।

সেক্ষেত্রে একজনের ব্যবহারের অক্সিমিটার ও থার্মোমিটার কি অন্য জন ব্যবহার করতে পারেন? চিকিৎসকরা সব সময়ই একজনের ব্যবহৃত সামগ্রী অন্যকে না ব্যবহারের পরামর্শ দেন। কিন্তু একাধিক অক্সিমিটার ও থার্মোমিটার কেনার সামর্থ না থাকলে তো একটাই ব্যবহার করতে হবে। তখন কীভাবে ব্যবহার করবেন (same thermometer and oximeter) ? সেই নিয়েও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

 

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Hand Rub

INR 349 AT MyGlamm

এক অক্সিমিটার একাধিক ব্যক্তি ব্যবহার করলে কীভাবে ব্যবহার করবেন

এক অক্সিমিটার একাধিক ব্যক্তি কীভাবে ব্যবহার করবেন

  • যিনি অক্সিমিটারটি আক্রান্ত ব্যক্তির কাছে নিয়ে আসছেন, তাঁকে গ্লভস পরে থাকতে হবে। আক্রান্ত ব্যক্তিও যেন মাস্ক পরে থাকেন। আক্রান্ত ব্যক্তির হাত ভাল করে স্যানিটাইজ করে নিতে হবে।
  • তারপর অক্সিমিটার তাঁর আঙুলে দেওয়া যেতে পারে। অক্সিমিটারে রিডিং(same thermometer and oximeter) নেওয়ার পর আক্রান্ত ব্যক্তি ভাল ভাবে আবার হাত স্যানিটাইজ করে নেবেন।
  • যিনি অক্সিমিটার নিয়ে এসেছিলেন, তিনিও গ্লভসের উপর থেকেই হাত স্যানিটাইজ করবেন। এরপর একটি তুলোয় সামান্য পরিমাণ স্যানিটাইজার নিয়ে ভাল করে অক্সিমিটারের বাইরের অংশ মুছে নিতে হবে ও সবার থেকে আলাদা একটি জায়গায় রেখে দিতে হবে।
  • খেয়াল রাখবেন স্যানিটাইজার লাগানোর সময় যেন কোনওভাবেই সেন্সরে তা না লাগে। অক্সিমিটার ব্যবহারের আগে আবার তুলো দিয়ে ভাল করে মুছে নেবেন। নিজের হাত স্যানিটাইজ করে নেবেন ও ব্যবহার করবেন।
  • প্রতিবার ব্যবহারের সময়েই এই নিয়ম মেনে চলতে হবে। তাহলে অক্সিমিটারের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যাবে।

 

এক থার্মোমিটার একাধিক ব্যক্তি কীভাবে ব্যবহার করবেন

করোনা রোগীর থার্মোমিটার অন্য়জন কীভাবে ব্য়বহার করবেন

  • পরিবারের একাধিক সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু বাড়িতে একটাই থার্মোমিটার। এরকম পরিস্থিতিও তৈরি হয়েছে। এরকম হলে থার্মোমিটার রোগীর মুখে দেবেন না।
  • রোগীর আন্ডারআর্মে থার্মোমিটার দিয়ে রিডিং নিন। আপনি এবং রোগী উভয়েই যেন মাস্ক পরে থাকেন। রোগীকে ও আপনাকে গ্লভস পরে থাকতে হবে।
  • থার্মোমিটারে রিডিং নেওয়ার পর একটি তুলোয় সামান্য পরিমাণ স্যানিটাইজার ঢেলে নেবেন। নিজের হাত স্যানিটাইজ করে তুলো দিয়ে ভাল করে থার্মোমিটারটি মুছে নেবেন।
  • তারপর একটি জায়গায় আলাদা করে রেখে দেবেন।
  • একইভাবে ব্যবহারের আগে প্রথমে তুলো দিয়ে থার্মোমিটারটি মুছে নেবেন ও তারপর ব্যবহার করবেন (same thermometer and oximeter)।

যদি থার্মোমিটার করোনা রোগীর মুখে ব্যবহার করেন, তবে সেই থার্মোমিটার ব্যবহার করবেন না। অন্য় থার্মোমিটার ব্যবহার করবেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!