অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করে অজান্তেই কী কী ক্ষতি ডেকে আনছেন আপনি?

অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করে অজান্তেই কী কী ক্ষতি ডেকে আনছেন আপনি?

কম বেশি মেকআপ করতে আমরা সবাই ভালবাসি। সবাই হয়তো প্রশিক্ষণপ্রাপ্ত নই, কিন্তু ভিডিয়ো টিউটোরিয়াল দেখে আমরা বেসিক মেকআপ শিখে নেওয়ার চেষ্টা করি। এক একজন দীর্ঘ সময় ধরে মেকআপ করার পরে পারদর্শীও হয়ে ওঠেন। আপনি মেকআপ করতে ভালবাসেন, সে না হয় বুঝলাম। কিন্তু মাত্রারিক্ত মেকআপ করার ফলে শুধু যে আপনার ত্বকেই প্রভাব পড়ে তা নয়, পাশাপাশি আপনার আরও বেশ কিছু বিপদ আপনি ডেকে আনেন অজান্তেই। একইসঙ্গে অন্যান্য কসমেটিক্সও আমরা ত্বকে কম বেশি ব্য়বহার করি। কিন্তু তারও মাত্রারিক্ত ব্যবহার ত্বকে খারাপ প্রভাব ফেলে। মাত্রারিক্ত মেকআপ ব্যবহার বা কসমেটিক্স ব্যবহারের ফল (harmful effects of cosmetics) কী হয় আসুন জেনে নিই।

Beauty

LIT Velvet Matte Liquid Lipstick - Yummy

INR 395 AT MyGlamm

অসময়ে ত্বকে বয়সের ছাপ

একদম ঠিক যে যত বেশি মেকআপ করবে, তত তাড়াতাড়ি ত্বক বুড়িয়ে যাবে। কারণ দীর্ঘ সময় ধরে কেমিকেলে ঠাসা কসমেটিক্স ব্যবহার করার জন্য স্বাভাবিক ভাবেই ত্বকের এত মাত্রায় ক্ষতি হয় যে বলিরেখা প্রকাশ পেতে শুরু করে। একইসঙ্গে ত্বকের ইলাস্টিসিটি কমে যায়, ফলে অসময়েই ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা যায় বেড়ে। প্রকৃত অর্থে সুন্দরী হয়ে উঠতে চাইলে, চুল এবং ত্বকের পরিচর্যায় কসমেটিক্সের পরিবর্তে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা শুরু করতে হবে, উপকার পাবেন আপনিও।

অ্যালার্জির প্রকোপ বাড়ে

কসমেটিক্সে যাতে ব্য়াকটেরিয়াল গ্রোথ হতে না হয়, তা নিশ্চিত করতে অনেক ক্ষেত্রেই ইথাইল-প্যারাবেন , বিউটিল-প্যারাবেন ও আইসোপ্রপিল-প্যারাবেন সহ বেশ কিছু কেমিকাল ব্যবহার করা হয়ে থাকে। যা থেকে যে কোনও সময়ে মারাত্মক অ্যালার্জি হতে পারে। তার সঙ্গেই ত্বকে অস্বস্তি শুরু হতে পারে। ফোসকা পড়ার মতো সমস্যাও হতে পারে। তবে এখানেই শেষ নয়, বহু প্রসাধনীতেই সেলিকাইলেট নামক একটি উপাদানও থাকে, যা থেকেও অ্যালার্জি হতে পারে। তাই মেকআপ হবে সব সময় সামঞ্জস্য রেখে। অতিরিক্ত প্রসাধনী ব্যবহার করলে কেক ফেস তো হবেই, সঙ্গে ত্বকের বারোটাও বাজবে (harmful effects of cosmetics) ।

Beauty

Tinted Perfection Brightening Banana Primer

INR 1,095 AT MyGlamm

মাথা যন্ত্রণা

অনেক কসমেটিক্সে ডায়াজোলিডিনায়েল ইউরিয়া এবং ডিএমডিএম হাইডেনশন নামক কেমিকেল থাকে। যা ব্যবহারের সাথে ত্বকের ভিতরে বারবার প্রবেশ করতে করতে একদিকে যেমন মাথা যন্ত্রণা হওয়ার মতো সমস্যার পথকে প্রশস্ত করে, তেমনি চোখের মারাত্মক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। সেই সঙ্গে চোখের সংক্রমণের মতো রোগও হতে পারে।

বন্ধ্যাত্বের মতো সমস্যা!

বাস্তবিকই ইনফার্টিলিটি বা বন্ধ্যাত্বের মতো সমস্যার সঙ্গে মেকআপের এক গভীর যোগ রয়েছে। আসলে যখন মেকআপ করা হয়, তখন তাতে উপস্থিত প্রতিটি কেমিকেল শরীরের ভিতরে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে বেশ কিছু কসমেটিক্সে উপস্থিত বিউটিল প্যারাবেন নামের একটি উপাদান শরীরে প্রবেশ করা মাত্র দেহের ভিতরে এমন কিছু পরিবর্তন করতে শুরু করে দেয় যে তার প্রভাবে বন্ধাত্যের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা যায় বেড়ে। তাই এই বিষয়টি মাথায় রাখা একান্ত প্রয়োজন। শুধু তাই নয়, যে কোনও প্রসাধনী কেনার আগে দেখে নিতে হবে যে, তাতে এমন কোনও উপাদান নেই যা শরীরের ক্ষতি (harmful effects of cosmetics) করতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!